টেক নিউজ

চালক ছাড়াই চলবে গাড়ি!

আমরা জানি, বর্তমান যুগ তথ্য ও প্রযুক্তির যুগ। বিপুল পরিমান তথ্য ও অত্যাধুনিক প্রযুক্তির ওপর ভিত্তি করে বর্তমান বিশ্ব দাঁড়িয়ে আছে। যে দেশের প্রযুক্তি যত উন্নত, সেই দেশ তত সমৃদ্ধশালী।

আমরা যদি পৃথিবীর পরাশক্তিধর, পরামানিক শক্তিধর দেশগুলোর দিকে তাকাই। তাহলে খুব সহজেই চোখে পড়ে তাদের উন্নতির পিছনে প্রযুক্তি এক অনন্য ভুমিকা পালন করে, যা সত্যি সত্যিই এক বিষ্ময়।

পৃথিবীর প্রযুক্তি এত উন্নত হয়েছে যে, তা আমাদের কল্পনার জগৎকে নাড়িয়ে তুলে। আমরা প্রযুক্তির নানা দিক দেখতে পাই যেমন, মহাকাশ প্রযুক্তি, কম্পিউটার প্রযুক্তি, মোবাইল প্রযুক্তি, পরামানিক প্রযুক্তি।

আজ আমরা কথা বলবো এক বিষ্ময়কর প্রযুক্তি নিয়ে, যা যানবাহন প্রযুক্তির ক্ষেত্রে এক বিপ্লব ঘটিয়েছে। এই প্রযুক্তির নাম হলে জিপিএস (GPS) সিস্টেম পরিচালিত চালকবিহীন গাড়ি বা Autopilot system  car। 

এই প্রযুক্তিতে কম্পিউটার সিস্টেম ব্যবহার করে কম্পিউটার নিয়ন্ত্রিত গাড়িটি চালক বা সহকারী ছাড়াই এক স্থান থেকে অন্য স্থানে খুব সহজেই অনায়াসে চলাচল করতে পারে।

গাড়ির ভিতরে থাকা আধুনিক কম্পিউটারটি গাড়ি নিয়ন্ত্রণের কাজ করে। আর এই ধরনের ব্যবস্থাকে বলা হয় Driverless car system। 

এ সিস্টেমে গাড়ি মনিটরিংয়ের কাজও কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রণ করা সম্ভব। ভ্যাহিক্যাল ট্র্যাকিং সিস্টেমে GPS (Global positioning system) এবং GSM (Global system for comminutions) দুটি অংশ থাকে।

বর্তমানে GPS রিসিবারগুলোর তথ্য খুবই নির্ভরযোগ্য যা ভুল হওয়ার কোনো আশংকা নেই।

GPS এর মাধ্যমে আপনি যেখানে যেতে চান তা সহজেই বের করা যায়। ভ্যাহিক্যাল ট্র্যাকের মাধ্যমে গাড়ির গতি, গাড়ির অবস্থান, গাড়ি কতটুকু দূরত্ব অতিক্রম করছে, গাড়িটি কোন স্থান থেকে কোন স্থানে যাচ্ছে তা সহজেই জানা যায়।

কম্পিউটার নিয়ন্ত্রিত গাড়ি দূর্ঘটনা প্রতিরোধ এবং পরিবেশবান্ধব বলে বিজ্ঞানিরা মনে করেন।

ধন্যবাদ

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।