টিপস এন্ড ট্রিকস

জন্ম নিবন্ধন আবেদন যাচাই – জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

আপনি যদি আপনার জন্ম নিবন্ধন সনদ আবেদনের বর্তমান অবস্থা জানতে চান, তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য বেশ উপকারী হতে চলেছে। জন্ম নিবন্ধন আবেদন যাচাই করতে মনোযোগ সহকারে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন।

যারা নতুন জন্ম নিবন্ধন সনদের জন্য আবেদন করেছেন বা পুরাতন জন্ম নিবন্ধন সংশোধনের জন্য আবেদন করেছেন তাদের জন্যেই আজকের এই আর্টিকেলটি। এই আর্টিকেলে আমি দেখিয়েছি, কিভাবে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে হয়। সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি অবশ্যই জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন

জন্ম নিবন্ধন সনদ হলো অতি প্রয়োজনীয় একটি সনদ। জন্ম নিবন্ধন সনদ আমাদের নিত্য প্রয়োজনীয় কাজে লাগে। যেমনঃ জাতীয় পরিচয়পত্র বানাতে, পাসপোর্ট বানাতে, স্কুল ও কলেজে ভর্তি হতে ও ইত্যাদি কাজ।

বর্তমানে খুব সহজেই জন্ম নিবন্ধন সনদ বানানো যায়। আপনি যদি আপনার জন্ম সনদ বা আপনার সন্তান অথবা পরিবারের যেকোন সদস্যের জন্ম নিবন্ধন সনদ বানাতে চান, তাহলে সরাসরি ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভায় যোগাযোগ করুন। সেখানে গিয়ে আপনি সরাসরি নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন।

পুরাতন জন্ম নিবন্ধন সংশোধন আবেদন

আপনার বা আপনার পরিবারের সদস্যের জন্ম নিবন্ধনে যদি কোন ভুল থাকে তাহলে সেই ভুল সংশোধন করার জন্যেও আবেদন করতে পারবেন। এক্ষেত্রেও আপনি পৌরসভা ও ইউনিয়ন পরিষদের মাধ্যমে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন।

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক | জন্ম সনদ যাচাই | Jonmo nibondhon online check

জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা | Birth Certificate Application Status

চলুন জেনে নেই কিভাবে আপনি আপনার নতুন জন্ম নিবন্ধনের বর্তমান অবস্থাপুরাতন জন্ম নিবন্ধন সংশোধনের বর্তমান অবস্থা জানতে পারবেন। জন্ম সনদ আবেদনের বর্তমান অবস্থা যাচাই করা খুবই সহজ, আপনার হাতে থাকা স্মার্টফোন বা কম্পিউটার দিয়েই ঘরে বসে সহজেই জন্ম সনদ আবেদনের বর্তমান অবস্থা যাচাই করা যায়।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

আমি নিচে পুরো বিষয়টি উল্লেখ করেছি, আপনি ধাপে ধাপে প্রতিটি বিষয়ে নজর দিন, তাহলে সহজেই জন্ম নিবন্ধনের আবেদন যাচাই করতে পারবেন।

আমার দেখানো পদ্ধতি অনুসরণ করলে আপনি জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা ছাড়াও জন্ম নিবন্ধন সংশোধনের বর্তমান অবস্থা, জন্ম নিবন্ধন পুনর্মুদ্রন আবেদনের, জন্ম নিবন্ধন সার্টিফিকেট বাতিল আবেদনের, মৃত্যু নিবন্ধন আবেদনের, মৃত্যু নিবন্ধন তথ্য সংশোধনের , মৃত্যু নিবন্ধন পুনর্মুদ্রন আবেদনের ও মৃত্যু নিবন্ধন সার্টিফিকেট বাতিল আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন।

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF | পিডিএফ জন্ম সনদ ফরম ডাউনলোড করার লিংক

জন্ম নিবন্ধন আবেদন বর্তমান অবস্থা যাচাই

  • আপনার কাঙ্ক্ষিত জন্ম নিবন্ধন কি অবস্থায় রয়েছে তা জানার জন্যে প্রথমে নিচের লিংকে ক্লিক করুন। অথবা গুগলে গিয়ে ‘জন্ম নিবন্ধন আবেদন পত্রের অবস্থা‘ লিখে সার্চ করতে পারেন।

জন্ম নিবন্ধন আবেদন বর্তমান অবস্থা যাচাই লিংক

  • উপরের লিংকে ক্লিক করলে নিচের ছবির মত নতুন একটি পেজ ওপেন হবে।
জন্ম নিবন্ধন আবেদন বর্তমান অবস্থা যাচাই
  • এবার প্রথমে আপনাকে আবেদন পত্রের ধরণ বক্স থেকে জন্ম নিবন্ধন আবেদন সিলেক্ট করে নিতে হবে। আপনি যে ধরনের নিবন্ধন সনদের বর্তমান অবস্থা যাচাই করতে চান প্রথমে সেই পত্রের ধরণ এই বক্স থেকে সিলেক্ট করতে হবে।
  • এবার দ্বিতীয় বক্সটিতে আপনার অ্যাপ্লিকেশন আইডি দিতে হবে। অ্যাপ্লিকেশন আইডিটি জন্ম নিবন্ধন আবেদন করার সময় আপনাকে যে স্লিপ বা কাগজ দিয়েছিল সেই স্লিপে বা কাগজে পেয়ে যাবেন।
  • এবার তৃতীয় বক্সে আপনার জন্ম নিবন্ধন সনদে যে জন্ম তারিখ দিয়েছিলেন সেটি দিতে হবে। অবশ্যই আবেদনের সময় যে জন্ম তারিখ দিয়েছিলেন সেই জন্ম তারিখ দিবেন।
  • এবার দেখুন বাটনটিতে ক্লিক করতে হবে। ব্যাস, সব ঠিক থাকলে আপনার সামনে জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা চলে আসবে।
আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২২

উপরের ধাপগুলো অবশ্যই মনোযোগ সহকারে করবেন, যদি কোথাও কোন ভুল হয় তাহলে আপনার জন্ম সনদ আবেদনের বর্তমান অবস্থা যাচাই করতে পারবেন না। তাই অবশ্যই জন্ম সনদ আবেদন করার সময় আপনাকে যে অ্যাপ্লিকেশন আইডি দেয়া হয়েছিল, আবেদনের সময় যে জন্ম তারিখ দিয়েছিলেন এই তথ্যগুলো নির্ভুলভাবে দিবেন।

শেষ কথাঃ আশা করি জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা আর্টিকেলটি আপনার সহায়ক হিসেবে কাজ করেছে। জন্ম নিবন্ধন আবেদন বর্তমান অবস্থা যাচাই করতে কোন প্রকার সমস্যা হলে কমেন্ট বক্সে জানিয়ে দিন। আমি আপনাকে সহযোগিতা করতে পারলে অবশ্যই খুশি হবো। ধন্যবাদ।

মোঃ আশিক মিয়া

মাতৃভাষায় প্রযুক্তি জ্ঞান ছড়ানোর ক্ষুদ্র প্রয়াস। ভালো লাগে প্রযুক্তির জ্ঞান বাংলা ভাষাভাষীদের সাথে ভাগ করে নিতে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।