টেক জ্ঞান

ম্যাটা ট্যাগ কি? মেটা ট্যাগ কাকে বলে? ম্যাটা ট্যাগের ব্যবহার ২০২২

আজকের এই আর্টিকেলটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে, কেনো না আজ ম্যাটা ট্যাগ সম্পর্কে যত প্রকার প্রশ্ন আছে সেই সব প্রশ্নের উত্তর আপনাদের জানার সুবিধার্থে আমাদের এই আর্টিকেলটি লিখা হয়েছে। তাই যদি আপনি ম্যাটা ট্যাগ সম্পর্কে কিছুই না জেনে থাকেন তাহলে অবশ্যই সম্পূর্ণ মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়ুন।

ম্যাটা ট্যাগ কি?

যে ট্যাগ এর মাধ্যমে গুগল সার্চ ইঞ্জিন একটি ওয়েবসাইট বা ব্লগ সাইটের কোন একটি পোস্টকে গুগলে সূচনা (Index) করতে সহায়তা করে তাকেই ম্যাটা ট্যাগ বলে।

ম্যাটা ট্যাগ কাকে বলে?

ম্যাটা ট্যাগ হচ্ছে একটি ওয়েবসাইট বা ব্লগ সাইটের সকল তথ্য সম্পর্কিত ডাটা। এই ম্যাটা ট্যাগ ব্যবহার করলে আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইটে অনেক বেশি ভিজিটর পাবেন। ম্যাটা ট্যাগ এর কাজ হচ্ছে গুগল এর সার্চ ইঞ্জিন এর মাঝে আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইটের কন্টেন্টকে সূচনা (Index) করা।

ম্যাটা ট্যাগ হলো On Page SEO এর একটি গুরুত্বপূর্ণ অংশ, আপনি যদি গুগল সার্চ ইঞ্জিন এর মাধ্যমে আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইটে ভিজিটর বাড়াতে চান তাহলে অবশ্যই ম্যাটা ট্যাগ ব্যবহার করতে হবে।

ম্যাটা ট্যাগ ব্যবহার করলে আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইট গুগল সার্চ ইঞ্জিনে ফ্রেন্ডলি হবে এবং আপনার সাইটে যে সমস্ত বিষয় নিয়ে আর্টিকেল বা কন্টেন্ট রয়েছে সে সব বিষয়ে যদি কেউ গুগল এর মাঝে সার্চ করে, তাহলে আপনার কন্টেন্ট ও আপনার সাইটের নাম প্রথমে আসবে যার ফলে আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইট একজন নতুন ভিজিটর পাবে আর নতুন ভিজিটর আসা মানেই আপনি এই কাজে একজন সফল ব্যাক্তি।


ম্যাটা ট্যাগ কি আরো সহজ ভাষায় বলতে গেলে ম্যাটা ট্যাগ হলো এমন একটি প্রক্রিয়া যা ব্যবহার এর ফলে সম্পূর্ণ একটি গল্পকে বুঝা যায় এবং সেই গল্পের সাথে সংশ্লিষ্ট বিষয়বস্তু সম্পর্কে অর্থাৎ ট্যাগ হলো সেই গল্পের মাঝে জুরে থাকা একটি শিরোনাম যাকে কেন্দ্র করে গল্পটি লিখা হয়েছে।

আপনি এটা অবশ্যই জানেন যে গুগলের সার্চ ইঞ্জিনে যদি কেউ কোন বিষয়ে খুজা খুজি করে, তাহলে সে ঐ বিষয় সম্পর্কে কোন প্রকার আর্টিকেল লিখে না। শুধুমাত্র একটি শিরোনাম লিখে সার্চ করে এবং গুগল সেই শিরোনামের কয়েকটি শব্দকে বেছে নিয়ে গুগলে থাকা যত প্রকার আর্টিকেল রয়েছে সেই সব আর্টিকেলের সাথে মিলানো হয় আর তখন যে আর্টিকেলে ঐ বাছাই করা শব্দ কয়েকটি বেশি থাকে তা ঐ ব্যাক্তির সামনে আনা হয়।

গুগলে যার আর্টিকেলের সাথে গুগলের বাছাইকৃত শব্দ কয়েকটি মিলে যাই সেই সব ওয়েবসাইট বা ব্লগ সাইটের আর্টিকেল সামনে আসে এবং সাথে আরো অনেক সাইট আসে যাদের সাইটেও এই সব বিষয় নিয়ে আর্টিকেল রয়েছে।

ম্যাটা ট্যাগের ব্যবহার

ম্যাটা ট্যাগ আরেকটি কাজ করে তা হলো আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইটের বিষয়বস্তু সম্পর্কে গুগলকে জানিয়ে দেয়। যার ফলে যখন আপনার সাইটের ক্যাটাগরির সাথে মিল রয়েছে এমন কিছু গুগলে সার্চ করে তখন আপনার সাইটটি র‍্যাংকিং এর প্রথমে দেখাবে এবং আপনি আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইটে একজন নতুন ভিজিটর পাবেন।

তবে মনে রাখতে হবে গুগল যদি আপনার সাইটের কোন আর্টিকেল বা আপনার সাইটকে (Index) সূচনা করে তাহলেই আপনি ম্যাটা ট্যাগ ব্যবহার করে সফল ব্যাক্তি হবেন।

ম্যাটা ডিস্ক্রিপশন (Meta Description): 

প্রত্যেকটি কাজের একটি নির্দিষ্ট সীমাবদ্ধতা থাকে এবং ব্লগ বা ওয়েবসাইটও তার উর্ধ্বে নয়। ম্যাটা ট্যাগ ব্যবহার করারও একটি নিয়ম রয়েছে তা হলো আপনি যখন আপনার ডিস্ক্রিপশন ম্যাটা ট্যাগ ব্যবহার করবেন আপনার সাইটের জন্য তখন সেখানে ১৫০ শব্দের  এর বেশি করতে পারবেন না এবং যদিও করতে পারেন তাহলে সেটা আপনার ব্লগ বা ওয়েবসাইটের জন্য ভালো নয়।

ম্যাটা কিওয়ার্ড (Meta Keywords): 

ব্লগ বা ওয়েবসাইট এর কোন একটি আর্টিকেল গুগল সার্চ ইঞ্জিনে র‍্যাংকিং এ প্রথম স্থান পেতে সবচেয়ে বেশি সহায়তা করে থাকে কিছু নির্ভূল ও ভালো মানের কিওয়ার্ড ট্যাগ যা আপনার সাইটের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।

আপনার বুঝার সুবিধার্থে বলি, কিওয়ার্ড ট্যাগ হচ্ছে একটি শিরোনাম যা সেই আর্টিকেলের প্রধান পরিচয় বহন করে থাকে এবং ঐ আর্টিকেলের মাঝে প্রচুর পরিমাণ ব্যবহার করা হয় শিরোনামটি, আর এজন্যই যখন কেউ কোন বিষয়ে গুগলে সার্চ করে তখন ঐ শিরোনামটি যার আর্টিকেলের সাথে বেশি মিল বা বেশী সংখ্যক থাকে তার পোস্ট সবার প্রথম সারিতে দেখায় গুগল।

ম্যাটা অথরিটি (Meta Authority):

ওয়েবসাইটের জন্য এই ম্যাটা ট্যাগ তেমন গুরুত্বপূর্ণ নয় তবে অনেকেই চাই যে তার নামটি বা ওয়েবসাইটের নামটি ম্যাটা ট্যাগ এর সাথে থাকুক এবং এজন্যই ব্যবহার করা হয় অথরিটি ম্যাটা।

ম্যাটা রবটস (Meta Robots):

আপনি যদি না চান যে আপনার কোন একটি আর্টিকেল গুগলের সার্চ ইঞ্জিনে সূচনা (Index) করুক এবং সেটি দিয়ে নতুন কোন ভিজিটর আসুক আপনার সাইটে, যদি এমনটি করতে চান তাহলে আপনাকে ব্যবহার করতে হবে ম্যাটা রবটস ট্যাগটি।

ম্যাটা ট্যাগ ব্যবহার করা কেন গুরুত্বপূর্ণ?

ম্যাটা ট্যাগ দুই ধরনের প্রথমটি ম্যাটা ডিস্ক্রিপশন (Meta Description) দ্বিতীয়টি হলো ম্যাটা কিওয়ার্ড (Meta Keywords) এই দুটি ট্যাগ হচ্ছে HTML এর মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় ট্যাগ এবং এই ম্যাটা ট্যাগ আপনার ওয়েবসাইট বা ব্লগ সাইটের কোন একটি আর্টিকেলকে গুগলে (Index) সূচনা হতে সহায়তা করে।

গুগল কোন কিছু (Index) সূচনা করলে তা র‍্যাংকিং এ প্রথম স্থান পায় কিন্তু যদি আপনি ম্যাটা ট্যাগ ব্যবহার না করেন তাহলে গুগল আপনার সাইট বা আর্টিকেল সম্পর্কে কিছুই বুঝতে পারবে না যার জন্য আপনি গুগলে র‍্যাংক পাবেন না। তাই অবশ্যই ম্যাটা ট্যাগ ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ নয়তো গুগলে কোন পোস্টই (Index) সূচনা হবে না।


শেষ কথাঃ যদি আপনি সম্পূর্ণ মনোযোগ সহকারে এই আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে আশা করা যায় আপনি ম্যাটা ট্যাগ কি? মেটা ট্যাগ কাকে বলে? Meta Tag এর বিস্তারিত ইত্যাদি সম্পর্কে জানতে ও বুঝতে পেরেছেন।

যদি কোন কিছু বুঝতে অসুবিধা হয়ে থাকে তাহলে অবশ্যই কমেন্ট করতে ভূলবেন না, অথবা আপনি চাইলে আমাদের ফেইসবুক গ্রুপে জয়েন হয়ে সেখানে আপনার প্রশ্নটি করতে পারেন যা আপনি জানতে চান। আমাদের ফেইসবুক গ্রুপের নাম হলো Banglatechspot

জাহিদুল ইসলাম

শিখতে ভালোবাসি :)

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।