টেক জ্ঞান

মনিটর কি? মনিটর কত প্রকার ও কি কি? (What is monitor in Bengali)

এই আর্টিকেলে মনিটর কি? Monitor এর কাজ কি? মনিটর কি ডিভাইস? Led মনিটর কি? মনিটর এর বৈশিষ্ট্য? মনিটর কত প্রকার? এলসিডি মনিটর কি? ও মনিটর সম্পৃক্ত সকল তথ্য নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আমরা প্রায় সবাই কম্পিউটার মনিটারের সামনে গান শুনি, ভিডিও দেখি,মুভি দেখি ও মনিটারে গেইম খেলি। তো আজকে আমরা এই আর্টিকেলে আলোচনা করবো কম্পিউটার monitor কি? (Monitor কাকে বলে)? মনিটরের অপর নাম কি? মনিটরের সাহায্যে কি হয়? ইত্যাদি বিষয়।

যদি আপনি এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ে থাকেন তাহলে মনিটর সম্পর্কে সমস্ত কিছু ধারনা পেয়ে যাবেন। বেশি কথা না বলে চলুন মনিটর বলতে কি বুঝায়? জেনে নেই।

মনিটর কি (What is monitor in Bangla)?

মনিটর হলো এক ধরনের ইলেকট্রনিক আউপুট ডিভাইস। যা video display unit (VDU) বা video display terminal (VDT) নামে পরিচিত।

টেলিভিশন আর মনিটর দেখতে একই রকম, কিন্তু তার মাঝে কিছু পার্থক্য আছে। মনিটরে Televisions tuner থাকে না তাই চ্যানেল চেঞ্জ করতে পারি না। টিভির তুলনায় মনিটরের ডিসপ্লে high resolution বা খুব সুন্দর হয়ে থাকে।

মনিটর কাকে বলে?

যে ইলেকট্রনিক হার্ডওয়ার আউটপুট ডিভাইসে কম্পিউটার সিস্টেমের কোনো তথ্য প্রক্রিয়াকরণের পর প্রাপ্ত ফলাফল দেখা যায় তাকে Monitor বলে।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

কম্পিউটারকে কোন ইনপুট দিলে কম্পিউটার CPU তে প্রসেস করে এবং মনিটরের মাধ্যমে আউটপুট দেয়। আমরা জানি কিবোর্ড হলো ইনপুট ডিভাইস। কিবোর্ডে যদি আমরা “A” টাইপ করি তাহলে সেটা CPU তে প্রসেসিং হয় এবং আমরা মনিটরে “A” আউপুট দেখতে পাই। আশা করি Monitor কাকে বলে এই বিষয়টি আপনারা জানতে ও বুঝতে পেরেছেন।

আরও পড়ুনঃ  ইনপুট ডিভাইস কি? কাকে বলে? কত প্রকার ও কি কি?

মনিটর কিভাবে কাজ করে?

মনিটরে কিন্তু অসংখ্য পিক্সেল থাকে। প্রতিটি পিক্সেলে তিনটি করে colour থাকে red, green, blue যাকে RGB বলা হয়। এই লাইন গুলো প্রতিটা পিক্সেলে বিভিন্ন সময়ে বিভিন্ন রকম ভাবে জ্বলতে থাকে। কোনো সময় বেশি বা কোনো সময় কম। অর্থাৎ CPU এর নির্দেশ মতো তারা কাজ করে থাকে। CPU যেরকম নির্দেশ দেয় পিক্সেল সে রকম ভাবে প্রতিফলিত হয়।

প্রতিটি পিক্সেলের আলাদা আলাদা ঠিকানা রয়েছে। CPU প্রসেসিং করে তারপর মনিটরকে নির্দেশ দেয় প্রত্যেকটি পিক্সেল কি রঙের আলো দিবে। আর সে অনুযায়ী মনিটরে ছবি ফুটে ওঠে ও একাধিক চিত্র ফুটে ওঠে ফলে মনিটরে আমরা ভিডিও দেখতে পাই।

মনিটর কয় প্রকার ও কি কি (Types of monitors in Bengali)?

মনিটর প্রধানত তিন প্রকার।

  1. CRT MONITOR
  2. LCD MONITOR
  3. LED MONITOR।

তাহলে চলুন এবার মনিটরের প্রকারভেদ গুলো জেনে নেই।

CRT MONITOR (সি আর টি মনিটর কি)?

ক্যাথোড রে টিউব (Cathode Ray Tube) হলো CRT এর পূর্ণরুপ। আজ থেকে প্রায় ১৫ বছর আগে CRT মনিটর ব্যবহার করা হতো। CRT মনিটর দেখতে অনেকটা আগের যুগের টিভির মতো। CRT মনিটরে vacum tube বেশি থাকে যার জন্য বিদ্যুৎ বেশি খরচ হতো। CRT মনিটর গুলো আকারে অনেক বড় হয়ে থাকে ও অনেক ভারি হয়।

আরও পড়ুনঃ  অপারেটিং সিস্টেম কাকে বলে? অপারেটিং সিস্টেম কত প্রকার ও কি কি? (Operating system in Bengali)

LCD MONITOR (এলসিডি মনিটর কি)?

লিকুইড ক্রিস্টাল ডিসপ্লে (Liquid crystal display) হলো LCD এর পুর্ণরুপ। LCD মনিটর হলো CRT মনিটরের আপগ্রেড ভার্সন। LCD হলো ফ্লাড ডিসপ্লে (flat display) প্রযুক্তি যা কম্পিউটার মনিটর, ল্যাপটপ, ক্যামেরা, টিভি ও ক্যালকুলেটরে ব্যবহার করা হয়। LCD মনিটর CRT মনিটরের তুলনায় অনেক পাতলা ও LCD এর regulation CRT এর তুলনায় অনেক ভালো।

LED MONITOR (এলইডি মনিটর কি)?

লাইট ইমেটিং ডায়োড (Light emitting diode) হলো LED এর পুরো নাম। LED মনিটর দেখতে LCD মনিটরের মতো ও এই দুই মনিটরের পার্থক্য খুব কম। Emitting diode ব্যাকলাইট LED মনিটরে ব্যবহার করা হয়। Emitting diode ব্যাকলাইট LED মনিটরে ব্যবহার করলে এর পিকচার, কোয়ালিটি অসাধারণ হয় ও অন্যান মনিটরের তুলনায় ইলেকট্রিক বিল কম আসে। LED মনিটর বর্তমানে সব থেকে বেশি ব্যবহার হয়।

আরও পড়ুনঃ  কম্পিউটার হার্ডওয়্যার কি? হার্ডওয়্যার কত প্রকার ও কি কি?

মনিটরের কাজ কি?

মনিটর হলো এক ধরণের আউটপুট ডিভাইস। কম্পিউটারকে কোন ইনপুট দিলে সিপিইউ সেটা প্রসেসিং করে মনিটরের মাধ্যমে আমাদেরকে আউটপুট প্রদর্শিত করে। ভিডিও, ফটো, টেক্সট ইত্যাদি আউটপুট প্রদর্শিত করে মনিটর। এক কথায় বলা যায় মনিটরের প্রধান হলো যেকোনো ডেটার ফলাফল প্রদর্শন করা। আশা করি আপনারা মনিটরের প্রয়োজনীয়তা কি তা বুঝতে পেরেছেন ।

মনিটর সম্পর্কে কিছু FAQs

মনিটর কি ডিভাইস?

উত্তরঃ মনিটর হলো এক ধরণের আউটপুট ডিভাইস।

মনিটরের দাম কত?

উত্তরঃ সর্বনিম্ন ৪ হাজার টাকা থেকে মনিটর পেয়ে যাবেন ভারতে। বাংলাদেশে মনিটরের দাম একটু বেশি তবে ১০ হাজার টাকায় মাঝে ভালো মনিটর পেয়ে যাবেন।

কোন মনিটর সবচেয়ে ভালো?

উত্তরঃ যদি কোম্পানির কথা বলি তাহলে BenQ, Lenovo, HP, LG, Dell, Asus, Acer, Samsung এই কোম্পানিগুলো বেশ জনপ্রিয়।

মনিটর দেখতে কেমন?

উত্তরঃ এক কথায় বলা যায় মনিটর দেখতে ঠিক টিভির মতো।

শেষ কথাঃ আশা করি আজকের আর্টিকেল থেকে মনিটর কি, মনিটরের কার্যাবলী ও প্রয়োজনীয়তা, মনিটর কত প্রকার, মনিটরের বৈশিষ্ট্য ইত্যাদি বিষয়গুলো আপনারা জানতে পারলেন।

কম্পিউটার মনিটর নিয়ে আজকের আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

খাদিজা আক্তার

প্রযুক্তি বলতে কোনো একটি প্রজাতির বিভিন্ন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান প্রয়োগের ব্যবহারিক জ্ঞানকে বোঝায়। বিজ্ঞানের আবিষ্কারকে মানুষের প্রায়োগিক কাজে লাগানোর উপায়কে প্রযুক্তি বলে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।