Deprecated: Hook custom_css_loaded is deprecated since version jetpack-13.5! Use WordPress Custom CSS instead. Jetpack no longer supports Custom CSS. Read the WordPress.org documentation to learn how to apply custom styles to your site: https://wordpress.org/documentation/article/styles-overview/#applying-custom-css in /home/globckub/public_html/banglatechspot.com/wp-includes/functions.php on line 6078
জন্ম নিবন্ধন যাচাই - Jonmo Nibondhon Jachai (১ মিনিটে)
টিপস এন্ড ট্রিকস
ট্রেন্ডিং

জন্ম নিবন্ধন যাচাই – Jonmo Nibondhon Jachai

এই আর্টিকেলে জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps, কপি ডাউনলোড pdf, অনলাইন চেক, যাচাই অ্যাপস ও সংশোধন ইত্যাদি জন্ম নিবন্ধন সম্পৃক্ত তথ্য জানতে পারবেন।

সূচিপত্র দেখুন

আপনি যদি আপনার নিজের জন্ম নিবন্ধন বা অন্য কারোর জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে চান, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। আজকের বিস্তারিত আর্টিকেলটি পড়লে আপনি শুধুমাত্র ১ মিনিটে খুব সহজেই জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাইসহ আজকের আর্টিকেলে জন্ম নিবন্ধন সম্পৃক্ত আরও অনেক তথ্য ও প্রশ্নের উত্তর এই আর্টিকেলে রয়েছে। তাই এই আর্টিকেলটি অবশ্যই খুবই গুরুত্বপূর্ণ।

জন্ম নিবন্ধন সম্পর্কে – Jonmo Nibondhon Jachai

জন্ম নিবন্ধন অনেক গুরুত্বপূর্ণ একটি প্রমাণপত্র। আপনি যে বাংলাদেশের নাগরিক তার সবচেয়ে বড় প্রমাণ এই জন্ম নিবন্ধন।

জন্ম নিবন্ধন শুধুই যে প্রমাণপত্র হিসেবে কাজ করে তাই নয়, এই জন্ম নিবন্ধন অনেক বিশেষ বিশেষ প্রয়োজনে কাজে লাগে। বিশেষ করে যাদের বয়স ১৮ বছরের নিচে, তাদের জন্য জন্ম নিবন্ধন অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট।

আমাদের দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি থেকে শুরু করে চাকরি নেয়াতেও এই জন্ম নিবন্ধন কাজে আসে। শুধু তাই নয়, জাতীয় পরিচয়পত্র বা ভোতার আইডি কার্ড করতে গেলেও এই জন্ম নিবন্ধন এর প্রয়োজন পরে। বুঝতেই পারছেন এই জন্ম নিবন্ধন কতটা গুরুত্বপূর্ণ একটি প্রমাণপত্র।

বাংলাদেশী নাগরিকদের প্রতিটি সন্তান জন্ম নিবন্ধন নথিটি করার সুযোগ পায়। এই জন্ম নিবন্ধনে নাগরিকদের ব্যক্তিগত তথ্য সহ নাগরিকের অন্যান সকল তথ্য থাকে। যেমনঃ বাবার নাম, মায়ের নাম, গ্রামের নাম, পোস্ট অফিস, ইউনিয়ন, থানা ও জেলার নাম।

বাংলাদেশে পূর্বে জন্ম নিবন্ধন পদ্ধতি হাতে লিখে পোস্ট অফিসের রেজিস্টার খাতায় নথিভুক্ত করা হতো, কিন্তু এই পদ্ধতি পুরাতন ও নিরাপদ না হওয়ায় বর্তমানে আধুনিক পদ্ধতিতে জন্ম নিবন্ধন করা হয়।

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd | অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

এই আধুনিক পদ্ধতি অবলম্বন করে জন্ম নিবন্ধনগুলো অনলাইন ডাটাবেসে আপলোড করা হয়, এর ফলে খুব সহজেই দেশ ও পৃথিবীর যেকোন প্রান্ত থেকে জন্ম নিবন্ধন তথ্য সহজেই বের করা যায়।

নতুন এই পদ্ধতির কারণে বর্তমানে খুব সহজেই দেশের সকল প্রান্তের ইউনিয়ন পরিষেবা কেন্দ্রে ও বিশ্বের যেকোন প্রান্তে বসেই অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই, নতুন জন্ম নিবন্ধন করা ও জন্ম নিবন্ধন সংশোধন করা যায়।

জন্ম নিবন্ধন যাচাই কেন করবেন?

অনেক কারণেই জন্ম নিবন্ধন যাচাই করা হয়। তবে সবচেয়ে বেশী জন্ম নিবন্ধন যাচাই করা হয় নথিটি আসল নাকি নকল তা দেখার জন্য। আবার অনেকে দেখতে চায় তাদের জন্ম নিবন্ধনটি অনলাইনে আছে কিনা, তার জন্যেও চেক করে।

অনলাইন জন্ম নিবন্ধন যাচাই – Online Jonmo Nibondhon Jachai

জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আমরা অনেক সময় স্টুডিও বা কম্পিউটারের দোকানের ধারস্ত হয়ে থাকি। কিন্তু আমরা চেষ্টা করলেই আমাদের হাতে থাকা স্মার্টফোন বা আমাদের ব্যক্তিগত কম্পিউটারের মাধ্যমে ঘরে বসেই জন্ম নিবন্ধন যাচাই করতে পারি।

আমি নিচে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার সকল নিয়ম উল্লেখ করেছি। মনে রাখবেন, অনলাইনে নাম দিয়ে জন্ম নিবন্ধন চেক করা যায়না। শুধুমাত্র ডিজিটাল জন্ম নিবন্ধন নাম্বার ও সঠিক জন্ম তারিখ দিয়েই কেবলমাত্র জন্ম সনদ যাচাই করা সম্ভব। চলুন জানি কিভাবে

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার নিয়ম

জন্ম নিবন্ধন চেক করার জন্য আপনি চাইলে গুগলে “জন্ম নিবন্ধন অনলাইন চেক” লিখে সার্চ করতে পারেন অথবা এই লিংকে ক্লিক করে সরাসরি সরকারি জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে চলে যেতে পারেন।

ওয়েবসাইটে প্রবেশ করার পর শুরুতেই Birth Certificate Number দেওয়ার একটি বক্স দেখতে পাবেন। সেখানে আপনি যে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন সেটির নিবন্ধন নাম্বারটি বসিয়ে দিন।

এরপর নিচে আরেকটি বক্স দেখতে পাবেন যেখানে সঠিকভাবে জন্ম তারিখ দিতে হবে। জন্ম তারিখ দেয়ার সময় শুরুতে জন্ম সাল দিতে হবে তারপর জন্মের মাস এবং শেষে জন্ম তারিখ দিবেন (যেমনঃ 2002-08-02)।

সর্বশেষ কাজ হলো ক্যাপচা পূরণ করা। ক্যাপচা ঘরের উপরে কিছু গাণিতিক সংখ্যার ক্যাপচা থাকবে সেটি দেখে তার যোগ বা বিয়োগফল ক্যাপচার ঘরে লিখতে হবে। তারপর সার্চ বাটনে ক্লিক করতে হবে।

সব কিছু সঠিকভাবে পূরণ করে সার্চ বাটনে ক্লিক করলে আপনি আপনার কাঙ্কিত জন্ম সনদের সঠিক তথ্য পেয়ে যাবেন। আর যদি ভুল হয়, তাহলে No Record Found অথবা No Online Information লেখাটি আসবে।

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF | পিডিএফ জন্ম সনদ ফরম ডাউনলোড করার লিংক

আরও সহজভাবে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার জন্য নিচের স্টেপগুলো অনুসরণ করুন।

ধাপ ১। জন্ম নিবন্ধন তথ্য যাচাই ওয়েবসাইটে প্রবেশ করুন

  • জন্ম নিবন্ধন অনলাইন চেক করার জন্য প্রথমে নিচের লিংকে প্রবেশ করুন।

জন্ম নিবন্ধন অনলাইনে যাচাই করতে এখানে ক্লিক করুন।

  • উপরের লিংকে ক্লিক করার পর অনলাইন জন্ম নিবন্ধন যাচাই ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে। সেই ওয়েবসাইটে নিচের ছবির মতো ইন্টারফেস আসবে।
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই
  • প্রথমে দেখুন Birth Registration Number নামের একটি ঘর আছে। এই ঘরে আপনাকে জন্ম নিবন্ধনের নাম্বার দিতে হবে যেই জন্ম নিবন্ধন আপনি অনলাইনে যাচাই করতে চান।
  • এবার দ্বিতীয় ঘরটিতে দেখুন Date of Birth লেখা আছে। এই ঘরে পর্যায়ক্রমে আপনার জন্ম নিবন্ধন এর সঠিক জন্ম সাল, জন্মের মাস ও জন্ম তারিখটি দিতে হবে।
  • জন্ম তারিখ দেয়া হয়ে গেলে তৃতীয় ঘরের ক্যাপচাটি পূরণ করতে হবে। এই ঘরে উপরের কিছু যোগ ও বিয়োগ অংক দেয়া হবে সেগুলোর সঠিক ফলাফল আপনাকে তৃতীয় ঘরে লিখতে হবে।
  • এবার সবকিছি দেয়া হয়ে গেলে সবার নিচে সার্চ নামের একটি বাটন দেখতে পাবেন, সেখানে ক্লিক করলেই অনলাইন জন্ম নিবন্ধন যাচাই হয়ে যাবে।
অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

আপনি যদি আমার দেখানো পদ্ধতি অবলম্বন করেন তাহলে উপরের ছবির মতো আপনার জন্ম নিবন্ধন তথ্য দেখতে পাবেন। এভাবেই মূলত অনলাইনে জন্ম নিবন্ধন চেক করা হয়।

আপনি অনলাইন জন্ম নিবন্ধন চেক মোবাইল অথবা কম্পিউটার যেকোন ডিভাইস দিয়ে করতে পারবেন। তবে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করার সময় অবশ্যই সকল তথ্য সঠিকভাবে দিতে হবে, নইলে অনলাইন জন্ম নিবন্ধন কপি দেখাবেনা।

ভিডিও দেখে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করুন

ভিডিওঃ অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার উপায়।

জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজনীয়তা

অনেক কারণেই জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন হতে পারে। যেহেতু জন্ম নিবন্ধন যাচাই অনলাইনেই করা যায়, তাই এতে কোন ফি লাগেনা।

আপনি যদি জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ জেনে থাকেন, তাহলে খুব সহজেই ইন্টারনেট এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

যেসব কারণে জন্ম নিবন্ধন যাচাই করা হয়ঃ

  • আসল-নকল যাচাই করতে
  • শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে
  • চাকরি নেওয়ার ক্ষেত্রে
  • জাতীয় পরিচয়পত্র বানানোর ক্ষেত্রে
  • অনলাইনে কপি আছে কিনা জানতে

উপরে উল্লেখিত কারণ ছাড়াও আরও নানা কারণে জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন হয়।

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন আবেদন যাচাই - জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড pdf

অনেকেই জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলড করতে চায়, না জানার কারণে পারেনা। জন্ম নিবন্ধন যাচাই কপি ডাউনলোড অনেক সহজ।

  • প্রথমে জন্ম নিবন্ধন যাচাই করে নিন
  • তারপর জন্ম নিবন্ধন তথ্য বের হলে আপনার কিবোর্ডের ctrl+p বাটন দুটি একসাথে চেপে ধরুন
  • চেপে ধরার সাথে সাথে আপনার সামনে একটি পপ-আপ আসবে, সেখানে প্রিন্ট অপশন থেকে Save as PDF সিলেক্ট করুন
  • এবার সেভ বাটনে ক্লিক করুন

ব্যাস, আপনি সফলভাবে জন্ম নিবন্ধন যাচাই কপি pdf হিসেবে ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন যাচাই 19860915428117351

19860915428117351 এই নাম্বারটি একটি জন্ম নিবন্ধন এর আইডি নাম্বার। এই নাম্বারটি জন্ম নিবন্ধন যাচাই করার সময় লাগে।

আপনিও যদি আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে চান, তাহলে আপনার জন্ম নিবন্ধন নাম্বারটি লাগবে। আপনার জন্ম নিবন্ধন নাম্বারটির ধরণও এমনি থাকবে, তবে নাম্বারগুলো পরিবর্তন করা থাকবে।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps

গুগল প্লেস্টোরে অনেক অ্যাপস আছে, যেগুলো দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করা যায়। আপনি গুগল প্লেস্টোরে গিয়ে “জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক apps লিখে সার্চ করুন।

জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd

yyyy mm dd এটি হলো একটি ফরম্যাট। জন্ম নিবন্ধন যাচাইয়ের সময় এমন একটি ফরম পূরণ করতে হয়। সেই ফরমে yyyy মানে জন্মসাল, mm মানে জন্মের মাস ও dd মানে জন্মের দিনের তারিখকে বুঝানো হয়।

জন্ম নিবন্ধন যাচাই অনলাইন চেক

আমি উপরে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার উপায় জানিয়েছি, অনুগ্রহ করে উপরের ধাপগুলো অনুসরণ করুন।

জন্ম নিবন্ধন সম্পর্কিত প্রশ্ন ও উত্তর

জন্ম নিবন্ধন ফি কত টাকা?

৪৫ দিন পর্যন্ত কোন টাকা প্রযোজ্য নয়, অর্থাৎ আপনার সন্তানের বয়স ৪৫ দিনের আগে ফ্রিতে জন্ম নিবন্ধন সনদ করতে পারবেন। ৪৫ থেকে ৫ বছর পর্যন্ত বয়স হলে ২৫ টাকা দিয়ে জন্ম নিবন্ধন সনদ করতে হবে। ৫ বছরের বেশি হলে ৫০ টাকা দিয়ে জন্ম নিবন্ধন সনদ করতে হবে।

জন্ম নিবন্ধন করতে কত টাকা লাগে?

জন্মের ৪৫ দিনের আগে করলে ফ্রি, ৪৫ দিন থেকে ৫ বছর ২৫ টাকা, আর ৫ বছরের উপরে হলে ৫০ টাকা।

জন্ম নিবন্ধন অনলাইন করতে কত টাকা লাগে?

জন্ম নিবন্ধন অনলাইন করতে কোন টাকা লাগেনা। আপনি যদি জন্ম নিবন্ধন করে থাকেন, তাহলে এমনিতেই সেটা অনলাইনে আপলোড হয়ে যাবে।

জন্ম নিবন্ধন ইংরেজি করতে কত টাকা লাগে?

১০০ থেকে ৪০০ টাকা হতে পারে, এটা আবেদনের উপর নির্ধারিত।

জন্ম নিবন্ধন ফি পেমেন্ট

জন্ম নিবন্ধন ফি পে করার অনেক অপশন রয়েছে। আপনি মোবাইল ব্যাংকিং সেবা Bkash, Nagad, Rocket অথবা ব্যাংক বা কার্ডের মাধ্যমেও পেমেন্ট করতে পারেন।

শেষ কথাঃ আশা করি এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পেরেছেন কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করে, কেন যাচাই করে, যাচাই কপি কিভাবে ডাউনলোড করে ইত্যাদি জন্ম নিবন্ধন সম্পর্কে নানা তথ্য জানতে পেরেছেন। কোন প্রশ্ন বা মতামত জানাতে কমেন্ট বক্সটি ব্যবহার করতে পারেন। সাথেই থাকুন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।