টিপস এন্ড ট্রিকস

যেকোনো মোবাইলের IMEI (আইএমইআই) নাম্বার বের করার উপায় ২০২২

এই পোস্টে যেকোন মোবাইলের IMEI (আইএমইআই) নাম্বার বের করার ৩টি সহজ উপায় দেখানো হয়েছে। আপনি যেকোন একটি উপায় অনুসরণ করে আপনার ফোনের  IMEI (আইএমইআই) নাম্বার বের করতে পারবেন।

IMEI (আইএমইআই) নাম্বার বের করার পূর্বে জেনে নেই;

IMEI (আইএমইআই) নাম্বার কি?

IMEI (আইএমইআই এর পূর্নরূপ হলো International Mobile Equipment Identity। এই IMEI প্রতিটি মোবাইল ডিভাইসের জন্য একটি সংখ্যাসূচক পরিচয় বা সংখ্যাসূচক আইডেন্টিটি। আর এই কারনে প্রতিটি আইএমইআই নম্বরই অনন্য তথা একটি আরেকটির থেকে ভিন্ন।

আইএমইআই নাম্বার দিয়ে কি হয়?

IMEI হল একটি মোবাইল ডিভাইসের কমপ্লিট আইডেন্টিটি। মনে করুন আপনার ফোন হারিয়ে গেছে, এখন আপনি নানা এনড্রয়েড ও আইওএস অ্যাপ ব্যবহার করে, কেবল IMEI দিয়ে ফোনটি ট্র্যাক করতে পারবেন।

আবার আপনি আপনার হারিয়ে যাওয়া ফোনের জন্য থানায় অভিযোগ করতে গেলেও তারা IMEI নাম্বার চাইবে এবং তা দিয়ে আপনার ফোন ট্র্যাক করতে পারবে।

অনেক জাল মোবাইল ফোনে যেমন: নকল আইফোনে IMEI (আইএমইআই) নাম্বার থাকে না। আবার অনেক নকল ফোনে খারাপ বা করাপ্টেড IMEI (আইএমইআই) নম্বর থাকে। তাই আপনার ফোন আসল কিনা, বা IMEI নম্বর ভ্যালিড কিনা তা জানতে IMEi.Info এর সাহায্য নিতে পারেন।

একটা কথা মনে রাখবেন, যে ফোনে IMEI নেই বা করাপ্টেড IMEI, এর মানে সে ফোন নকল। যেকোন ফোন  কেনার আগে অবশ্যই IMEI চেক করে কিনবেন।

এখন অ্যাপেল বা শাওমির মত ওয়েবসাইটে তাদের ডিভাইসের IMEI ভেরিফাই করার অপশন থাকে, তাই কেনার আগে IMEI ভেরিফাই করে আসলটা কিনবেন।

যেকোন ফোনের আইএমইআই নাম্বার বের করতে নিচের স্টেপগুলো ফলো করুন!

এই পোস্টে ফোনের IMEI (আইএমইআই) নাম্বার বের করার ৩টি স্টেপ দেখানো হয়েছে। আপনার ফোনটি যদি ফিচার ফোন হয় তাহলে স্টেপ – ১ অনুসরণ করে IMEI (আইএমইআই) নাম্বার বের করতে পারবেন।

আর যদি আপনার ফোনটি স্মার্টফোন হয়ে থাকে তাহলে আপনি সবগুলো স্টেপ-ই অনুসরণ করে আপনার ফোনের IMEI (আইএমইআই) নাম্বার বের করতে পারবেন।

স্টেপ – ১ (ফিচার ও  সকলফোন)প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের ডায়ালার (যে অ্যাপ্লিকেশন দিয়ে কল করা হয়) এ যান।

তারপর সেখানে টাইপ করুন *#06#। নাম্বারটি টাইপ করার সাথে সাথে একটি পপ আপ উইন্ডো ওপেন হবে। সে পপ আপ উইন্ডোতে আপনি আপনার ফোনের IMEI (আইএমইআই) নাম্বারটি দেখতে পাবেন।

  1. স্টেপ – ২  (স্মার্টফোন)
  2. প্রথমে আপনার স্মার্টফোনের সেটিংস অ্যাপ/অপশনে যান।
  3. তারপর “About phone” অপশনে যান।
  4. About phone” অপশনে যাওয়ার পর সেখানে  “Status” অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করুন।
  5. Status” অপশনে ক্লিক করার পর আপনাকে নতুন একটা ইন্টারফেসে নিয়ে আশা হবে, সেখানে আপনি “IMEI Information” অপশন দেখতে পাবেন, সেখানে ক্লিক করার মাধ্যমে আপনি আপনার ফোনের IMEI (আইএমইআই) নাম্বার দেখতে পাবেন।

অ্যাপল ইউজাররা Settings> General> About এ গিয়ে IMEI নম্বর দেখতে পারবেন। আপনার আপনার ফোনের বক্সে এবং ওয়ারেন্টি কার্ডেও আপনি IMEI নম্বরটি খুঁজে পাবেন। যাই হোক, যেখান থেকেই দেখুন না কেন,অবশ্যই নম্বরটি নোট করে রাখবেন।

বিঃদ্রঃ আপনার স্মার্টফোন যদি MIUI, Colour OS, রান করে থাকে অর্থাৎ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যতীত ম্যানুফ্যাকচারার অপারেটিং সিস্টেম ব্যবহার হয়ে থাকে তাহলে আপনার অপশনগুলো ভিন্ন হতে পারে, তাই আপনি সিম্পলি আপনার সেটিংসের সার্চ বারে অপশনগুলো সার্চ করে খুজে নিন। alert-info

স্টেপ – ৩ (স্মার্টফোন)

  1. প্রথমে গুগল প্লেস্টোর থেকে  IMEI (আইএমইআই) চেক করার অ্যাপ ইনস্টল করুন।
  2. তারপর অ্যাপটি সিম্পলি ওপেন করুন, এবং IMEI (আইএমইআই) চেক করার অপশনে ক্লিক করুন।
  3. IMEI (আইএমইআই) চেক অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার IMEI (আইএমইআই) নাম্বার দেখানো হবে।

নির্ভুলভাবে স্টেপগুলো অনুসরণ করলে আপনি আপনার ফোনের আইএমইআই নাম্বার বের করতে সক্ষম হবেন। alert-success
পোস্ট সম্পর্কে যেকোন মতামত জানাতে কমেন্ট করুন। যেকোন সহায়তায় “বাংলা টেকস্পট” আছে আপনার পাশে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।