অ্যান্ড্রয়েড সফটওয়্যারকম্পিউটিংটিপস এন্ড ট্রিকসসফটওয়্যার

অভ্র কিবোর্ড ফ্রি ডাউনলোড – Avro Keyboard Free Download

অভ্র কিবোর্ড ডাউনলোড

আমাদের বাংলাদেশির জন্য গর্বের বিষয় যে আমরা আজ স্বাধীনভাবে বাংলা ভাষায় কথা বলতে পারছি এবং বাংলা ভাষায় নিজেদের মনের ভাব প্রকাশ থেকে শুরু করে দৈনন্দিন জীবনের প্রতিটি কাজে কর্মে বাংলা ভাষার প্রয়োগ করতে পারছি।

বাংলা ভাষার জয় ও আজীবন এর রক্ষার্থে আমরা প্রতিটি কাজেই এবং দেশ-বিদেশে নানা লোকের সাথে যোগাযোগ করতে বাংলা ভাষায় কথা বলি এর ফলে এখন প্রায় অনেক বিদেশি বাংলা ভাষা আয়ত্ব করে নিচ্ছে আর আমাদের বাংলা ভাষায় সুনাম ও সম্মান বেশ উচুতে পৌছে যাচ্ছে।

বিশ্বের মাঝে বাংলা ভাষার সম্মান কতটা তা এই অভ্র কিবোর্ডে এক নজর দেখলেই বুঝা যায়। বাংলার কোটি কোটি মানুষের উন্নয়নের জন্য তৈরি করা হয় এ অভ্র কিবোর্ড যা এখন প্রতিটি বাঙ্গালীর কম্পিউটারে বিস্তার করছে।

আজকের এ আর্টিকেলের মাধ্যমে আপনারা শিখতে পারবেন কিভাবে অভ্র কিবোর্ড কম্পিউটারে ব্যবহার করতে হয় এবং কিভাবে ডাউনলোড করবেন ইত্যাদি সকল সাধারন ও প্রয়োজনীয় কিছু বিষয় সম্পর্কে।

অভ্র কিবোর্ড কে তৈরি করেছে?

মেহদী হাসান খান বাংলাদেশের মেডিক্যাল স্টুডেন্ট পড়ুয়া এক যুবক ২০০৩ সালে প্রথম ফ্রি বাংলা লিখা কিবোর্ড অর্থাৎ অভ্র কিবোর্ড তৈরি করেন। মেহদী হাসান খান জন্মঃ ২৩শে জুলাই ১৯৮৬ সাল। মেহদী হাসান খান ময়মংসিংহ মেডিক্যাল কলেজে পড়াশোনা করেছেন এবং সেখানে পড়াশোনা অবস্থায় তৈরি করেন তার প্রিয় ও নেশা বাংলা টাইপিং কম্পিউটার কিবোর্ড অভ্র।

আরও পড়ুনঃ  অ্যান্ড্রয়েড ফোনের জন্য ফ্রি বাংলা টাইপিং কিবোর্ড

অভ্র কিবোর্ডের অজানা তথ্য হলোঃ এ কিবোর্ড প্রথম তৈরি করা হয় ২০০৩ সালের ১৪ জুন এরপর মেহদী হাসান খান তিনি তার সফটওয়্যার প্রতিষ্ঠান ওমিক্রনল্যাব প্রতিষ্ঠা করে এবং সেখানে এ সফটওয়্যার আরো ব্যবহার যোগ্য করে তুলে তারপর ২০০৩ সালের ২৩শে জুলাই সম্পূর্ণভাবে উন্মোক করা হয় অভ্র কিবোর্ড।

অভ্র কিবোর্ড তৈরি করে মেহদী হাসান খান ২০১১ সালে তথ্যপ্রযুক্তি শিল্পে বিশেষ অবদানের জন্য তাকে বেসিস পুরস্কার দেওয়া হয়।

বর্তমান সময়ে যে পরিমাণ সফটওয়্যার ফ্রি ভার্সন পাওয়া যায় তা ঐ সময়ে পাওয়া যেতো না, কম্পিউটার ব্যবহারকারী প্রত্যেক লোককে মাসিক বা বাতসরিক টাকার বিনিময়ে প্রয়োজনীয় সফটওয়্যার কিনে ব্যবহার করতে হতো।

বর্তমানেও নানা ধরনের কিবোর্ড ফ্রিতে পাওয়া গেলোও অভ্র কিবোর্ড সবার শীর্ষে অবস্থান করছে যার কারণ এ কিবোর্ড ব্যবহার করে বাংলা লিখা খুব সহজ ও দ্রুত শিখে ফেলা যায়।

আরও পড়ুনঃ  অ্যান্ড্রয়েড ফোনের জন্য ফ্রি বাংলা টাইপিং কিবোর্ড

অভ্র কিবোর্ড ডাউনলোড করুন

আমাদের এ আর্টিকেলে অর্থাৎ এ লাইনে নীল কালারের ইংরেজী বর্ণে ডাউনলোড অভ্র কিবোর্ড লিখা আছে সেখানে ক্লিক করে ডাউনলোড করুন অভ্র কিবোর্ড – DOWNLOAD AVRO KEYBOARD

কিভাবে ইন্সটল করবেন

অভ্র কিবোর্ড কম্পিউটারে ইস্টল করা খুব সহজ আমি কিছু বেসিক প্রসেস বলে দিচ্ছি আপনারা তা অনুসরন করে কাজ করুন আশা করি আপনার কম্পিউটারে অভ্র কিবোর্ড ইস্টল করতে গিয়ে কোন সমস্যা হবে না এবং প্রথম চেষ্টাতেই সফলভাবে ইস্টল করতে পারবেন।

প্রথম অপেক্ষা করুন অভ্র কিবোর্ড ইস্টল না হওয়া পর্যন্ত অভ্র কিবোর্ড ইস্টল হয়ে যাওয়ার পর আপনি আপনার কম্পিউটারের ডাউনলোড ফাইলে যান এরপর সেখানে অভ্র কিবোর্ডটি দেখতে পারবেন আর সে অভ্র কিবোর্ডের ফাইলটিতে ডাবল ক্লিক করুন।

ডাবল ক্লিক করার পর কিছু বেসিক এক্সেস চাইবে আপনার কাছে আপনি সব কয়টি এক্সেস এলো করে দিবেন অর্থাৎ যে এক্সেসগুলি আপনার কাছে চাই তার সব কয়টি Yes বা Ok দিয়ে দিবেন।

উপরের দেখানো সব কয়টি কাজ সঠিকভাবে করতে পারলে আপনার অভ্র কিবোর্ড ইস্টল হয়ে যাবে এরপর আপনারা আপনাদের কম্পিউটারে গিয়ে গুগল সার্চ কন্সলে যাবেন সেখানে যাবার পর বাংলা টাইপ করে আপনার প্রয়োজনীয় সকল বিষয়ে সার্চ করতে পারবেন।

আরও পড়ুনঃ  অ্যান্ড্রয়েড ফোনের জন্য ফ্রি বাংলা টাইপিং কিবোর্ড

কিভাবে অভ্র কিবোর্ড সেটিং করবেন

অভ্র কিবোর্ড দিয়ে বাংলা লিখার জন্য আপনাকে একটি কাজ করতে হবে তা হলোঃ আপনার অভ্র কিবোর্ড ইস্টল হয়ে যাওয়ার পর আপনার কম্পিউটারের কিবোর্ডের উপরের ডান হাতের পাশে Backspace নামের একটি বাটন আছে তার ঠিক উপরে F12 নামের একটি বাটন আছে সেটিতে ক্লিক করবেন।

F12 নামের বাটনটির কাজ হলো আপনি যখন অভ্র কিবোর্ড ব্যবহার করে বাংলা লিখতে চান, তখন F12 তে ক্লিক করলে আপনার সম্পূর্ণ কিবোর্ড বাংলা হয়ে যাবে এবং তখন আপনি কিবোর্ডে যা লিখবেন তা বাংলায় লিখা হবে। আরেকটি বিষয় হলো F12 তে ক্লিক করে যখন আপনার কিবোর্ড বাংলা করেছেন ঠিক তেমন ভাবেই আবার ইংরেজী করতে পারবেন অর্থাৎ আবার আপনার কিবোর্ডকে ইংরেজী করতে চাইলে F12 তে ক্লিক করতে হবে।

অভ্র কিবোর্ড সম্পর্কে আরো জানতে কমেন্ট করুন অথবা আমাদের ফেসবুক গ্রুপে জয়েন হতে পারেন সেখানে ছোট-খাটো নানা প্রশ্নের উত্তর এবং সঠিক উপায় বলে দেওয়া হয়। ধন্যবাদ।

লিখেছেনঃ জাহিদুল ইসলাম

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।