টিপস এন্ড ট্রিকস

রোজার ঈদ ২০২২ কবে? ঈদুল ফিতর কত তারিখে হবে ২০২২

রোজার ঈদ ২০২২ কত তারিখ?

রোজার ঈদ ২০২২ কত তারিখ? এটা এখন দেশের জাতীয় প্রশ্নের একটি। কারণ আমাদের দেশ হলো মুসলিম প্রধান দেশ। আমরা যদি ২০২২ সালের ছুটির তালিকা, সরকারি ক্যালেন্ডার ও হিজরি ক্যালেন্ডার এর দিকে তাকাই তাহলে রমজান মাস এবং ঈদুল ফিতরের তারিখ আমাদের চোখে পড়বে।

ঈদুল ফিতর ২০২২ কত তারিখ?

সরকারি ছুটির তালিকা এবং ক্যালেন্ডারে রোজার ঈদের যে তারিখ দেয়া থাকে তা পুরোপুরি না মিললেও বেশিরভাগ সময় মিলে যায়। ছুটির তালিকায় থাকা তারিখ যেটাই থাকুক না কেন, মুসলিমদের রোজার ঈদ, কোরবানির ঈদ সহ সকল ধর্মীয় নীতি হিজরি সনের ক্যালেন্ডার দেখে পালন করা হয়।

আবার সেই হিজরি সনের ক্যালেন্ডারের তারিখ গণনা করা হয় চাঁদ দেখে বা চাঁদের বয়স অনুযায়ী।

বাংলাদেশে রোজার ঈদ কত তারিখে?

যেহেতু মুসলমানদের ঈদ চাঁদ দেখার উপর নির্ভরশীল তাই সঠিক তারিখ বলাটা খুবই কঠিন। তবে আধুনিক বিজ্ঞানের কল্যাণে এটিও এখন সম্ভব।

বাংলাদেশে রোজার ঈদ কবে হবে?

বাংলাদেশে ২০২২ রোজা শুরু হয়েছিল ৩রা এপ্রিল। আমরা সকলেই জানি এপ্রিল মাস ৩০ দিনে বা ৩০ তারিখে হয়ে থাকে।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

যদি ২০২২ সালের রোজা ৩০টি হয় তাহলে আগামী ৩রা মে বাংলাদেশে রোজার ঈদ ২০২২ পালন করা হবে। আর যদি রোজা ২৯টি হয় তাহলে ২রা মে’র দিন ঈদুল আঝা ২০২২ বা রোজার ঈদ সারাদেশে পালন করা হবে।

রোজা কয়টি হবে তা নির্ভর করে চাঁদের উপর। নতুন চাঁদ যদি ২৯ রোজার দিন উঠে যায় তাহলে মে মাসের ২ তারিখে ঈদ হবে, আর যদি ৩০ রোজার দিন উঠে তাহলে মে মাসের ৩ তারিখে ঈদ হবে।

মোঃ আশিক মিয়া

মাতৃভাষায় প্রযুক্তি জ্ঞান ছড়ানোর ক্ষুদ্র প্রয়াস। ভালো লাগে প্রযুক্তির জ্ঞান বাংলা ভাষাভাষীদের সাথে ভাগ করে নিতে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।