টিপস এন্ড ট্রিকসটেক জ্ঞান

ব্লগারদের জন্য গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইট ও এক্সটেনশন টুলস

১. Surfer keyword extension

এই এক্সটেনশনটি কিওয়ার্ড রিসার্চ করতে সাহায্য করবে । এটি একটি ফ্রি কিওয়ার্ড রিসার্চ গুগল ক্রোম এক্সটেনশন যার সাহায্যে আপনি সার্চ ভলিউম ও সার্চ রেজাল্ট রিলেটেড ফলাফল দেখতে পারবেন।

২. Mozbar extension

এই এক্সটেনশনটিও কিওয়ার্ড রিসার্চ এর কাজে ব্যবহৃত ব্যাপক জনপ্রিয় একটি টুল । তবে এটি একটি প্রিমিয়াম টুল। প্রিমিয়াম হলে এটি ফ্রিতেও অনেক তথ্য দিয়ে থাকে যেমন সাইটের DA, PA কত, সাইটে লিংক কত রয়েছে এবং কে কে লিংক দিয়েছে সেগুলো সহজেই বিনামূল্যে দেখিয়ে থাকে ।

৩. Similerweb chrome extension

এই এক্সটেনশনটি ব্যবহার করে কোনো ওয়েবসাইটের জনপ্রিয়তা সম্পর্কে আইডিয়া নেওয়া যেতে পারে। এই এক্সটেনশনটি যেকোনো সাইটের প্রতি মাসের ট্রাফিক ভলিউম দেখিয়ে থাকে। এবং সেটিতে কোন কোন সোর্স থেকে ট্রাফিক আসছে তা সহজেই জানা যায় এই এক্সটেনশনের সাহায্যে।

আরও পড়ুনঃ  ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে অনলাইনে আয় ২০২৩

৪. Grammarly chrome extension

আর্টিকেল লেখার ক্ষেত্রে আমাদের নানান ধরনের বানান ও গ্রামার ভুল হয়ে থাকে। তাই এই এক্সটেনশনটি খুবই হেল্পফুল একটা এক্সটেনশন ব্লগারদের জন্য। এটি গ্রামার ভুল ও বানান ভুলগুলো ধরিয়ে দিয়ে থাকে এবং তা সমাধানও করে দেয়।

৫. Ultimate Enable Right Click Chrome Extension

আমাদের প্রায় সময় কিওয়ার্ড রিসার্চ করার ক্ষেত্রে জানতে হয় যারা টার্গেট কিওয়ার্ড এর উপর রেংকিয়ে রয়েছে তাদের আর্টিকেলের শব্দ সাইজ সম্পর্কে । কিন্তু অনেক সাইট তাদের সাইটে কপি রেসট্রিকশন দিয়ে রাখে যার ফলে তাদের আর্টিকেলগুলো কপি করা যায় নাহ এবং এর ফলে কত শব্দের আর্টিকেল তা জানা কষ্টকর হয়ে পড়ে।

তাই এই এক্সটেনশনটি আপনাকে সাহায্য করবে সে সাইটের পোষ্টগুলো কপি করতে। যার ফলে পরবর্তীতে আপনি google docs or word counter সাইটের সাহায্যে সহজে জেনে নিতে পারবেন যে কত শব্দের আর্টিকেল সে লিখেছে।

৬. Small Seo plagiarism Checker Tools

ব্লগারদের কাছে খুব জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ একটি ওয়েবসাইট হলো এটি। এই সাইটের মাধ্যমে আপনি আপনার লেখা আর্টিকেলটির ইউনিকনেস জেনে নিতে পারবেন । আর যদি আর্টিকেলে কপি ধরাও পড়ে তাহলে কোন সাইটের কোন অংশ কপি হয়েছে তা জানিয়ে দিবে এই সাইট। এছাড়াও আপনি duplicheacker.com সাইটটিও ব্যবহার করতে পারেন।

আরও পড়ুনঃ  Songbad52 – Professional Bangla Newspaper Blogger Template

৭. Google Docs

গুগল ডকস বর্তমানে ব্লগারদের কাছে ব্যাপক জনপ্রিয় একটি টুলস। এটির মাধ্যমে আপনি সহজেই আর্টিকেল লিখে তা আর্টিকেল পাবলিশ করার জন্য যাবতীয় সব কাজ করে ফেলতে পারবেন। গুগল ডকসের জনপ্রিয়তার সবচেয়ে বড় কারণ এটির মাধ্যমে সঠিকভাবে ভয়েস টাইপিং করা যায়। যার ফলে খুব দ্রুত ও নিখুতভাবে আর্টিকেল লিখে ফেলা সম্ভব ।

৮. Tinypng

আমাদেরকে ওয়েবসাইটে প্রচুর ইমেইজ ব্যবহার করতে হয় কিন্তু অতিরিক্ত ইমেইজ ব্যবহারের ফলে সাইটের স্পিড টাইম বেড়ে যায়। যা খুবই বাজে অভিজ্ঞতা ইউজারদের জন্য, এবং এর ফলে আর্টিকেল গুগলে তেমন রেংকিংও করে নাহ।

তাই এই ওয়েবসাইটটি আপনাকে অনেক সাহায্য করবে। এটি ইমেইজের কোয়ালিটি টিক রেখে ইমেইজ ফাইল সাইজ কমিয়ে থাকে। এর অনেক বিকল্প সাইট আছে তবে এটির ইন্টারফেস খুবই সহজ।

৯. Canva.com

এই ওয়েবসাইটটিও ব্লগারদের কাছে অত্যন্ত জনপ্রিয় । ফটোশপের মতো জটিল না হওয়ার কারণে সবার কাছে এটি খুব জনপ্রিয়। এটির সাহায্য ওয়েবসাইটের জন্য ইমেইজ তৈরী ও এডিট করা যেতে পারে। প্রফেশনাল লেভেলের থাম্বনেইল থেকে শুরু করে অফিস প্রেজেন্টেশনের মত কাজ এই সাইটে অনায়াসেই করা যায়।

১০. Siteworthtraffic

আমরা প্রায় সময় জানতে চাই একটি ওয়েবসাইট কত টাকা আয় করছে তার সাইট থেকে। আমরা এই সাইটটিকে ব্যবহার করে ধারনা নিতে পারবো। কোন সাইট কত টকা আয় করে সব তথ্য এই সাইট খুব সহজেই দেখিয়ে থাকে। তবে এটি শতভাগ সঠিক নয়, এটি শুদুমাত্র ট্রাফিকের উপর নির্ভর করে অনেক সময় এই তথ্য দিয়ে থাকে। কিন্তু কাছাকাছি আইডিয়া পেয়ে যাবেন । তাই সাইটের আনিং জানতে এটি ব্যবহার করতে পারেন।

এছাড়াও আরো প্রচুর গুরুত্বপূর্ণ সাইট ও এক্সটেনশন রয়েছে কিন্তু আজ মাত্র ১০টি এক্সটেনশন ও সাইট দিলাম। আপনাদের আগ্রহ থাকলে পরবর্তীতে আরো নতুন নতুন গুরুত্বপূর্ণ সাইট ও এক্সটেনশন সম্পর্কে জানাবো।

আমার স্বাস্থ্য বিষয়ক website ভিজিট করুনঃ www.globalhealth365.com

সম্পর্কিত আর্টিকেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।