টিপস এন্ড ট্রিকস

মোবাইলের বৈধ্যতা যাচাই করুন ২০২২

স্মার্টফোনের বৈধ্যতা যাচাই করুন।

মটোফোনের বৈধ্যতা যাচাই করুন।

অফিসিয়াল মোবাইল চেনার গুরুতপূর্ন কোড।

আন-অফিসিয়াল মোবাইল চেনার গুরুতপূর্ন কোড।

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারবেন কিভাবে একটি মোবাইলের বৈধ্যতা যাচাই করতে হয় এবং মোবাইলটির বর্তমান অবস্থা কেমন সুতরাং যদি আপনি আপনার প্রিয় মোবাইলটি নিয়ে দুশ্চিন্তায় থাকেন তাহলে আর দেরি না করে এখনই আমাদের দেখানো প্রসেসটি অনুসরন করে আপনার প্রিয় স্মার্টফোন বা মোবাইল ফোনের বৈধ্যতা যাচাই করুন।

অফিসিয়াল মোবাইল কাকে বলে?

আমাদের দেশের মোবাইল বাজারে যত রকমের মোবাইল রয়েছে তা ভিন্ন ভিন্ন কোম্পানি ধারা তৈরি এবং এই মোবাইলগুলি সাধারনত আমাদের দেশে তৈরি করা হয় না।

বাহির দেশ থেকে যখন কোন মোবাইল ফোন আমাদের দেশে আমদানি করা হয় তখন সেই সব মোবাইল ফোনের উপর সরকারী অনুমদন ছিল বা আমাদের দেশে বিক্রি করতে পারবে এমন অনুমদন নেওয়ার জন্য সরকারকে ট্যাক্স দিতে হয়

এবং যে সব মোবাইল কোম্পানি তাদের মোবাইল আমাদের দেশে বিক্রি করার জন্য সরকারকে ট্যাক্স প্রধান করে সে সব মোবাইল কোম্পানির মোবাইলগুলি বৈধ্য হিসাবে গণ্না করা হয় আর এই মোবাইলগুলি কখনই বন্ধ হয় না যার ফলে এই সমস্ত মোবাইলগুলিকে অফিসিয়াল মোবাইল বলা হয়।

আন-অফিসিয়াল মোবাইল কাকে বলে?

আমাদের দেশের মোবাইল বাজারে যত রকমের মোবাইল রয়েছে তা ভিন্ন ভিন্ন কোম্পানি ধারা তৈরি এবং এই মোবাইলগুলি সাধারনত আমাদের দেশে তৈরি করা হয় না।

বাহির দেশ থেকে যখন কোন মোবাইল ফোন আমাদের দেশে আমদানি করা হয় তখন সেই সব মোবাইল ফোনের উপর সরকারী অনুমদন ছিল বা আমাদের দেশে বিক্রি করতে পারবে এমন অনুমদন নেওয়ার জন্য সরকারকে ট্যাক্স দিতে হয়

এবং যে সব মোবাইল কোম্পানি তাদের মোবাইল বিক্রি করার জন্য সরকারকে ট্যাক্স না দিয়ে চুরি করে বা অবৈধ্য ভাবে আমাদের দেশে যে সব মোবাইলগুলি বিক্রি করে সে সব মোবাইলগুলিকে অবৈধ্য মোবাইল অথবা আন-অফিসিয়াল মোবাইল বলা হয়।

অফিসিয়াল মোবাইল কিনে লাভ কি?

অফিসিয়াল মোবাইল মানে বৈধ্য মোবাইল এবং বৈধ্য মোবাইল কখনো বন্ধ হবে না। মনে করেন আপনি ৫০হাজার টাকা দামে একটি মোবাইল কিনেছেন এবং হঠাৎ সরকার আদেশ জারি করলেন যে আজ থেকে অবৈধ্য কোন মোবাইল আমাদের দেশে চলবে না অর্থাৎ বন্ধ করে দেওয়া হবে আন-অফিসিয়াল মোবাইল।

যদি আপনি ৫০হাজার টাকায় একটি বৈধ্য মোবাইল কিনে থাকেন তাহলে হবে কি আপনার ফোনটি বন্ধ হবে না এবং আপনার ৫০হাজার টাকা সার্থক হবে সুতরাং সরকার কখন কি করে বসে তার নিশ্চয়তা নেই তাই যদি আপনি অফিসিয়াল মোবাইল কিনে থাকেন তাহলে সম্পূর্ন টাকাই লাভ আর আশা করি বুঝতে পেরেছেন।

আন-অফিসিয়াল মোবাইল কেনার ক্ষতি কি?

আন-অফিসিয়াল মোবাইল মানে অবৈধ্য মোবাইল যে মোবাইল সরকারের ট্যাক্স ফাকি দিয়ে দেশে বিক্রি করা হয়েছে এবং দেশের রাজ্বস আয় এর পরিবর্তে ক্ষতি করছে।

মনে করেন আপনি ৫০হাজার টাকা দিয়ে একটি স্মার্টফোন কিনেছেন আর হঠাৎ করে সরকার ঘুষণা দিলেন আজ থেকে সকল অবৈধ্য মোবাইল ফোন বন্ধ করে দেওয়া হবে তখন আপনার ৫০হাজার টাকা দিয়ে কেনা মোবাইলটির কোন মূল্য থাকবে না সুতরাং আশা করি বুঝতে পেরেছেন আন-অফিসিয়াল মোবাইল আপনার জন্য কতটা ক্ষতিকারক হতে পারে।

যেভাবে মোবাইল ফোনের বৈধ্যতা করবেন।

  • প্রথমে আপনার মোবাইল ফোনটি বৈধ্য বা অবৈধ্য কিনা তা যাচাই করতে আপনার ফোনের IMEI নাম্বার প্রয়োজন হবে।
  • IMEI নাম্বার আপনার ফোনের ব্যাটারির সাথে ইস্টিকারে পাওয়া যাবে অথবা *#০৬# ডায়াল করুন আপনার ফোনে।
  • তারপর ১৫ডিজিটের কয়েকটি নাম্বার পাওয়া যাবে যা আপনার মোবাইলের IMEI নাম্বার।
  • এবং এই কাজগুলি শেষ হবার পর আপনি আপনার ফোনের এসএমএস অপশনে একটি এসএমএস পাঠাবেন।
  • বড় হাতের KYD <তারপর কিছুটা জায়গা খালি অর্থাৎ স্পেস রেখে> আপনার ফোনের সেই IMEI ১৫টি নাম্বার লিখে 16002 নাম্বারে এসএমএস টি পাঠিয়ে দিবেন।
  • 16002 নাম্বারে এসএমএস পাঠানোর কিছু সময় এর মাঝেই আপনার ফোনে রিপ্লে একটি এসএমএস আসবে 16002 নাম্বার থেকে।
  • এবং সে মেসেজে জানানো হবে আপনার মোবাইলটি বৈধ্য বা অবৈধ্য কিনা ।

মাঝে মাঝে এসএমএস আসতে বেশি সময় লাগতে পারে সুতরাং চিন্তা করবেন না ধ্যর্য ধরে অপেক্ষা করবেন। নতুন মোবাইল ফোন কেনার সময় আপনি এই কাজগুলি নিশ্চয় করবেন তাহলে হবে কি আপনি নকল ফোন হতে বেচে যাবেন এবং অফিসিয়াল ফোন পাবেন।

শেষ কথাঃ আমাদের এই আর্টিকেলটি পড়ে আশা করি আপনার উপকার হয়েছে এবং যদি আমাদের এই আর্টিকেল নিয়ে আপনার মনে কোন প্রকার প্রশ্ন থাকে তাহলে কমেন্ট করে জানাতে পারেন অথবা যে কোন প্রযুক্তি বিষয়ে কমেন্ট করতে পারেন আমরা আপনার প্রশ্নের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো।

ধন্যবাদ

জাহিদুল ইসলাম

শিখতে ভালোবাসি :)

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।