টেক জ্ঞান

IBM Simon – বিশ্বের প্রথম স্মার্টফোন

বর্তমানে স্মার্টফোন ছাড়া একটি দিনও কল্পনা করা যায় না। শুধু ফোন কল বা টেক্সট মেসেজ ছাড়াও গান শোনা, মুভি দেখা, লেনদেন, কেনাকাটা, সোশ্যাল মিডিয়ায় নিজেকে আপডেট রাখা সবকিছুই এ স্মার্টফোনের বদৌলতে এখন হাতের মুঠোয়।

কিন্তু কবে আবিষ্কার হয় এই স্মার্টফোন? বিশ্বের প্রথম স্মার্টফোনে কোনটি? এগুলো কিছুই আমরা বর্তমান স্মার্টফোন ব্যবহারকারীরা জানিনা। তাই চলুন জেনে নেই বিশ্বের প্রথম স্মার্টফোনের কথা।

কত সালে স্মার্টফোন আবিষ্কৃত হয়?

১৯৯৪ সালে আইবিএম ও মিতসুবিসি ইলেক্ট্রিক কর্পোরেশন এর যৌথ উদ্যোগে তৈরি করেছিল বিশ্বের প্রথম স্মার্টফোন। নতুন এই স্মার্টফোনটির নাম দেয়া হয় সাইমন। 

বিশ্বের প্রথম স্মার্টফোন কোনটি?

বিশ্বের সর্বপ্রথম স্মার্টফোন হলো সাইমন। আইবিএম সাইমন নামেই পরিচিত এই স্মার্টফোনটি। বিশ্বের সর্বপ্রথম এই স্মার্টফোনটি ১৯৯৪ সালে আইবিএম ও মিতসুবিসি ইলেক্ট্রিক কর্পোরেশন যৌথ উদ্যোগে তৈরি করে।

আরও পড়ুনঃ  রিয়েলমি নারজো ৫০ বাংলাদেশ দাম

১৯৯৪ সালের ১৬ আগস্ট যুক্তরাষ্ট্রে এই স্মার্টফোনটি উন্মুক্ত হয়। স্মার্টফোনটির মূল্য ছিলো ৮৯৯ ডলার। সে সময় এক বছরের মধ্যে মোট ৫০ হাজার ইউনিট সাইমন বিক্রি করা হয়েছিল। কিন্তু পরের বছরেই সাইমন তৈরি বন্ধ করে দেয় আইবিএম ও মিতসুবিসি। 

কি কি ফিচার ছিল বিশ্বের প্রথম স্মার্টফোনে?

আইবিএম সাইমন স্মার্টফোনটির সাইজ ছিলো ৮ ইঞ্চি। এতে ৪.৫ ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লে ব্যবহার করা হয়েছিলো।এ স্মার্টফোনে ডাটালাইট রম-ডিওএস অপারেটং সিস্টেম ব্যবহার করা হয়েছিলো।

স্মার্টফোনটিতে ১ মেগাবাইট র‍্যাম ও ১ মেগাবাইট বিল্ট ইন স্টোরেজ ছিলো। এ স্মার্টফোনে ব্যাটারি হিসেবে নিকেল-ক্যাডমিয়াম ব্যাটারি ব্যবহার করা হয়েছিল। সম্পূর্ণ স্মার্টফোনের ওজন ছিলো ৫১০ গ্রাম।

বর্তমানে এ স্মার্টফোনটি লন্ডনের বিজ্ঞান জাদুঘরে সংরক্ষণ করে রাখা হয়েছে।

আরও পড়ুনঃ  ২০২২ সালের সেরা ফোন কোনটি

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।