কম্পিউটার রিভিউরিভিউসেরা ৫

২০ হাজার টাকায় সেরা ৫টি ল্যাপটপ – কম দামে ভালো ল্যাপটপ ২০২১

দামে কম মানে ভালো এ শব্দটি আমাদের খুব চেনা কেনো না এই শব্দটি ব্যপকভাবে ব্যবহার হচ্ছে আমাদের দৈনন্দিন জীবনে এবং বর্তমান সময়েও সকলে কম দাম দিয়ে ভালো কিছু নিতে চায়।

সুতরাং আপনাদের সুবিধার জন্য আজ আমি এমন ৫টি ল্যাপটপ সম্পর্কে বিস্তারিত জানাবো যা দামে কম ও মানেও বেশ ভালো।

আপনি দামে কম মানে ভালো ল্যাপটপ পাবেন তবে আপনাকে কিছু বিষয়ের প্রতি লক্ষ্য রাখতে হবে, কেনো না মানে ভালো বলে এমনটি নয় যে ২০ হাজার টাকার ল্যাপটপ আপনি ৬০ বা ৭০ হাজার টাকার ল্যাপটপ এর মত ব্যবহার করতে পারবেন।
তাহলে চলুন শুরু করি কম দামে ভালো ল্যাপটপ নিয়ে আজকের আর্টিকেল।

 ২০ হাজার টাকার কম দামে যেসব ল্যাপটপ নিয়ে আজকের আর্টিকেলঃ

  • HP Chromebook With 4GB Ram =19,795 Taka
  • HP Stream NoteBook With 4GB Ram =19,260 Taka
  • Asus ChromeBook With 4 GB Ram =18,190 Taka
  • Acer Aspire 1 With 4GB Ram =18,190 Taka
  • Lenovo Chromebook 100s with 4GB Ram =18,190 Taka


বাংলাদেশে যতগুলি ল্যাপটপ পাওয়া যায় তার মধ্য থেকে মাত্র ২০ হাজার টাকার আশেপাসে বা ২০ হাজার টাকায় পাওয়া যায় এমন ৫টি সেরা ল্যাপটপ নিয়ে আমার এই আর্টিকেল। সুতরাং যদি আপনি ২০ হাজার টাকায় ভালো মানের ল্যাপটপ কিনতে চান তাহলে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

উপরে ২০হাজার টাকায় পাওয়া যায় এমন সব ল্যাপটপ এর নাম ও দাম দেয়া আছে। কিন্তু আপনি কিভাবে বুঝবেন যে উপরে দেয়া ল্যাপটপগুলি বেশ ভালো অথবা খারাপ? তাই উপরে দেয়া ল্যাপটপগুলি কতটা ভালো বা খারাপ সে সম্পর্কে জানতে আমার এই আর্টিকেলটি সম্পূর্ণ পড়ুন।

প্রথমে একে একে করে ল্যাপটপগুলির ফিচার সম্পর্কে জানা যাক, তারপর জানবো কেনো ভালো এই ল্যাপটপগুলি এবং কিভাবে ধরা হয়ে থাকে এই ল্যাপটপগুলি ভালো পারফর্ম করবে ইত্যাদি বিষয় সম্পর্কে।

HP Chromebook এ কী কী আছে?

Hp Chromebook Model:14-ca050nr

Hp Chromebook এই ল্যাপটপটিতে প্রসেসর হিসাবে থাকছে ইন্টেল ডোয়েল ১.১জিএইসযেড টু ২.৪ জিএইসযেড, ক্রোমি ওএস সিস্টেম এবং ৪ জিবি র‍্যাম, ৩২ জিমি এএমএমসি ইন্টারনাল স্টোরেজ।

সাউন্ড সিস্টেম এ থাকছে ডিটিএস সাউন্ড ও স্ট্রিরিও স্পিকার। ক্যামেরা হিসাবে থাকছে এইচপি ট্রু ভিসন ওয়েব ক্যাম ও মাইক্রোফোন। ফুল সাইজ ব্লাকলিক কিবোর্ড সাথে নাম্বার কিপেড।

১৪ ইঞ্চি ডিসপ্লে , ১৯২০×১২৪০ রেজুলেশন সাপোর্টেট।
ল্যাপটপটির ওজন ১.৫৩ কেজি এবং এই ল্যাপটপটি একবার চার্জ করে ১০ ঘন্টা ৩০ মিনিট অন রাখতে পারবেন।

এই ল্যাপটপটি শুধুমাত্র সাদা কালার এবং পাচ্ছেন ১ বছরের ওয়ারেন্টি।HP Chromebook আমাদের এই আর্টিকেলে রাখা সব চেয়ে দামি ল্যাপটপ এবং এর চাহিদাও বেশি। ল্যাপটপ তৈরি সকল বড় বড় কোম্পানির মাঝে HP অন্যতম একটি ল্যাপটপ কোম্পানি হিসাবে বেশ পরিচিত।

HP Stream NoteBook এ কী কী আছে?

HP stream Model:X7S48UAR

Hp stream এই ল্যাপটপটিতে প্রসেসর হিসাবে থাকছে ইন্টেল সিলেরন এন৩০৬০ ও ১.৬ জিএইচযেড টু ২.৪৮ জিএইচযেড। অপারেটিং সিস্টেম এ থাকছে মাইক্রোসফটের উইন্ডোজ ১০ (৬৪বি।

র‍্যাম থাকছে ৪জিবি রোম পাচ্ছেন ৩২জিবি ইএমএমসি সলিট স্ট্রেট ড্রাইব। সাউন্ড সিস্টেম এ থাকছে ডিটিএস সাউন্ড ও স্ট্রিরিও স্পিকার। ক্যামেরা হিসাবে থাকছে এইচপি ট্রু  ভিসন ওয়েব ক্যাম ও মাইক্রোফোন এবং কিবোর্ড পাচ্ছেন ব্লাকলিট কিবোর্ড সাথে নাম্বারিক কিপেইড পাবেন।

১৪ ইঞ্চি ডিসপ্লে সাথে ৭৬৮×১৩৬৬ রেজুলেশন সাপোর্টেড, গ্রাফিক্স কার্ড থাকছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৪০০। কালার পাচ্ছেন স্নো সাদা, ল্যাপটপটির ওজন ৩.১৫ পাউন্ড এবং পাচ্ছেন ১ বছরের ওয়ারেন্টি।

Asus Chromebook এ কী কী আছে?

Asus Model: C202SA-YS02

Asus Chromebook ল্যাপটপটিতে প্রসেসর হিসাবে থাকছে ইন্টেল সিলেরন এন৩০৬০ ও ২.৪৮ জিএইচযেড। অপারেটিং সিস্টেম হিসাবে থাকছে উইন্ডোজ ক্রোমাওএস।

র‍্যাম থাকছে ৪জিবি রোম পাচ্ছেন ১৬ জিবি ইএমএমসি সলিট স্ট্রেট ড্রাইব। সাউন্ড সিস্টেম এ থাকছে স্ট্রেরিও স্পিকার, ডিটিএস সাউন্ড, মাইক্রোফোন, ক্যামেরা আসুস ট্রু ভিসন ওয়েব ক্যাম, স্পিল রেসেইন্ট কিবোর্ড।

ল্যাপটপটিতে একবার চার্জ দিয়ে ১০ ঘন্টা অন রাখতে পারবেন। ১১.৬ ইঞ্চি ডিসপ্লে সাথে ৭৬৮×১৩৬৬ রেজুলেশন সাপোর্টেড আর ইন্টেল এইচডি গ্রাফিক্স কার্ড থাকছে।

এই ল্যাপটপটি ২টি কালারে পাওয়া যাবে ডার্ক ব্লু ও সিলভার। ল্যাপটপটির ওজন ২.২ পাউন্ড এবং এই ল্যাপটপটিতে পাবেন ১ বছরের ওয়ারেন্টি।

Acer Aspire 1 এ কী কী আছে?

Acer Model: A114-31-C4HH

Acer Aspire 1 ল্যাপটপটিতে প্রসেসর হিসাবে থাকছে ইন্টেল সিলেরন এন৩৪৫০ ও ২.২ জিএইচযেড। অপারেটিং সিস্টেম হিসাবে থাকছে উইন্ডোজ ১০। র‍্যাম থাকছে ৪জিবি রোম পাচ্ছেন ৩২ জিবি ফ্লাস মেমোরি সলিট স্ট্রেট ড্রাইব।

সাউন্ড সিস্টেম এ থাকছে স্ট্রেরিও স্পিকার, ডিটিএস সাউন্ড।মাইক্রোফোন, ক্যামেরা থাকছে এসিয়ার ওয়েব ক্যাম।

ল্যাপটপটি একবার চার্জ দিয়ে ৯ ঘন্টা অন রাখতে পারবেন. এর ব্যাটারি সাইজ ৪৮১০ এমএএইচ রয়েছে। ল্যাপটপটিতে ১৪ ইঞ্চি ডিসপ্লে সাথে রেজুলেশন  ১৯২০×১০৮০ পর্যন্ত সাপোর্টেড, গ্রাফিক্স কার্ড হিসাবে থাকছে ইন্টেল এইচডি গ্রাফিক্স ৫০০ এই ল্যাপটপটি শুধু ব্লাক কালারেই পাবেন। ল্যাপটপটির ওজন ৩.৬৪ পাউন্ড  সাথে ১ বছরের ওয়ারেন্টি পাবেন।

Lenovo Chromebook এ কী কী আছে?

Lenovo Model: 100s

Lenovo Chromebook 100s ল্যাপটপটিতে প্রসেসর হিসাবে রয়েছে ইন্টেল সিলেরন এন২৮৪০। অপারেটিং সিস্টেম : ক্রোমি ওএস এবং র‍্যাম ৪জিবি রোম ৩২ জিবি ইএমএমসি।

ডিসপ্লে ১১.৬ ইঞ্চি রেজুলেশন ৭৬৮×১৩৬৬ সাপোর্টেড।  গ্রাফিক্স কার্ড : ইন্টেল এইচডি গ্রাফিক্স। ল্যাপটপটির ওজন ২.৬ পাউন্ড এবং এই ল্যাপটপ শুধুমাত্র কালো রঙের পাওয়া যাবে।

ল্যাপটপটি একবার চার্জ করলে ৮ ঘন্টা অন রাখতে পারবেন। 
আমাদের এই আর্টিকেলে থাকা ৫টি ল্যাপটপ বর্তমান বাজারে কম দামে পাওয়া যায় এবং এদের সমস্ত ফিচার বাজেট তুলনায় অনেক ভালো। যদি আপনাদের বাজেট কম হয়ে থাকে অর্থাৎ ২০ হাজার টাকার নিচে বা ২০হাজার তাহলে এই ৫টি থেকে যেকোন একটি নিতে পারেন।

এই ৫টি ল্যাপটপ কি কাজের জন্য ভালো হবে? 

সাধারণত যাদের বাজেট কম থাকে তারা এই সব ল্যাপটপ দিয়ে কঠিন কোন কাজ করে না। সবাই সাধারণ কাজগুলি করে থাকে যেমনঃ ফেইসবুক চালানো, ব্লগিং করা, ছবি এডিট করা, ভিডিও দেখা ইত্যাদি সব কাজ করে এমন কম দামের ল্যাপটপ দিয়ে। 

এই ৫টি ল্যাপটপ কেনো ভালো?

বর্তমানে বাজারে ২০ হাজার টাকায় যতগুলি ল্যাপটপ পাবেন তাদের মাঝে এই ৫টি ল্যাপটপ সব দিক দিয়ে সেরা হবে। কেনো না এই সব ল্যাপটপগুলিতে ৪জিবি র‍্যাম ব্যবহার করা হয়েছে,। বাজেট তুলনায় সেরা প্রসেসর ব্যবহার করা হয়েছ… ব্যাটারির পাওয়ার অত্যন্ত ভালো ও ল্যাপটপগুলিতে রয়েছে ১ বছরের ওয়ারেন্টি।

২০হাজার টাকার এই ল্যাপটপগুলিতে শুধু র‍্যাম বেশি তা নয় এই ল্যাপটপগুলির মাঝে রয়েছে ভালো মানের ক্যামেরা ও এইচডি ডিসপ্লে যা সাইজেও অনেক বড় আকারের।

এই ল্যাপটপগুলি দিয়ে আপনি ব্লগিং করতে পারবেন, ভিডিও এডিটও করতে পারবেন তবে একটু হ্যাং দেয়ার সম্ভাবনা রয়েছে কেনো না এই ল্যাপটপগুলির মাঝে ঠিক ঐরকম পাওয়ার নেই যা দিয়ে ভিডিও এডিটিং এর মত বড় বড় সফটওয়্যার চালাতে পারে, কিন্তু অল্প সল্প চাইলে ভিডিও এডিট করা যাবে এতে কোন প্রকার সমস্যা হবে না।

শেষ কথাঃ 

আপনি যদি কিছুটা দাম বাড়াতে পারেন তাহলে এই ৫টি ল্যাপটপ থেকেও ভালো ল্যাপটপ পাবেন। বর্তমান বাজারটা এমন হয়েছে যে কিছুটা দাম বাড়ালে আরো বেশি ফিচারস্মত পণ্য পাওয়া যায় এবং এই কাজের ফলে সাধারণ গ্রাহকগণ বিব্রতকর পরিস্থিতিতে পড়ে।

যার ফলে সে কোনো পণ্য ক্রয় করার সময় হিমসিম খায় যে কোনটি ভালো হবে তার কাজের জন্য।
সুতরাং বাজারে যতগুলি ল্যাপটপ রয়েছে সব কয়েকটি ভালো তাই আপনার সামর্থ্য অনুযায়ী একটি বেছে নিন অযথা চিন্তা না

করে নিয়ে নিন এবং কাজ শুরু করুন তারপর যখন আপনার কাজে সফলতা আসবে তখন না হয় আরো ভালো ও দামি ল্যাপটপ নিয়ে নিবেন।

ধন্যবাদ

জাহিদুল ইসলাম

শিখতে ভালোবাসি :)

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

এটিও দেখুন
Close
Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।