কম্পিউটিংটেক জ্ঞান

CPU কি? সিপিইউর কাজ কি? কিভাবে কাজ করে?

আমরা অনেকেই কম্পিউটার ব্যবহার করে থাকি তারা একবার না হলেও একবার সিপিইউ নাম শুনে থাকবেন। কম্পিউটারকে বিভিন্ন উপাদান দিয়ে তৈরি করা হয়ে থাকে। কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ উপাদান হলো সিপিইউ।

সিপিইউ কম্পিউটার এর একটা গুরুত্বপূর্ণ অংশের নাম। কিন্তু আমরা অনেকেই জানিনা, সিপিইউ কি? সিপিইউ এর অর্থ কি? সিপিইউ এর উপাদান কি? সিপিইউ এর কাজ কি? সিপিইউ কীভাবে কাজ করে থাকে? আমরা আজকে উপরোক্ত বিষয়গুলো আর্টিকেলে আলোচনা করব।

সিপিইউ কি? সিপিইউ এর পরিচিতি?

সিপিইউ এর পূর্ণরূপ হলোঃ Central Processing Unit। বাংলায় এর অর্থ হল কেন্দ্রীয় প্রক্রিয়াকরণের একক।

সিপিইউ কে আমরা প্রসেসর হিসেবে তুলনা করতে পারি। অর্থাৎ সিপিইউ হলো একটি কম্পিউটারের প্রধান অংশ। যাকে আমরা কম্পিউটারের মস্তিষ্ক হিসেবে ধরতে পারি। মানুষ যেমন নিজের মস্তিষ্ক দিয়ে কাজ সম্পাদন করে থাকে। ঠিক তেমনি সিপিইউ যে কোনো জটিল কাজ সম্পন্ন করে থাকে। আমরা যে সমস্ত ডেটা দিয়ে থাকি সেগুলোকে সিপিইউ উৎপাদন করে আউটপুট এ পরিণত করে।

আরও পড়ুনঃ  আউটপুট ডিভাইস কাকে বলে? কত প্রকার ও কি কি? (What is Output Device in Bengali)

সিপিইউ এর উপাদান কি?

সিপিইউ এর মধ্যে প্রধানত দুইটি উপাদান রয়েছে–

১. ALU (Arithmetic Logic Unit)
২. CU (Control Unit)

১. Arithmetic Logic Unit (ALU)

কম্পিউটারের সেন্ট্রাল প্রসেসিং ইউনিটের একটা গুরুত্বপূর্ণ অংশ হলো এএলইউ (ALU)। এই এএলইউ অর্থাৎ Arithmetic Logic Unit এর মাধ্যমে আমরা সকল প্রকার হিসাব-নিকাশ করে থাকি। যেমনঃ গুন, ভাগ, যোগ, বিয়োগ ইত্যাদি। আর Logic Unit অর্থাৎ Logical Operation দুইটি ডাটার মধ্যে তুলনা করে থাকে। যেমনঃ Greater Than, Less Than, Equal ইত্যাদি। এই দুটোর সমস্ত কাজ করে থাকে এএলইউ।

২.সিইউ (CU) কন্ট্রোল ইউনিট

সিপিইউ এর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে সিইউ (কন্ট্রোল ইউনিট)। কম্পিউটারের বিভিন্ন উপাদানগুলো ( মাউস, কিবোর্ড, প্রিন্টার, মনিটর) ইত্যাদি উপাদানগুলোকে কন্ট্রোল করে থাকে। অর্থাৎ ইনপুট ডিভাইস (কিবোর্ড, মাউস) এবং আউটপুট ডিভাইস (মনিটর, প্রিন্টার) কে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করে থাকে এই সিইউ (কন্ট্রোল ইউনিট)।

আরও পড়ুনঃ  মনিটর কি? মনিটর কত প্রকার ও কি কি? (What is monitor in Bengali)

সিইউ (কন্ট্রোল ইউনিট) নামের মধ্যেই তার কাজ। কন্ট্রোল মানে নিয়ন্ত্রণ করা আর ইউনিট হচ্ছে বিভিন্ন অংশ/উপাদান। অর্থাৎ বলা যায় সিইউ (কন্ট্রোল ইউনিট) এর কাজ কম্পিউটারের বিভিন্ন উপাদানগুলোকে নিয়ন্ত্রণ/কন্ট্রোল করা।

সিপিইউ (CPU) এর কাজ কি?

সিপিইউ এর অর্থ হলো সেন্ট্রাল প্রসেসিং ইউনিট। যাকে আমরা কম্পিউটারের মস্তিষ্ক হিসেবে ধরে থাকি। মানুষ যেমন নিজের মস্তিষ্কের সাহায্যে বিভিন্ন কাজ করে থাকি ঠিক তেমনি কম্পিউটারে সকল কাজ সিপিইউ এর নির্দেশে করে থাকে।

আমরা যখন যে কাজই করি না কেন (যেমনঃ গান, ছবি, টাইপিং, গেমিং ইত্যাদি) বিষয় গুলো যখন ব্যবহার করতে যাই তখন আমরা তার উপর প্রেস/ক্লিক করলে সর্বপ্রথম সেটা সিপিইউ এর কাছে যায় এবং সিপিইউ সেই কাজটিকে সম্পূর্ণ করার জন্য অন্যজনকে নির্দেশ দেয়। অর্থাৎ আমরা বলতে পারি যে, সমস্ত কাজ সর্বপ্রথম সিপিইউ তে যায় তারপর সিপিসি সেই কাজটিকে পূর্ণাঙ্গ দিয়ে থাকে। তাই সিপিইউ কে কম্পিউটারের মস্তিষ্ক হিসেবে তুলনা করা হয়।

আরও পড়ুনঃ  মাউস কি? মাউস এর কাজ কি? কত প্রকার ও কি কি? (What is computer mouse in Bengali)

সিপিইউ (CPU) কিভাবে কাজ করে থাকে?

ধরে নিন আপনি কম্পিউটারে গেম খেলতে চান। তারপর আপনি কি করবেন? অবশ্যই গেমিং সফটওয়্যার এ ক্লিক করবেন। তারপর তার নির্দেশনা দিয়ে থাকবে সিপিইউ পরে আপনি গেমটাকে ভালোভাবে খেলতে পারবেন।

এককথায় আপনার কাজটাকে সম্পূর্ণ করে দিবে সিপিইউ। যদি বুঝতে না পারেন তো আরেকটা উদাহরণ দিচ্ছি, ধরেন আমি কিবোর্ড এ ১ প্রেস করবো, এই নির্দেশনাটা প্রথমে সিপিইউ (CPU) এর কাছে যাবে এবং সে নির্দেশ দেওয়ার পর কিন্তু সঙ্গে সঙ্গে ১ প্রেস হয়ে যাবে। মাদারবোর্ড এর সকল কাজই সিপিইউ করে থাকে এবং সিপিইউ এর মধ্য একটা চিপ থাকে যাকে আমরা প্রসেসর নামে জানি।

আশা করি আপনি সেন্ট্রাল প্রসেসিং ইউনিট অর্থাৎ সিপিইউ (CPU) সমন্ধে সমস্ত বিষয়গুলো বুঝতে পেরেছেন। যেমনঃ সিপিইউ কি? সিপিইউ এর মিনিং কি? সিপিইউ এর কাজ কি? সিপিইউ কীভাবে কাজ করে থাকে? ইত্যাদি বিষয়। যদি কোথাও বুঝতে না পারেন তবে কমেন্ট করে জানাবেন। আশা করি আপনাদের প্রশ্নের উত্তর পাবেন ইনশাআল্লাহ।
আর আপনি কোন বিষয় এর উপর আর্টিকেল চান তাও জানাতে পারেন। আর্টিকেলটা শেয়ার করে দিন আপনার বন্ধুদেরকে যেন তারাও এই সিপিইউ বিষয়ে জানতে পারে। ধন্যবাদ।

সম্পর্কিত আর্টিকেল

২টি মন্তব্য

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।