টিপস এন্ড ট্রিকস

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক | জন্ম সনদ যাচাই | Jonmo nibondhon online check

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই, জন্ম তথ্য যাচাই - online bris, জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

ভিডিও দেখে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করুন

ভিডিওঃ অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার উপায়।

জন্ম নিবন্ধন অনলাইন চেক – Jonmo nibondhon online check

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আমরা অনেক সময় স্টুডিও বা কম্পিউটারের দোকানের ধারস্ত হয়ে থাকি। কিন্তু আমরা চেষ্টা করলেই আমাদের হাতে থাকা স্মার্টফোন বা আমাদের ব্যক্তিগত কম্পিউটারের মাধ্যমে ঘরে বসেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই করতে পারি। কিভাবে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হয় তাই জানাবো আজকের এই পোস্টে।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

বাংলাদেশ সরকার দেশের সকল জনসাধারণের জন্য জন্ম নিবন্ধন করার সুযোগ করে দিয়েছেন। জন্ম নিবন্ধন সহজেই করা যায় এ বিষয়ে আমরা অন্য আর্টিকেলে আলোচনা করবো।

এই আর্টিকেলে আমরা জানবো কিভাবে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করা হয়। আমি নিচে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার সকল নিয়ম উল্লেখ করেছি।

মনে রাখবেন, অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন চেক করা যায়না। শুধুমাত্র ডিজিটাল জন্ম নিবন্ধন নাম্বার ও সঠিক জন্ম তারিখ দিয়েই কেবলমাত্র জন্ম সনদ যাচাই করা সম্ভব। চলুন জানি কিভাবে

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২২

জন্ম নিবন্ধন চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন চেক করার জন্য আপনি চাইলে গুগলে “জন্ম নিবন্ধন অনলাইন চেক” লিখে সার্চ করতে পারেন অথবা এই লিংকে ক্লিক করে সরাসরি সরকারি জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে চলে যেতে পারেন।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

ওয়েবসাইটে প্রবেশ করার পর শুরুতেই Birth Certificate Number দেওয়ার একটি বক্স দেখতে পাবেন। সেখানে আপনি যে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন সেটির নিবন্ধন নাম্বারটি বসিয়ে দিন।

এরপর নিচে আরেকটি বক্স দেখতে পাবেন যেখানে সঠিকভাবে জন্ম তারিখ দিতে হবে। জন্ম তারিখ দেয়ার সময় শুরুতে জন্ম সাল দিতে হবে তারপর জন্মের মাস এবং শেষে জন্ম তারিখ দিবেন (যেমনঃ 2002-08-02)।

সর্বশেষ কাজ হলো ক্যাপচা পূরণ করা। ক্যাপচা ঘরের উপরে কিছু গাণিতিক সংখ্যার ক্যাপচা থাকবে সেটি দেখে তার যোগ বা বিয়োগফল ক্যাপচার ঘরে লিখতে হবে। তারপর সার্চ বাটনে ক্লিক করতে হবে।

সব কিছু সঠিকভাবে পূরণ করে সার্চ বাটনে ক্লিক করলে আপনি আপনার কাঙ্কিত জন্ম সনদের সঠিক তথ্য পেয়ে যাবেন। আর যদি ভুল হয়, তাহলে No Record Found অথবা No Online Information লেখাটি আসবে।

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড pdf | Birth or Death Registration Manual Process 2022

জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার জন্য নিচের স্টেপগুলো অনুসরণ করুন।

জন্ম নিবন্ধন অনলাইন তথ্য যাচাই করুন

  • জন্ম নিবন্ধন অনলাইন চেক করার জন্য প্রথমে নিচের লিংকে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে এখানে ক্লিক করুন।

  • উপরের লিংকে ক্লিক করার পর অনলাইন জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। সেই ওয়েবসাইটে নিচের ছবির মতো ইন্টারফেস আসবে।
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই
  • প্রথমে দেখুন Birth Registration Number নামের একটি ঘর আছে। এই ঘরে আপনাকে জন্ম নিবন্ধনের নাম্বার দিতে হবে যেই জন্ম নিবন্ধন আপনি অনলাইনে যাচাই করতে চান।
  • এবার দ্বিতীয় ঘরটিতে দেখুন Date of Birth লেখা আছে। এই ঘরে পর্যায়ক্রমে আপনার জন্ম নিবন্ধন এর সঠিক জন্ম সাল, জন্মের মাস ও জন্ম তারিখটি দিতে হবে।
  • জন্ম তারিখ দেয়া হয়ে গেলে তৃতীয় ঘরের ক্যাপচাটি পূরণ করতে হবে। এই ঘরে উপরের কিছু যোগ ও বিয়োগ অংক দেয়া হবে সেগুলোর সঠিক ফলাফল আপনাকে তৃতীয় ঘরে লিখতে হবে।
  • এবার সবকিছি দেয়া হয়ে গেলে সবার নিচে সার্চ নামের একটি বাটন দেখতে পাবেন, সেখানে ক্লিক করলেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই হয়ে যাবে।
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই
আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন আবেদন যাচাই - জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

আপনি যদি আমার দেখানো পদ্ধতি অবলম্বন করেন তাহলে উপরের ছবির মতো আপনার জন্ম নিবন্ধন তথ্য দেখতে পাবেন। এভাবেই মূলত অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা হয়।

আপনি অনলাইন জন্ম নিবন্ধন চেক মোবাইল অথবা কম্পিউটার যেকোন ডিভাইস দিয়ে করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার সময় অবশ্যই সকল তথ্য সঠিকভাবে দিতে হবে, নইলে অনলাইন জন্ম নিবন্ধন কপি দেখাবেনা।

শেষ কথাঃ আশা করি এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পেরেছেন কিভাবে জন্ম নিবন্ধন অনলাইন চেক, জন্ম নিবন্ধন অনলাইন যাচাই, জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান করে সেই সম্পর্কে জানতে পেরেছেন।

কোন প্রশ্ন বা মতামত জানাতে কমেন্ট বক্সটি ব্যবহার করতে পারেন। সাথেই থাকুন, ধন্যবাদ।

মোঃ আশিক মিয়া

মাতৃভাষায় প্রযুক্তি জ্ঞান ছড়ানোর ক্ষুদ্র প্রয়াস। ভালো লাগে প্রযুক্তির জ্ঞান বাংলা ভাষাভাষীদের সাথে ভাগ করে নিতে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।