টিপস এন্ড ট্রিকসটেক জ্ঞান

কপিরাইট ফ্রি ভিডিও এবং কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট

আজকের এ আর্টিকেলের মাধ্যমে যা শিখতে পারবেন তাহলো, কিভাবে ইউটিউব থেকে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করা যায় এবং অনলাইন থেকে ফ্রি ওয়েবসাইটের মাধ্যমে কিভাবে কপিরাইট ফ্রি ছবি, ইমেজ, গ্রীন স্ক্রিন ছবি, গ্রীন স্ক্রিন ভিডিও, প্রযুক্তি সম্পর্কৃত ভিডিও, ইমেজ ইত্যাদি কিভাবে ডাউনলোড করতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়া।

কপিরাইট ফ্রি ভিডিও কেনো প্রয়োজন?

প্রায়ই ক্রিয়েটর কপিরাইট ফ্রি ভিডিও অনুসন্ধান করে থাকে তার মূল কারণ হচ্ছে কপিরাইট ফ্রি ভিডিও নিজের তৈরি করা ভিডিওতে প্রয়োগ করলে কোন প্রকার কপিরাইট স্ট্রাইক আসে না যার ফলে একজন ইউটিউব ক্রিয়েটর তার যাত্রা পথে কোন প্রকার ঝামেলায় পড়ে না।

আপনি যদি কপিরাইট ফ্রি ভিডিও না ব্যবহার করেন, তাহলে অনেক প্রকার সমস্যার মূখোমুখি হতে পারেন এবং আজকের এ আর্টিকেলে কপিরাইট ফ্রি ইমেজ ও ভিডিও ব্যবহার না করলে কি হয় ইত্যাদি সকল বিষয় নিয়ে আলোচনা করবো সুতরাং সম্পূর্ণ আর্টিকেলটি পড়বেন নয়তো নানা বিভ্রান্তিকর পরিস্থিতিতে পড়তে পারেন।

কপিরাইট ফ্রি ভিডিও সাধারনত বেশি বেশি প্রয়োজন ক্রীয়েটিভিটি মানুষদের অর্থাৎ যারা কোন একটি ভিডিও তৈরি করার জন্য ইউনিক প্রসেস প্রয়োগ করে বা নিজের ফেস না দেখিয়ে নিজের ভাবমূর্তি প্রকাশ করতে চায় তাদের জন্য কপিরাইট ফ্রি ভিডিও অনেক বেশি প্রয়োজন।

কপিরাইট ফ্রি ভিডিও ওয়েবসাইট

কপিরাইট ফ্রি ভিডিও মূলত ইউটিউব এবং গুগলে থাকা কিছু ওয়েবসাইট থেকে পাওয়া যায়। প্রত্যেক ইউটিউবার বা ব্লগারদের জন্য ফ্রি ভিডিও ও ইমেজ বেশ গুরুপূর্ণ। কেনো না আপনি যদি কপিরাইট ফ্রি ইমেজ বা ভিডিও ব্যবহার না করেন তাহলে ইউটিউব কর্তৃপক্ষ আপনার ইউটিউব চ্যানেলটি বন্ধ করে দিবে সুতরাং বুঝতেই পারছে বিনা অনুমতিতে কারো ভিডিও নিয়ে আপনি ইউটিউব চ্যানেলে আপলোড করে তা থেকে টাকা আয় করতে পারবেন না বরং এর কারণে হতে পারে বেশ জটিল মামলা অর্থাৎ আইনত বড় বড় ঝামেলার শিকার হতে পারেন।

আরও পড়ুনঃ  কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড ওয়েবসাইট | Copyright Free Video Download Website

ওয়েবসাইটের মাধ্যমে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করার পরও অনেক সময় কপিরাইট স্ট্রাইক চলে আসে যার ফলে আপনার কষ্টের তৈরি ইউটিউব চ্যানেলটি বন্ধ হয়ে যাবে, এখন আপনার মনে প্রশ্ন হতে পারে কপিরাইট ফ্রি ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ভিডিও অথবা ইমেজ ডাউনলোড করার পরও কেনো আসবে কপিরাইট স্ট্রাইক।

ওয়েল জেনে রাখুন গুগলে যতগুলি কপিরাইট ফ্রি ওয়েবসাইট রয়েছে সে সব কয়টি সাইট কিন্তু অফিসিয়াল নয় এবং ঐ সব সাইট আপনাদের দোকায় দেয় তার অন্য আরেক জনের ভিডিও অথবা ছবি একটি ওয়েবসাইট খুলে নিজেদের নামে চালিয়ে দেয় এবং আপনাদের মতো সাধারন পাবলিক এর শিকার হয়ে থাকে।

আজকের এ আর্টিকেলের মাধ্যমে আপনি যতগুলি ওয়েবসাইটের সন্ধান পাবেন সবগুলো ওয়েবসাইট অফিসিয়াল এবং এ সব সাইট থেকে ছবি বা ভিডিও ডাউনলোড করে আপনার নিজের ইউটিউব বা ব্লগ সাইটে আপলোড দিতে পারবেন আর কোন প্রকার কপিরাইট ঝামেলা পুহাতে হবে না।

ইউটিউব কপিরাইট সিস্টেম কি?

ওয়েল, যেহেতু আপনারা ইউটিউব থেকেও কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড শিখতে চাচ্ছেন সুতরাং ইউটিউব কপিরাইট সিস্টেম সম্পর্কে আগে বিস্তারিত তথ্য বা নিয়ম সম্পর্কে জেনে থাকা অনেক ভালো।

ইউটিউবের প্রতিটি ভিডিও ইউনিক হয় এবং প্রত্যেকটি ভিডিও নিজ দায়ত্বে সকল ক্রিয়েটর তৈরি করে তারপর ইউটিউবে আপলোড দেয় এখন আপনি যদি সে ভিডিও ডাউনলোড করে আপনার ইউটিউব চ্যানেলে আপলোড দিয়ে টাকা ইনকাম করেন তাহলে যে ব্যাক্তি প্রথমে কষ্ট করে ভিডিও তৈরি করেছে তারপর ইউটিউবে আপলোড করে টাকা আয় করছে তার সাথে আপনার কর্ম পরিশ্রমের কোন মিল থাকে না।

এর ফলে হচ্ছে কি একজন কষ্ট করছে না আরেকজন কষ্ট করছে তাই ইউটিউব কর্তিপক্ষ কিছু নিয়ম ব্যাধে দিয়েছে যার ফলে বিনা পরিশ্রমে কেউ কানা কুড়িও আয় করতে পারবে না।

আরও পড়ুনঃ  কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট

ইউটিউবে অনেক নিয়ম বাধা আছে কিন্তু আজকের এ আর্টিকেলে শুধু মাত্র বেসিক নিয়মগুলির কথা আপনাদের জানাবো। ইউটিউবের প্রথম নিয়ম হচ্ছে অন্য কারো ভিডিও ডাউনলোড করে নিজের নামে চালিয়ে দেওয়া যাবে না।

দ্বিতীয় নিয়ম হচ্ছে এমন কিছুর প্রচারণা ইউটিউবের মাধ্যমে করা যাবে না যার ফলে একটি দেশের ক্ষতি হয়। তৃতীয় নিয়ম সেক্সওয়াল কনটেন্ট আপলোড দেয়া যাবে না, সো বন্ধুরা ইউটিউবের নিয়ম সম্পর্কে প্রচুর তথ্য রয়েছে আপনি যদি সে সব সম্পর্কে জানতে চান তাহলে কমেন্ট করা আপনার মতামত জানিয়ে দিন আমরা আপনার কমেন্টের উত্তর যথাযথ দেয়ার চেষ্টা করবো।

যে ভাবে ইউটিউব থেকে কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করবেন।

প্রথমে আপনাকে ইউটিউবে যেতে হবে তারপর যে বিষয়ের উপর কপিরাইট ফ্রি ভিডিও ডাউনলোড করতে চান সে বিষয়টি ইউটিউব সার্চ বাটনে লিখে সার্চ করুন তারপর আপনার পছন্দের সে সার্চ করা ট্যাগটি অনুসরণ করে বেশ কিছু ভিডিও ইউটিউব কর্তিপক্ষ আপনাকে সাজেস্ট করবে এরপর আপনাকে যা করতে হবে তাহলো সার্চ বাটনের সাথে থ্রী ডটের একটি ম্যানো বাটন দেখতে পারবেন সেখানে ক্লিক করে দিবেন এরপর বেশ কিছু অপশন দেখানো হবে।

সেখান থেকে ফিল্টার (Filter) নামের একটি অপশন পাবেন সেখানে ক্লিক করে দিবেন এরপর ইউটিউব কর্তিপক্ষ যা করবে আপনি যে ট্যাগ ব্যবহার করে সার্চ করেছিলেন ভিডিও, সে ট্যাগ অনুযায়ী অনেকগুলি ভিডিও সাজেস্ট করবে তারপর সে ভিডিওগলো থেকে আপনি চাইলে আপনার পছন্দের ভিডিও ডাউনলোড করে নিতে পারেন আপনার ইউটিউব চ্যানেলের জন্য এবং একটি বিষয় মনে রাখবেন সে সব ভিডিওর ডিসক্রিপশনে লিখা থাকবে Creative Commons Video মানে আপনি এই ভিডিওটি আপনার চ্যানেলে ব্যবহার করতে পারবেন তবে সম্পূর্ণ ভিডিওটি আপনার ইউটিউব চ্যানেলে আপলোড দিতে পারবেন না আপনা যা করতে হবে ঐ ভিডিওটির যে অংশ্টি আপনার প্রয়োজন ঠিক তত টুকু কেটে নিয়ে আপলোড করতে পারবেন।

আরও পড়ুনঃ  কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট

আর হ্যা যদি আপনি সম্পূর্ণ ভিডিও আপলোড দেন তাহলে সমস্যা হতেও পারে আবার নাও হতে পারে এর কারণ জানতে চাইলে অব্যশই কমেন্ট করে জানাবেন।

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড ওয়েবসাইট

নিন্মে কিছু অফিসিয়াল ওয়েবসাইটের নাম দেওয়া হবে যেগুলি থেকে আপনি সম্পূর্ণ কপিরাইট ফ্রি ছবি,ভিডিও ইত্যাদি ডাউনলোড করতে পারবেন।

  • Pexels
  • Freepik
  • Pixabay
  • Stockvault
  • Morguefile
  • Picjumbo
  • Negative space
  • Shopify
  • Reshot
  • Pngguru
  • Lifeofpix
  • Stocksnap
  • Freestocks
  • Picography
  • unsplash
  • Isorepublic
  • Kaboompics
  • Rawpixel
  • Gratisography
  • Pikwizard
  • Fancycrave
  • Libreshot

উপরে দেখানো প্রত্যেকটি ওয়েবসাইট অফিসিয়াল এ সব সাইটে আপনি কপিরাইট ভিডিও, ছবি ইত্যাদি নানা প্রকার প্রয়োজনীয় জিনিস পাবেন একদম ফ্রিতে এবং আপনি চাইলে এ সব ওয়েবসাইট থেকে নানা ধরনের ভিডিও অথবা ছবি ক্রয় করেও নিজের ভিডিওতে ব্যবহার করতে পারেন এখানে ফ্রি পেইড সব রকমের ভিডিও, ছবি পাওয়া যায়।

আপনি যদি ইউটিউব চ্যানেল পরিচালনা করে থাকেন অথবা নতুন খুলবেন বলে সীদ্ধান্ত নিয়ে থাকেন তাহলে আমি মনে করি আপনি মায়াজাল ইউটিউব চ্যানেলের ভিডিও নিশ্চয় দেখেছেন অথবা মায়াজালের নাম শুনেছেন। মায়াজাল যে টাইপের ভিডিও তৈরি করে সে সব ভিডিও ফোটেজ মূলত উপরে উল্লেখ করা ওয়েবসাইটগুলি থেকেই সংগ্রহ করে তারপর মায়াজাল তার নিজের প্রতিটি ক্লিপ ভিডিও একত্রীত করে অসাধারন একটি ভিডিও আমাদের সকলকেই উপহার দেয়।

সো বন্ধুরা এই আমাদের আজকের আর্টিকেল আশা করি এই আর্টিকেলটি আপনার বেশ উপকারে আসবে এবং যদি আপনার মনে কোন প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানিয়ে দিতে পারেন আমরা আপনার প্রশ্নের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। ধন্যবাদ।

লিখেছেনঃ জাহিদুল ইসলাম

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।