ইসলামিক পোস্ট

রোজার নিয়ত বাংলা ও আরবি উচ্চারণ সহ

রোজা রাখার নিয়ত ও দোয়া জানুন বাংলায় ও আরবিতে।

আসসালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন। সামনে রমজান মাস চলে আসছে। অনেকেই তাই রোজার নিয়ত সম্পর্কে জানতে চাচ্ছেন।

তাই আজকে এই আর্টিকেলের মাধ্যমে রোজার নিয়ত নিয়ে বিস্তারিত আলোচনা করবো। আশা করি আপনাদের ভালো লাগবে।

রোজা কি? রোজার আরবি অর্থ

রোজার আরবি শব্দ হচ্ছে সাওম। এর আভিধানিক অর্থ বিরত থাকা। রোজা রাখার নিয়ম হচ্ছে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার এবং পাপ কাজ থেকে নিজেকে বিরত রাখা।

রোজার নিয়ত কি করতেই হবে?

হাদিসে রাসুল (সা.) বলেন, “সব আমল নিয়তের ওপর নির্ভরশীল। আর প্রত্যেক ব্যক্তি তা-ই পাবে, যা সে নিয়ত করবে।” এই হাদিস দ্বারা নিয়ত কতটা গুরুত্বপূর্ণ তা স্পষ্টভাবেই বুঝা যায়।

আরও পড়ুনঃ  ইফতারের সময়সূচি ২০২৩ ঢাকা - ঢাকা জেলার সেহরির সময়সূচী ২০২৩

রোজা রাখার উদ্দেশ্য হচ্ছে আল্লাহকে সন্তুষ্ট করা, তাই অবশ্যই রোজা রাখার জন্যে রোজার নিয়ত গুরুত্বপূর্ণ। যেহেতু আপনি আল্লাহর সন্তুষ্টির জন্য রোজা রাখছেন, তাই অবশ্যই আপনাকে রোজার নিয়ত করতে হবে। নয়তো সেই রোজা আল্লাহর কাছে ইবাদত হিসেবে গণ্য হবেনা।

রোজার নিয়ত আরবিতেই করতে হবে?

রোজার নিয়ত আরবিতেই করতে হবে এমন কোন নিয়ম নেই। আপনি রোজা রাখবেন মনে মনে স্থির করেছেন এতেই আপনার নিয়ত হয়ে গেছে।

বাংলায় নিয়ত করলে হবে?

রোজার নিয়ত বাংলায় বা আরবিতে করতেই হবে এমন কোন নিয়ম নেই। নিয়ত মানে ইচ্ছা করা। আপনি রোজা রাখবেন ইচ্ছা করলেই আপনার নিয়ত হয়ে যাবে।

রমজানে রোজার রাখার জন্যে নিয়ত থাকতে হবে, তবে এর মানে এই নয় যে আপনাকে মূখে উচ্চারণ করে নিয়ত করতে হবে। মনে রাখতে হবে নিয়ত হয় অন্তর থেকে, মূখ দিয়ে নয়। তাই নিয়ত মূখেই উচ্চারণ করতে হবে এমন কোন নিয়ম নেই।

আরও পড়ুনঃ  নফল রোজার নিয়ত বাংলা উচ্চারণ ও আরবিতে

রোজার নিয়ত কোন সময় পর্যন্ত করা যাবে?

রোজার নিয়ত রাতের মধ্যে করাই উত্তম। রাতে ঘুম থেকে জাগ্রত হয়ে সেহরি খেয়ে রোজা রাখাই উত্তম পদ্ধতি। তবে কেউ যদি ঘুম থেকে জাগ্রত হতে না পারে, তাহলে যোহরের আগ পর্যন্ত রোজার নিয়ত করতে পারবেন।

অর্থাৎ লম্বা ঘুমের জন্যে সেহরি খেতে না পারলেও ঘুম থেকে জাগ্রত হওয়ার পর নিয়ত করলেই রোজা হবে। তবে অবশ্যই কোন প্রকার পানাহার করা যাবেনা।

রোজার নিয়ত

বাংলাদেশে বিভিন্ন নামাজ শিক্ষা বই ও ক্যালেন্ডারে রোজার নিয়ত উল্লেখ থাকে, যেগুলো আমরা নিচে উল্লেখ করেছি। তবে মনে রাখবেন, এসব নিয়তের দোয়া ছাড়াই আপনার রোজা হয়ে যাবে।

যদি আপনি মনে মনে নিয়ত করেন যে আজ রোজা রাখবেন, এতেই আপনার রোজার নিয়ত হয়ে যাবে।

আরও পড়ুনঃ  সকল জেলার আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩ ডাউনলোড

রোজার নিয়ত আরবি উচ্চারণঃ

نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

রোজার নিয়ত বাংলা উচ্চারণঃ

নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক; ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।

রোজার নিয়ত বাংলা অর্থঃ 

হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।

বাংলাদেশে রোজা রাখার আরবি নিয়ত প্রসিদ্ধ যা কিনা মানুষ মুখে পড়ে থাকে। কিন্তু হাদিস বা ফিকাহের কোনো কিতাবে তা বর্ণিত হয়নি। কিন্তু আপনি চাইলে পড়তে পারেন।

শেষ কথাঃ আশা করি আজকের এই আর্টিকেলটি আপনাদের ভালো লেগেছে। রোজার নিয়ত কিংবা রোজা সম্পর্কে আরও জানতে এখানে ক্লিক করুন।

আপনাদের যদি আরো কোনো বিষয় নিয়ে জানার আগ্রহ থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। আমরা আপনাদের উত্তর দেওয়ার চেষ্টা করবো। ধন্যবাদ

বাংলা টেকস্পট

“বাংলা টেকস্পট” একটি প্রযুক্তি তথ্যের বাংলা প্লাটফর্ম। এখানে বিশ্বের প্রযুক্তি সম্পৃক্ত সকল জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। “বাংলা টেকস্পট” এর লক্ষ্য সবার মাঝে প্রযুক্তির জ্ঞান ছড়িয়ে দেয়া। আপনি যদি বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে সকল তথ্য পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন বাংলা টেকস্পট ব্লগে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।