টিপস এন্ড ট্রিকস

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF | পিডিএফ জন্ম সনদ ফরম ডাউনলোড করার লিংক

ইউনিয়ন পরিষদ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

জন্ম নিবন্ধন সনদ প্রত্যেক ব্যক্তির জন্য অতি মূল্যবান একটি সনদপত্র। অনেক দিন যাবত বাংলাদেশের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয় জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদগুলো ডাউনলোড করা যাচ্ছিলোনা। কারণ হিসেবে সার্ভারের ত্রুটিকে ধরা হয়েছিলো।

সার্ভার ডাউন থারা ফলে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা যাচ্ছিলোনা। তবে বর্তমানে সার্ভার সচল থাকায় এখন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করা যাচ্ছে।

আপনি যদি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান তাহলে এই সম্পূর্ণ আর্টিকেলটি মন দিয়ে পড়ুন। এই আর্টিকেলে আমি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার উপায় সমন্ধে জানিয়েছি।

আমাদের সাইটে জন্ম নিবন্ধন সনদ নিয়ে বেশ কিছু আর্টিকেল রয়েছে যেগুলো আপনাকে জন্ম নিবন্ধন সনদ যাচাই, সংশোধন, আবেদন করতে সাহায্য করবে বলে আমি মনে করি।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড PDF

অনেকেই মনে করেন জন্ম নিবন্ধন সনদের অরিজিনাল কপি অনলাইন থেকে ডাউনলোড করা যায়, কিন্তু এই কথা সম্পুর্ণ মিথ্যা। অনলাইন থেকে জন্ম সনদের অরিজিনাল কপি ডাউনলোড করার কোন উপায় নেই।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

তবে কিছু উপায় অবলম্বন করলে আপনি জন্ম সনদের সঠিক তথ্য পাবেন যা জন্ম নিবন্ধনের আসল কপির মতোই।

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন আবেদন যাচাই - জন্ম নিবন্ধন আবেদনের বর্তমান অবস্থা

আপনি অনলাইন থেকে শুধুমাত্র জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন। অরিজিনাল জন্ম নিবন্ধন সনদ কপির জন্য আপনাকে অবশ্যই আপনার নিকটে থাকা ইউনিয়ন পরিষদে বা পৌরসভায় যোগাযোগ করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ এর অরিজিনাল কপি ইউনিয়ন পরিষদ ও পৌরসভার আওতায় থাকে। কেউ চাইলেও অরজিনাল কপি অনলাইন থেকে ডাউনলোড করে দিতে পারবেনা।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড পিডিএফ

যে কেউ চাইলেই অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি ডাউনলোড করতে পারবে। আপনি যদি জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চান তাহলে আপনাকে প্রথমে রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের জন্ম ও নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ওয়েবসাইটে প্রবেশ করার পর জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করার অপশন পেয়ে যাবেন। চলুন জানি কিভাবে জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি ডাউনলোড করা যায়

  • প্রথমে br.lgd.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন।
  • এরপর ওয়েবসাইটের মেনু থেকে Verify Birth Certificate লিংকের উপর ক্লিক করুন।
  • এবার আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে, সেখানে জন্ম নিবন্ধন সনদ আবেদন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়া আছে। সেই পেজটির মাধ্যমে আপনি জানতে পারবেন জন্ম নিবন্ধন সনদ তৈরি করার জন্য আবেদন করার সময় কি কি লাগবে।
  • এরপর আপনি একটু নিচের দিকে দেখতে পাবেন দুটি খালি বক্স আছে। এই দুটি বক্সের প্রথমটিতে আপনার জন্ম নিবন্ধন সনদ এর নাম্বার দিতে হবে, এবং দ্বিতীয় বক্সে জন্ম নিবন্ধন সনদে দেয়া জন্ম তারিখ দিতে হবে।
  • এগুলো দেয়ার পর বক্সের নিচে সাবমিট বাটন দেখতে পাবেন। সেখানে ক্লিক করে দিন।
আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন যাচাই yyyy mm dd | অনলাইন জন্ম নিবন্ধন যাচাই

সবকিছু ঠিকঠাক দিলে জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি আপনার সামনে শো করবে।

অনলাইনে জন্ম নিবন্ধন সনদ যাচাই

আমি উপরে যেভাবে বলেছি, ঠিক সেভাবে যদি জন্ম নিবন্ধন সনদ এর সঠিক নাম্বার ও সঠিক জন্ম তারিখ দিতে পারেন তাহলে আপনি সহজেই জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি পেয়ে যাবেন। এবং খুব সহজেই সেই অনলাইন কপিটি প্রিন্ট করে নিতে পারেন।

অথবা আপনি চাইলেই জন্ম নিবন্ধন সনদ এর অনলাইন কপি পিডিএফ আকারে ডাউনলোডও করে ফেলতে পারেন। এক্ষেত্রে আপনাকে অবশ্যই পিডিএফ বাটনে ক্লিক করে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে হবে।

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড নিয়ে শেষ কথা

আমি আশা করি এই আর্টিকেলটি পড়ার পর আপনি অনলাইন থেকে সহজেই জন্ম নিবন্ধন সনদ অনলাইন কপি ডাউনলোড করতে পেরেছেন অথবা প্রিন্ট করতে পেরেছেন।

আরও পড়ুনঃ  জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২২

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড এর এই আর্টিকেলটি কি হেল্পফুল হয়েছে? অবশ্যই কমেন্টে জানাবেন। ধন্যবাদ।

মোঃ আশিক মিয়া

মাতৃভাষায় প্রযুক্তি জ্ঞান ছড়ানোর ক্ষুদ্র প্রয়াস। ভালো লাগে প্রযুক্তির জ্ঞান বাংলা ভাষাভাষীদের সাথে ভাগ করে নিতে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।