টেক জ্ঞান

হাইপারলিংকের মাধ্যমে কিভাবে সহজেই ওয়েবসাইটে ঢুকবেন? ২০২২

বর্তমান যুগ হলো আধুনিকতার যুগ, আমরা আমাদের প্রাত্যহিক জীবনে কাজে লাগাচ্ছি প্রযুক্তি, সংগ্রহ করছি তথ্য। তথ্য ও প্রযুক্তি ছাড়া পৃথিবী প্রায় অচল। আমরা যেসব তথ্য গ্রহণ করি এবং দৈনন্দিন কাজে ব্যবহার করি সেগুলো আমরা পায় কোনো একটা পেজ বা ওয়েবসাইটের লিংকের মাধ্যমে।

আপনারা জানেন কি, পৃথিবীর বিভিন্ন পেজে ও ওয়েবসাইটে কোটি কোটি তথ্য সংরক্ষিত রয়েছে? এবং আমরা সেই সকল তথ্যগুলোকে আমাদের জীবনে ব্যবহার করছি।

এখন ধরেন কোন একটা তথ্য আপনার প্রয়োজন, তার জন্য আপনাকে নির্দিষ্ট কোন সাইটে যেতে হবে।

এখন হাইপারলিংক (Hyperlink) এর মাধ্যমে খুব সহজেই বিভিন্ন সাইটে সহজেই গমন করা যায়। ওয়েবে কোন তথ্য দেখার জন্য ব্যবহার করতে হয় ওয়েব ব্রাউজার। সেটা হতে পারে Operamini, Google Chrome, UCMini etc.।

তথ্য জমা থাকে হলো ওয়েব সার্ভারে। সার্ভার ও ব্রাউজারের মাঝে এইচটিটিপি (Hyper text transfer protocol) এর মাধ্যমে তথ্য আধান প্রধান করা হয়।

হাইপারলিংক (Hyperlink) হলো কিছু টেক্সট বা ইমেজ যাতে ক্লিক Click করে ব্যবহারকারী সহজেই ওয়েবের বিভিন্ন স্থানে গমন করতে পারেন। ওয়েবের মূল হলো হাইপার সিস্টেম বা একটির সাথে আরেকটির লিংক। আর এই সকল লিংক কে বলা হয় হাইপার লিংক বা সংযোগ লিংক, যা আমরা ফেইসবুকে, গুগলে বা বিভিন্ন ওয়েব পেইজে দেখতে পাই। 

লিংকের মাধ্যমে পেজে বা সাইটে একাধিক লিংক সংযুক্ত করা যায়। যেমন ধরা যাক এখানে ক্লিক করলে অমুক পেজে যাওয়া যায়। পেজের লিংকে সাধারনত আন্ডারলাইন বা হাইলাইট কালার ব্যবহার করা হয়, যাতে ব্যবহারকারী সহজেই দৃষ্টিআকর্ষণ করে।

এই সকল লিংকের সুবিধা হলো, বিভিন্ন ডকুমেন্ট বা ফাইল অন্য কোন ওয়েব অ্যাড্রেস বা রিসোর্স এর সঙ্গে ওয়েবপেজের সংযোগ বা লিংক তৈরি করা। html এ <a> ট্যাগ ব্যবহার করে এইসকল হাইপারলিংক তৈরি করা যায়।

যেমন ধরা যাক,<a href="tech bangla.html">This is hyperlink </a>.এই লিংক দ্বারা tech bangla ওয়েবসাইটের ঠিকানা বুঝায়।

তাছাড়া হাইপারলিংক ব্যবহার করে একই ডকুমেন্টের বিভিন্ন পেজে অথবা এক ডকুমেন্ট থেকে একই অবস্থানের ভিন্ন অথবা ভিন্ন কোন অবস্থান এর ভিন্ন ডকুমেন্ট এ যাওয়া যায়।

ধন্যবাদ

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।