টেক জ্ঞানসেরা ৫

২০২২ সালের সেরা ফোন কোনটি

২০২২ সালের সেরা ৫টি ফোন

প্রতিটি মানুষ তার ফোনটি অনেক শখ করেই কিনে। কিন্তু ফোন কেনার কিছুদিন পর যখন তিনি বুঝতে পারেন বাজারে আরও ভালো ফোন ছিল যা তিনিও কিনতে পারতেন,  তখন সত্যিই মনটা বেশ খারাপ হয়ে যায়।  এমনটা যেন না হয় যেজন্য সবচেয়ে আপডেটেড ফোন কেনার চেষ্টা করা উচিত সবসময়।

তো যাই হোক,  আজকে আমরা ২০২২ সালের সম্ভাব্য সেরা (!) পাঁচটি ফোন নিয়ে আলোচনা করবো। আর কন্টেন্টটি প্রকাশ হচ্ছে সানিটা বাংলাদেশের সোজন্যে তো আজাইরা ইন্ট্রো গল্প বাদ দিয়ে মুল আলোচনায় আসা যাক। প্রথমেই এক নাম্বারে কোন মোবাইলটা রাখা যায়? একটু অনুমান করুন। জি,  ঠিক ধরেছেন। 

১. আইফোন ১৩ প্রো ম্যাক্স

আইফোন ১৩ প্রো ২০২১ সালের সেপ্টেম্বরে রিলিজ হয়েছিল। এটি এ বছর বাজার কাপাবে। এটি ফাইভজি টেকনোলজি অন্তর্ভুক্ত করা হয়েছে। এর সাইজ ৬.৭ ইঞ্চি। সুপার রেটিনা ওলেড ডিসপ্লে। এতে চিপসেট ব্যবহার করা হয়েছে এপলের ফাইভ ন্যানোমিটার দিয়ে তৈরি এ১৫ বায়োনিক হেক্সাকোর প্রসেসর। পাওয়া যাচ্ছে চারটি স্টোরেজ ভ্যারিয়েন্টে যথাক্রমে ১২৮ জিবি, ২৫৬ জিবি, ৫১২ জিবি, ১ টিবি,  র‍্যাম প্রত্যেকটাতে আছে ৬ জিবি করে। 

আরও পড়ুনঃ  IBM Simon - বিশ্বের প্রথম স্মার্টফোন

২. স্যামসাং গ্যালাক্সি এস ২২ আল্ট্রা

স্যামসাং গ্যালাক্সি এস ২১ আল্ট্রা স্যামসাং কোম্পানির ২০২২ সালের রিলিজ হওয়া ফ্লাগশিপ ফোন। এর আছে ৬.৮ ইঞ্চির চমৎকার একটি ওলেড ডিসপ্লে। এই ডিসপ্লে আপনাকে দিবে ১২০ হার্জের স্মুথ এক অভিজ্ঞতা। ফলে আপনি দারুন টাচ এক্সপেরিন্স উপভোগ করতে পারবেন।

আইফোনের মতো এটিও ফাইভজি সুবিধা সম্বলিত ফোন। আর ফাইভজির সাথে রসায়ন জমানোর জন্য আছে কোয়ালকম স্নাপড্রাগনের দূর্দান্ত প্রসেসর, যা আপনাকে দিবে এন্ড্রয়েডের আসল মজা। ছবি তোলার জন্য দেওয়া হয়েছে   ১০৮ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স, ১০ মেগাপিক্সেলের ৩এক্স  টেলিফটো লেন্স, এছাড়াও ফ্রন্ট ক্যামেরার লেন্স ৪০ মেগাপিক্সেলের। এই ক্যামেরায় ছবি তুলতে তুলতে চার্জ শেষ করে ফেললে ফোনকে দ্রুত চার্জ করতে দেওয়া হয়েছে ৪৫ ওয়াটের ফাস্ট চার্জার। 

আরও পড়ুনঃ  পোকোর নতুন ফোন ১৪ হাজারে ৪জিবি র‍্যাম

৩. গুগল পিক্সেল ৬

এন্ড্রয়েডের জনক গুগল তাদের নিজস্ব স্মার্টফোন নিয়ে এসেছে, নাম গুগল পিক্সেল ৬।  এতে র‍্যাম আছে ৮ জিবি আর সিপিউ হলো গুগল টেন্সর।  মজা করে ছবি তোলার জন্য ৫০ মেগাপিক্সেলের মেইন ক্যামেরা এবং সাথে ১২ মেগাপিক্সেলের আল্ট্রাওয়াইড লেন্স দেওয়া হয়েছে। ছবি তুলে সেই ছবি ফেসবুকে আপলোড দেওয়ার জন্য অন্য ফোন গুলোর মত ফাইভজি তো আছেই। 

৪. এপলের আইফোন ১৩

এটা আইফোন ১৩ প্রো ম্যাক্সের সাথে বেশ মিল আছে। তবে ডিসপ্লে সাইজ পার্থক্য আছে আইফোন ১৩ হলো ৬.১ ইঞ্চি আর প্রো ম্যাক্স ৬.৭ ইঞ্চি। বাকী অন্য সব ফিচার প্রো ম্যাক্সের মতই। 

৫. গুগল পিক্সেল ৫এ

৬.৪৩ ইঞ্চির ওলেড ডিসপ্লের সঙ্গে স্নাপড্রাগনের ৭৬৫জি প্রসেসর সমৃদ্ধ বাজেট ফোন নিয়ে এসেছে গুগল।  এতে র‍্যাম আছে ৬ জিবি আর স্টোরেজ আছে ১২৮ জিবির।  যথারীতি এই ফোনেও ফাইভজি টেকনোলজি দেওয়া হয়েছে। ডিসপ্লেকে নিরাপত্তা দেওয়ার জন্য ব্যাবহার করা হয়েছে হয়েছে গরিলা গ্লাস ৩ আর ব্যাকে  দেওয়া হয়েছে এলুমিনিয়াম।

আরও পড়ুনঃ  আজকের সেহরির শেষ সময় ও ইফতারের সময়

ধুলাবালি ও পানি থেকে বাঁচতে আইপি ৬৭ রেজিস্টেন্স ইউজ করা হয়েছে।  এখন ফোন তো কিনলেন, কিন্তু ফোনের নানা রকমের মোবাইল এক্সেসরিজ কেনার জন্য লিংকে ঘুরে আসতে পারেন।

আর্টিকেল পাঠিয়েছেনঃ রাসেল আহমেদ রাজু

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।