ইসলামিক পোস্ট

নফল রোজার নিয়ত বাংলা উচ্চারণ ও আরবিতে

জানুনঃ নফল রোজার নিয়ত বাংলায়, নফল রোজার নিয়ত আরবিতে ও নফল রোজা রাখার নিয়ম।

আসসালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন? প্রায় অনেক মানুষের মনেই প্রশ্ন থাকে যে নফল রোজার নিয়ম কি বা নফল রোজার নিয়ত কিভাবে করতে হয়। তাই আজকে আমরা এই আর্টিকেলে মাধ্যমে নফল রোজা সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

নফল রোজা রমজানের রোজার নিয়মের মতোই। নফল রোজার আলাদা কোনো নিয়ত বা নিয়ম নেই। নফল রোজা রাখা ফরজ বা ওয়াজিব না।

নফল অর্থ হলো অতিরিক্ত। এই নফল রোজা মূলত দুই প্রকার। ১. নির্ধারিত বা রাসুলুল্লাহ হযরত মুহাম্মদ (সঃ) কর্তৃক পালনকৃত, এই প্রকারের রোজা রাখা সুন্নত। ২. অনির্ধারিত নফল রোজা, এগুলো রাখা মুস্তাহাব, রাখলে অনেক নেকি লাভ করা যায়।

রমজান মাসে প্রত্যেক মুসলমান ভাই-বোনেরা রোজা রাখে। কিন্তু কোনো সময় যদি রমজান মাসের ফরজ রোজা ভেঙ্গে ফেলা হয় তাহলে পরবর্তীতে এই রোজা আদায় করা ফরজ। 

আরও পড়ুনঃ  রোজার ফজিলত ও গুরুত্ব - কোরআন ও হাদিসের আলোকে

আল্লাহ তায়ালা প্রত্যেক মুসলমান ভাই-বোনের উপর রোজা ফরজ করেছেন। তাই সবার উচিৎ রোজা রাখা। আমাদের রোজা রাখা যেমন গুরুত্বপূর্ণ তেমনি নিয়ত করাও গুরুত্বপূর্ণ।

সূরা বাকারার ১৮৩ নাম্বার আয়াতে আল্লাহ তায়ালা বলেনঃ

হযরত আবু হুরায়রা (রাঃ) বর্ণনা করেন, রাসুলুল্লাহ হযরত মুহাম্মদ (সঃ)  বলেছেন, ‘প্রত্যেক বস্তুর জাকাত আছে, শরীরের জাকাত হচ্ছে রোজা। (ইবনে মাজাহ, মিশকাত)

রাসুলুল্লাহ হযরত মুহাম্মদ (সঃ) রোজার ফজিলত সম্পর্কে আরও বলেছেন,

রোজা হচ্ছে ঢালস্বরূপ এবং জাহান্নাম থেকে বাঁচার সুদৃঢ় দূর্গ। (নাসায়ি)

নফল রোজার নিয়ত সম্পর্কে কিছু কথা

রোজা নফল হোক কিংবা ফরজ, রোজার কোন নিয়ত মূখে করতে হয়না। আপনি রোজা রাখবেন এটা মনে মনে স্থির করলেই নিয়ত হয়ে যাবে। অনেকেই রোজার রাখার নিয়ত আরবিতে বা বাংলায় মূখে উচ্চারণ করে নিয়ত করে।

এটা সম্পূর্ণ ভুল, রোজার কোন নিয়ত মূখে উচ্চারণ করার প্রয়োজন নাই, আপনি রোজা রাখবেন বলেই সেহরি খাওয়ার জন্য জাগ্রত হয়েছেন। যদি না রাখতেন তাহলে নিশ্চয়ই ঘুমিয়ে থাকতেন।

আপনি যে মনে মনে স্থির করেছেন রোজা রাখবেন এবং সেই উদ্দেশ্যে সেহরি খেয়েছেন এতেই আপনার রোজার নিয়ত হয়ে গেছে। বাংলাদেশে রোজা রাখার প্রচলিত কিছু নিয়ত বা দোয়া আছে, কিন্তু এগুলো না পড়লেও রোজা হবে।

প্রচলিত নফল রোজার আরবি নিয়ত

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

আরও পড়ুনঃ  ২০২৪ রোজা ও ঈদ কবে? ২০২৪ সালের রোজার ঈদ কবে? ঈদুল ফিতর ২০২৪ - eid ul fitr 2024 in Bangladesh

নফল রোজার নিয়তের বাংলা উচ্চারণ

নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক; ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

রোজার নিয়তের বাংলা অর্থ

হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

প্রচলিত নফল রোজার বাংলা নিয়ত

আপনি চাইলেই এভাবে নিয়ত করতে পারেনঃ আমি আজ রোজা রাখার নিয়ত করলাম। ( জাওয়াহিরুল ফিকাহঃ ১ খণ্ড, পৃষ্ঠাঃ ৩৭৮)

শেষ কথাঃ নিয়ত মানে হলো আপনি কোনো কাজ করবেন এই মন-মানসিকতাকে বুঝায়। রোজার নিয়ত আপনার মন থেকে করতে হবে। মন থেকে নিয়ত করলেই রোজা হয়ে যায়, রোজার কোনো সমস্যা হবে না।

আশা করি নফল রোজার নিয়ত, নফল রোজা কিভাবে রাখতে হয় তা জানতে পেরেছেন। আল্লাহ তায়ালা সবাইকে ইমানের সঙ্গে রোজা রাখার তাওফিক দান করুন। আমিন।

বাংলা টেকস্পট

“বাংলা টেকস্পট” একটি প্রযুক্তি তথ্যের বাংলা প্লাটফর্ম। এখানে বিশ্বের প্রযুক্তি সম্পৃক্ত সকল জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। “বাংলা টেকস্পট” এর লক্ষ্য সবার মাঝে প্রযুক্তির জ্ঞান ছড়িয়ে দেয়া। আপনি যদি বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে সকল তথ্য পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন বাংলা টেকস্পট ব্লগে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।