খেলাধুলা

বিপিএল ২০২৩ স্কোয়াড – সব দলের খেলোয়ারদের নাম, তালিকা ও সময়সূচী

২০২৩ সালের বিপিএলের সকল দলের খেলোয়ারদের নামের তালিকা জানুন।

সূচিপত্র দেখুন

বিপিএল ২০২৩ ৯ম আসরের বিস্তারিত

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) নবম আসর শুরু হবে ২০২৩ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে। এরই মধ্যে ২৩ নভেম্বর প্লেয়ার ড্রাফট সম্পন্ন হয়েছে। ড্রাফটের আগেই অবশ্য ফ্র্যাঞ্চাইজিগুলো দল গোছানোর কাজ শুরু করে দিয়েছিল। দলগুলো ইতিমধ্যেই ড্রাফটের আগেই সরাসরি সাইন করে ক্রিকেটারদের নিয়োগ করেছে। অনেক দেশি-বিদেশি ক্রিকেটার সরাসরি সাইনআপের মাধ্যমে দল পেয়েছেন। তালিকাভুক্ত বাকি খেলোয়াড়রা ড্রাফটের জন্য বাদ পড়েছিলেন। আসুন বিপিএল ২০২৩ এর বিস্তারিত তথ্য দেখি এবং তাদের দল অনুযায়ী খেলোয়াড়দের নাম জেনে নেই।

বিপিএল ২০২৩ সকল ৭ দলের নাম

  • ঢাকা ডমিনেটরস
  • চট্টগ্রাম চ্যালেঞ্জার্স
  • কুমিল্লা ভিক্টোরিয়ান্স
  • ফরচুন বরিশাল
  • খুলনা টাইগার্স
  • সিলেট স্ট্রাইকার্স
  • রংপুর রাইডার্স

বিপিএল ২০২৩: খেলোয়াড়দের বিভাগ এবং বেতন

বিভিন্ন বিভাগ অনুযায়ী বিপিএল খেলোয়াড়দের বেতনের তালিকা

প্লেয়ার ক্যাটাগরিবেতন (টাকা)
৮০ লাখ
বি৫০ লাখ
সি৩০ লাখ
ডি২০ লাখ
১৫ লাখ
এফ১০ লাখ
জি৫ লাখ
বিভাগ অনুযায়ী খেলোয়ারদের বেতন

এ বছর খেলোয়াড়দের ‘এ’ থেকে ‘জি’ পর্যন্ত সাতটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। এ মৌসুমে ‘এ’ ক্যাটাগরির খেলোয়াড়রা পাবেন ৮০ লাখ টাকা। বিপিএল ২০২৩-এ ‘বি’ ক্যাটাগরির খেলোয়াড়দের বেতন ৫০ লাখ টাকা। ‘সি’, ‘ডি’, ‘ই’, ‘এফ’ এবং ‘জি’ বিভাগে পারিশ্রমিক যথাক্রমে ৩০, ২০, ১৫, ১০ এবং ৫ লাখ টাকা।

আরও পড়ুনঃ  বিপিএল লাইভ ২০২৩ [BPL Live 2023] স্কোর, সরাসরি | বিপিএল খেলা লাইভ

বিপিএল ২০২৩ ড্রাফট: দল এবং সাইন করা খেলোয়াড়ের তালিকা

২৩ নভেম্বর বুধবার ঢাকার একটি অভিজাত হোটেলে বিপিএলের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হয়। ২০২৩ বিপিএলে সাতটি ফ্র্যাঞ্চাইজি রয়েছে। সাতটি দল হলো ঢাকা ডমিনেটর, চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ফরচুন বরিশাল, খুলনা টাইগার্স, সিলেট স্ট্রাইকার্স ও রংপুর রাইডার্স। দেশ-বিদেশ থেকে ৩০০ জনেরও বেশি খেলোয়াড় নিলাম করা হয়েছিল, যেখানে ১৩৭ জন খেলোয়াড় বিক্রি হয়েছিল।

প্রতিটি দল ১৫-২২ জনের বেশি খেলোয়াড় কিনেছে। ড্রাফ্টের সময় বেশিরভাগ খেলোয়াড় বিক্রি হলেও সাকিব আল হাসান, মাশরাফি মুর্তজা, তামিম ইকবাল, মুস্তাফিজুর রহমান এবং আরও কিছু শীর্ষস্থানীয় খেলোয়াড় সরাসরি দলের সাথে চুক্তি করেছিলেন।

তবে আগের টুর্নামেন্টের কিছু টপ পারফরমার কোনো দল পায়নি। তাদের মধ্যে আশরাফুল ও মুমিনুল ইসলাম উল্লেখযোগ্য। এই তালিকায় ছিলেন তরুণ ওপেনিং ব্যাটার তানজিদ হাসান তামিমও।

ঢাকা ডমিনেটরস দলের প্লেয়ারের তালিকা

বিপিএল ২০২৩ এর জন্য ঢাকা ডমিনেটরদের খেলোয়াড় তালিকা

সরাসরি চুক্তি থেকে খেলোয়াড়তাসকিন আহমেদ, চমিকা করুনারত্নে (শ্রীলঙ্কা), দিলশান মুনাবিরা (শ্রীলঙ্কা)
ড্রাফট থেকে বাংলাদেশি খেলোয়াড়মুহাম্মদ মিথুন, সৌম্য সরকার, শরিফুল ইসলাম, আরাফাত সানি, নাসির হোসেন, আল-আমিন হোসেন, অলক কাপালি, মনির হোসেন খান, আরিফুল হক, মুক্তার আলী, মিজানুর রহমান, দেলোয়ার হোসেন।
ড্রাফট থেকে বিদেশী খেলোয়াড়শান মাসুদ, আহমেদ শেহজাদ (পাকিস্তান), উসমান গনি (আফগানিস্তান), সালমান এরশাদ।
ঢাকা ডমিনেটরস দলের প্লেয়ারের তালিকা

ঢাকা ডমিনেটর মোট ২২ জন খেলোয়াড়কে কিনেছে এবং তাদের মধ্যে তিনজন বিদেশি খেলোয়াড়। এই খেলোয়াড়দের মধ্যে তাসকিন, চামিকা করুণারত্নে এবং দিলশান মুনাভিরা তাদের সাম্প্রতিক পারফরম্যান্স এশিয়া কাপ এবং বিশ্বকাপের কারণে সরাসরি চুক্তিবদ্ধ হয়েছেন।

আরও পড়ুনঃ  অনলাইনে বিপিএল ২০২৪ টিকিট কাটার নিয়ম

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স দলের প্লেয়ারের তালিকা

২০২৩ বিপিএল এর জন্য চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের খেলোয়াড় তালিকা

সরাসরি চুক্তি থেকে খেলোয়াড়আফিফ হোসেন, বিশ্ব ফার্নান্দো (শ্রীলঙ্কা), আশান প্রিয়ঞ্জন (শ্রীলঙ্কা), কার্টিস ক্যাম্পার (আয়ারল্যান্ড)।
ড্রাফট থেকে বাংলাদেশি খেলোয়াড়মৃত্যুঞ্জয় চৌধুরী, শুভাগত হোম চৌধুরী, মেহেদী হাসান রানা, ইরফান শুক্কুর, মেহেদী মারুফ, জিয়াউর রহমান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহী, ফরহাদ রেজা, তৌফিক খান তুষার।
ড্রাফট থেকে বিদেশী খেলোয়াড়ম্যাক্স ও’ডাউড (নেদারল্যান্ডস), ওপেন মুন (ভারত/মার্কিন যুক্তরাষ্ট্র)
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স দলের প্লেয়ারের তালিকা

চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ১৬ জন খেলোয়াড় নিয়ে তাদের দল সাজিয়েছে এবং তারা তাদের স্কোয়াডে পাঁচ বিদেশী খেলোয়াড় রেখেছে। এই সব খেলোয়াড়ের মধ্যে আফিফ হোসেন দলের একজন তারকা খেলোয়াড় এবং আশা করা যায় তিনি দলের জন্য তার সেরাটা দেবেন।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলের প্লেয়ারের তালিকা

২০২৩ সালের বিপিএল এর জন্য কুমিল্লা ভিক্টোরিয়ান্সের খেলোয়াড় তালিকা

সরাসরি চুক্তি থেকে খেলোয়াড়মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ রিজওয়ান (পাকিস্তান), শাহীন আফ্রিদি (পাকিস্তান), হাসান আলী (পাকিস্তান), খুশদিল শাহ (পাকিস্তান), মোহাম্মদ নবী (আফগানিস্তান), আবরার আহমেদ (পাকিস্তান)।
ড্রাফট থেকে বাংলাদেশি খেলোয়াড়লিটন কুমার দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, তানভীর ইসলাম, ইমরুল কায়েস, আশিকুজ্জামান, জাকির আলী অনিক, সৈকত আলী, আবু হায়দার রনি, নাঈম ইসলাম, মুকিদুল ইসলাম মুগ্ধ।
ড্রাফট থেকে বিদেশী খেলোয়াড়শন উইলিয়ামস (জিম্বাবুয়ে), চ্যাডউইক ওয়ালটন (ওয়েস্ট ইন্ডিজ)।
কুমিল্লা ভিক্টোরিয়ান্স দলের প্লেয়ারের তালিকা

৩ বারের বিপিএল বিজয়ী কুমিল্লা ভিক্টোরিয়ান্স এই মৌসুমে প্রচুর অর্থ ব্যয় করছে বলে মনে হচ্ছে কারণ তারা মোহাম্মদ রিজওয়ান, শাহীন আফ্রিদি, মোহাম্মদ নবী এবং মোস্তাফিজুর রহমান সহ বেশিরভাগ তারকা খেলোয়াড়কে কিনেছে। তাদের দলে ৭ জন বিদেশী খেলোয়াড়ের সাথে দেশী ১৯ জন খেলোয়াড় রয়েছে।

আরও পড়ুনঃ  বিপিএল ২০২৪ সময়সূচী ও দল | ভেন্যু ও মোবাইলে লাইভ দেখার উপায়

ফরচুন বরিশালে দলের প্লেয়ারের তালিকা

বিপিএল ২০২৩ এর ফরচুন বরিশালের খেলোয়াড় তালিকা

সরাসরি চুক্তি থেকে খেলোয়াড়সাকিব আল হাসান, ইফতেখার আহমেদ (পাকিস্তান), মোহাম্মদ ওয়াসিম জুনিয়র (পাকিস্তান), ইব্রাহিম জাদরান (আফগানিস্তান), করিম জানাত (আফগানিস্তান), ওমর কাদির (পাকিস্তান), রাহকিম কর্নওয়েল (ওয়েস্ট ইন্ডিজ), কেসরিক উইলিয়ামস (ওয়েস্ট ইন্ডিজ), রহমানুল্লাহ। গুরবাজ (আফগানিস্তান)।
ড্রাফট থেকে বাংলাদেশি খেলোয়াড়মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, এনামুল হক বিজয়, কামরুল ইসলাম রবি, ফজলে মাহমুদ রবি, সৈয়দ খালেদ আহমেদ, সাইফ হাসান, কাজী অনিক, সানজামুল ইসলাম, সালমান হোসেন।
ড্রাফট থেকে বিদেশী খেলোয়াড়হায়দার আলী (পাকিস্তান), চতুরাঙ্গা ডি সিলভা (শ্রীলঙ্কা)।
ফরচুন বরিশালে দলের প্লেয়ারের তালিকা

ফরচুন বরিশাল এখনও বিপিএল কাপ জিততে পারেনি, তবে মনে হচ্ছে ২০২৩ সালে তাদের এটি জেতার প্রবল ইচ্ছা রয়েছে। সাকিব আল হাসান থেকে শুরু করে মাহমুদউল্লাহ রিয়াদ পর্যন্ত ২২ জন ক্রিকেটারকে নিয়ে অভিজ্ঞ ও তরুণ খেলোয়াড়দের সমন্বয়ে একটি দল তৈরি করেছেন। তাদের মধ্যে আফগানিস্তান, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজের ১০ জন খেলোয়াড় রয়েছে।

খুলনা টাইগার্স দলের প্লেয়ারের তালিকা

বিপিএল ২০২৩ এর জন্য খুলনা টাইগারদের খেলোয়াড় তালিকা

সরাসরি চুক্তি থেকে খেলোয়াড়তামিম ইকবাল, আবিস্কা ফার্নান্দো (শ্রীলঙ্কা), ওয়াহাব রিয়াজ (পাকিস্তান), নাসিম শাহ (পাকিস্তান), আজম খান (পাকিস্তান)।
ড্রাফট থেকে বাংলাদেশি খেলোয়াড়মোহাম্মদ সাইফুদ্দিন, ইয়াসির আলী চৌধুরী, নাসুম আহমেদ, নাহিদুল ইসলাম, মুনিম শাহরিয়ার, সাব্বির রহমান, শফিকুল ইসলাম, প্রিতম কুমার, হাবিবুর রহমান সোহান, মাহমুদুল হাসান জয়।
ড্রাফট থেকে বিদেশী খেলোয়াড়দাসুন শানাকা (শ্রীলঙ্কা), পল মিক্রিন (শ্রীলঙ্কা)।
খুলনা টাইগার্স দলের প্লেয়ারের তালিকা

খুলনা টাইগার্স বিপিএলে ২০১২ সালে নিবন্ধন করে, পূর্বে খুলনা টাইটান্স নামে পরিচিত ছিলো। ফ্র্যাঞ্চাইজিটি এখনও একটি টুর্নামেন্ট জিততে পারেনি। এ বছর তারা ১১ জন বাংলাদেশি ও ৬ বিদেশি খেলোয়াড় নিয়ে একটি দল তৈরি করেছে। খুলনা টাইগার্সের অধিনায়ক তামিম ইকবাল।

সিলেট স্ট্রাইকার্স দলের প্লেয়ারের তালিকা

২০২৩ বিপিএল এর জন্য সিলেট স্ট্রাইকারদের খেলোয়াড় তালিকা

সরাসরি চুক্তি থেকে খেলোয়াড়মাশরাফি বিন মুর্তজা, মোহাম্মদ আমির (পাকিস্তান), মোহাম্মদ হারিস (পাকিস্তান), রায়ান বার্ল (জিম্বাবুয়ে), কামিন্দু মেন্ডিস (শ্রীলঙ্কা), ধনঞ্জয়া ডি সিলভা (শ্রীলঙ্কা), থিসারা পেরেরা (শ্রীলঙ্কা)।
ড্রাফট থেকে বাংলাদেশি খেলোয়াড়মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, রেজাউর রহমান রাজা, নাবিল সামাদ, তৌহিদ হৃদয়, রুবেল হোসেন, জাকির হাসান, নাজমুল ইসলাম অপু, আকবর আলী, মোহাম্মদ শরিফুল্লাহ, তানজিম হাসান সাকিব।
ড্রাফট থেকে বিদেশী খেলোয়াড়টম মুরস, গুলবদিন নায়েব
সিলেট স্ট্রাইকার্স দলের প্লেয়ারের তালিকা

সিলেট স্ট্রাইকার্স ২০১২ সালে প্রতিষ্ঠিত, এই ফ্র্যাঞ্চাইজিটি গত ১০ বছরে ৭ বার তার নাম পরিবর্তন করেছে এবং ২০২৩ থেকে ২০২৫ মৌসুমে সিলেট স্ট্রাইকার্স নামে পরিচিত হবে। মাশরাফি বিন মুর্তজাকে অধিনায়ক রেখে ২০ সদস্যের স্কোয়াড তৈরি করেছে তারা। তবে তারা বিদেশি খেলোয়াড়দের পেছনে সবচেয়ে বেশি অর্থ ব্যয় করেছে।

রংপুর রাইডার্স দলের প্লেয়ারের তালিকা

বিপিএল ২০২৩ এর রংপুর রাইডার্সের খেলোয়াড় তালিকা

সরাসরি চুক্তি থেকে খেলোয়াড়নুরুল হাসান সোহান, শোয়েব মালিক (পাকিস্তান), পথুম নিশাঙ্ক (শ্রীলঙ্কা), হারিস রউফ (পাকিস্তান), মোহাম্মদ নওয়াজ (পাকিস্তান), জেফরি ভ্যান্ডারসি (শ্রীলঙ্কা), সিকান্দার রাজা (জিম্বাবুয়ে)।
ড্রাফট থেকে বাংলাদেশি খেলোয়াড়শেখ মেহেদী হাসান, হাসান মাহমুদ, নাঈম শেখ, রকিবুল হাসান, শামীম পাটোয়ারী, রিপন মন্ডল, রনি তালুকদার, পারভেজ হোসেন ইমন, রবিউল হক, আলাউদ্দিন বাবু।
ড্রাফট থেকে বিদেশী খেলোয়াড়আজমতুল্লাহ ওমুরজাই (আফগানিস্তান), অ্যারন জোন্স (মার্কিন যুক্তরাষ্ট্র)।
রংপুর রাইডার্স দলের প্লেয়ারের তালিকা

রংপুর রাইডার্স ফাইনালে ঢাকা ডায়নামাইটসকে হারিয়ে বিপিএলের ৫ম আসর জিতেছে। রংপুর রাইডার্স শীর্ষ-স্তরের বিদেশী খেলোয়াড় এবং মধ্যম সারির বাংলাদেশি খেলোয়াড়দের জন্য ব্যয়ের উপর জোর দিয়েছে। ৭ বিদেশি খেলোয়াড়সহ মোট ১৯ জন খেলোয়াড় কিনেছে তারা।

বিপিএল ২০২৩ সালের ভেন্যু বা স্টেডিয়াম

২০২৩ সালে বিপিএল দেশের সেরা তিনটি স্টেডিয়ামে অনুষ্টিত হবে। এর মধ্যে একটি ঢাকার শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, একটি সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এবং অনট্যি চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরি ক্রিকেট স্টেডিয়াম।

ঢাকার শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সর্বমোট ২৫ হাজার, সিলেট স্টেডিয়ামে সর্বমোট ১৮ হাজার ৫০০ ও চট্টগ্রাম ক্রিকেট স্টেডিয়ামে ২৪ হাজার দর্শক খেলা উপভোগ করতে পারবে।

বিপিএল ২০২৩ সময়সুচী / BPL 2023 Schedule

এখনো পর্যন্ত অফিশিয়ালি বিপিএলের সময়সূচী প্রকাশ করা হয়নি, প্রকাশ হওয়া মাত্রই এই পোস্টে আপডেট করা হবে।

বিপিএল ২০২৩ লাইভ কোন কোন টিভি চ্যানেলে দেখাবে?

২০২৩ সালের বিপিএল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আমেরিকা, কানাডা, ইতালিসহ ৯টিরও বেশী দেশের তিভি চ্যানেলে সরাসরি লাইভ দেখানো হবে।

দেশটিভি চ্যানেল
বাংলাদেশজিটিভি, মাছারাঙা টিভি, টি স্পোর্টস
পাকিস্তানজিও সুপার
ভারতফ্যানকোড
ক্যারিবিয়ানফ্লো স্পোর্টস
যুক্তরাজ্যবিটি স্পোর্টস
কানাডাহটস্টার কানাডা
আফগানিস্তানআরটিএ
ইতালিইলেভেন স্পোর্টস
অন্যান্য দেশেRabbitholebd অ্যাপ ও ওয়েবসাইট
বিপিএল লাইভ টিভি চ্যানেল

শেষ কথাঃ বিপিএল ২০২৩ ড্রাফট অনুযায়ী , সাতটি দল বাংলাদেশি এবং বিদেশী খেলোয়াড়দের জন্য প্রায় ২২ কোটি টাকা খরচ করেছে। এর মধ্যে বরিশালে বেশি টাকা খরচ হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে, বিপিএলের নবম আসর শুরু হবে ৫ জানুয়ারী ২০২৩, এবং শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। বিপিএলের দশম আসর আগামী বছরের ৬ জানুয়ারি শুরু হবে এবং ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। বিপিএল ২০২৫ জানুয়ারি ১ থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত হবে।

সম্পর্কিত আর্টিকেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।