টেক জ্ঞান

এই ৫টি অ্যাপ ব্যবহারে চুরি হচ্ছে আপনার ব্যক্তিগত তথ্য

আসসালামুআলাইকুম বন্ধুরা আশা করি আপনারা সকলেই ভাল আছেন।

বর্তমান বিজ্ঞানের যুগে স্মার্টফোন প্রেমী পাওয়া যাবে না, হয়তো কেউ নেই । এমনকি আপনি যে এই পোস্টটি পড়তেছেন সেটিও একটি স্মার্টফোন অথবা একটি কম্পিউটারের মাধ্যমে।

তো এই স্মার্টফোন ব্যবহারে আমরা যেমন অনেক সুযোগ-সুবিধা পাই তেমনি আবার এই স্মার্ট ফোন ডেকে আনতে পারে আমাদের অনেক বড় বিপদ। তাই আপনার বিপদ এড়াতে আপনার স্মার্টফোনটিকে সাবধানতার সাথে ব্যবহার করা কিন্তু আপনারই কাজ।

এবার আপনি বলতে পারেন যে স্মার্টফোন আবার কি ধরনের বিপদ ডেকে আনতে পারে। তাহলে শুনুন আপনার স্মার্টফোনে আপনার অনেক গুরুত্বপূর্ণ তথ্য আছে যেমন আপনার জিমেইল এর পাসওয়ার্ড।হাতের অর্থনৈতিক লেনদেন করার জন্য বিভিন্ন ব্যাংক একাউন্টের ইনফর্মেশন আপনার বিকাশ একাউন্টের পাসওয়ার্ড এমনকি আপনার বিকাশ একাউন্টের অ্যাক্সেস ও আপনার মোবাইল ফোনের মধ্যে রয়েছে।

যদি এই অ্যাক্সেস গুলো অন্য কেউ পেয়ে যায় তাহলে কিন্তু আপনার জন্য অনেক বড় সমস্যা। যার জন্য আপনার ক্ষতি হয়ে যেতে পারে অনেক টাকা পয়সা এমনকি আপনার পার্সোনালিটির উপরেও প্রভাব পড়তে পারে।

অনেক সময় শোনা যায় বিভিন্ন থার্ড পার্টি এপ্লিকেশন আপনাদের পার্সোনাল ডেটা নিয়ে বিভিন্ন ই-কমার্স সাইটে বিক্রি করে দেয়। তো এগুলো থেকে বাঁচার কি কোন উপায় নেই? 

হ্যাঁ অবশ্যই আছে. আমরা আমাদের স্মার্টফোনের মধ্যে যে থার্ড পার্টি অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করি সেই অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমেই আমাদের পার্সোনাল ডাটা চুরি হয়ে যেতে পারে। আমরা যদি এই অ্যাপ্লিকেশনগুলি কে সাবধানতার সাথে ব্যবহার করি তাহলে এই সমস্যা গুলো থেকে বাঁচতে পারব।

আজকের পোস্টে আমি এমন চারটি অ্যাপ্লিকেশনের কথা বলব যেগুলো ব্যবহার করলে আপনি ঝুঁকিতে পড়তে পারেন। আজকে আমি এমন চারটি অ্যাপ্লিকেশনের কথা বলব সেগুলো নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন সংবাদপত্রে অভিযোগ উঠে এসেছে।

আমি যে অ্যাপ্লিকেশনগুলি শেয়ার করব আজ এগুলি ব্যবহার করতে আপনাকে নিষেধ করব সেগুলিকে যারা বিপদজনক বলেছে সেই সোর্সের লিংক পোষ্টের শেষে দিয়ে দেবো।

১. Pip photo

বর্তমান সময়ে এই অ্যাপ্লিকেশনটি খুবই জনপ্রিয় আপনি হয়তো কখনো এটি ব্যবহার করেছেন। এই অ্যাপ্লিকেশন টা দিয়ে খুব সহজেই সুন্দর সুন্দর ফটো এডিট করা যায় এবং এটি অনেক জনপ্রিয়।

এই অ্যাপ্লিকেশনটা নরমালি একটি ফটো এডিটিং অ্যাপ্লিকেশন। যেটা দেখে সহজেই অনেকের ভাল লেগে যাবে। তবে সোশ্যাল মিডিয়া অভিজ্ঞরা বলেছেন এই অ্যাপ্লিকেশনটি ব্যবহারে অবশ্যই সাবধানতা অবলম্বন করতে হবে । সাবধানতা অবলম্বন বলতে কি বোঝাতে পারে এই অ্যাপ্লিকেশনটি আপনি যখন ইন্সটল করবেন তখন দেখবেন এটি আপনার মোবাইল থেকে কি কি পারমিশন চাচ্ছে।

পার্মিশন দেওয়ার সময় অবশ্যই ভেবে চিন্তে এলাও করবেন। যে পারমিশন গুলো দিলে আপনার ক্ষতি হতে পারে সেগুলো আপনি দিবেন না। আর আমার মনে হয় যেহেতু এটা নিয়ে কথাবার্তা উঠেছে সেহেতু এই অ্যাপ্লিকেশনটি বর্তমানে ব্যবহার না করাই ভালো।

২. Lockit master 

এই অ্যাপ্লিকেশনটির কাজ হচ্ছে আপনার ফোনের এপ্লিকেশনগুলোকে লক করে রাখা। আমাদের ফোনে ডিফল্ট ভাবে এই অ্যাপ্লিকেশনগুলি এবং স্ক্রীন লক করার জন্য সিস্টেম থাকে। কিন্তু অনেকেই এই Lockit master অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে থাকে।

কারণ এটিতে অনেক সুন্দর সুন্দর এনিমেশন থাকে। অ্যাপ্লিকেশনটি আমরা আমাদের ফোন কে প্রটেক্ট করার জন্য ব্যবহার করে থাকি। কিন্তু কি হবে যদি এই অ্যাপ্লিকেশনে আমাদের ফোনের ডাটা চুরি করে।

হ্যাঁ এমনটাই ঘটেছে তাই এই অ্যাপ্লিকেশন টা যদি আপনি ব্যবহার করে থাকেন তাহলে আনইন্সটল করে দিন।

৩. App lock keep 

এই অ্যাপ্লিকেশনটিও আগের টার মতই। এই অ্যাপ্লিকেশনটি ও বর্তমানে অনেক জনপ্রিয় হয়ে গেছে। নরমালি দেখতে গেলে এটি আমরা আমাদের ফোনের অ্যাপ্লিকেশনগুলি কে প্রোটেক্ট করতে ব্যবহার করি।

কিন্তু বিশষজ্ঞরা এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে নিষেধ করেছে কারণে এটিতেও নাকি তথ্য চুরি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই এই ধরনের অ্যাপ্লিকেশানগুলি ব্যবহার না করাই ভালো। 

৪.Rubbish cleaner 

এই অ্যাপ্লিকেশনটি অনেকেই ব্যবহার করে যদিও এটি এখন‌ প্লে স্টোরে সার্চ করে পাওয়া যাচ্ছে না। হয়তোবা গুগোল এটিকে ব্যান করে দিয়েছে কিন্তু কিছুদিন আগেই এটি গুগল প্লে স্টোরে পাওয়া যেত।

সাধারণভাবে দেখতে গেলে এটি একটি ভাইরাস ক্লিনার অ্যাপ্লিকেশন কিন্তু এটির থেকেও আমাদের বিপদ হওয়ার সম্ভাবনা আছে তাই এই অ্যাপ্লিকেশনটি ও আপনি ব্যবহার বন্ধ করে দিন। 

আমি বলবো শুধু রাবিশ ক্লিনারই না এই ধরনের যত এপ্লিকেশন আছে সেগুলো ব্যবহার করবেন না। কারণ কোন থার্ড পার্টি অ্যাপ্লিকেশন আপনার মোবাইলকে কখনোই ফাস্ট করতে পারবে না।

৫. HOROSCOPE DiLY

অনেকেই আছেন যে নিজেদের রাশিফল নিয়ে খুব চিন্তিত থাকেন। আর তারা এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন। বিশেষজ্ঞরা এই অ্যাপ্লিকেশনটির ব্যাপারেও তথ্য চুরির অভিযোগ দিয়েছে। তাই আমাদের এই অ্যাপ্লিকেশনটিও ব্যবহার করা উচিত নয়।


এ ধরনের অ্যাপ্লিকেশনগুলি বেশিরভাগই আপনার বিপদ ডেকে আনতে পারে তাই যতটা সম্ভব এই ধরনের অ্যাপ্লিকেশন থেকে দূরে থাকার চেষ্টা করবেন। যেখানে এই অ্যাপ্লিকেশনগুলি কে বিপদজনক বলা হয়েছে তার লিংকঃ এখানে ক্লিক করুন

শেষ কথা: আমাদের উচিত সব third-party অ্যাপ্লিকেশন ব্যবহারের সময় সতর্ক থাকা। আপনি বলতে পারেন কি ধরনের সতর্ক?
আপনি যে অ্যাপ্লিকেশনগুলো ব্যবহার করছেন সব সময় লক্ষ্য রাখবেন যে সেটি কি কাজে ব্যবহার করছেন এবং সেটি আপনার কাছ থেকে কি ধরনের পার্মিশন চাচ্ছে।

কোন এপ্লিকেশন যদি আপনার ফোন থেকে এমন পারমিশন চায় যেটা সেই অ্যাপ্লিকেশনের দরকার নেই তাহলে সেটি কখনো Allow করবেন না। আর যতটা সম্ভব থার্ড পার্টি এপ্লিকেশন থেকে দূরে থাকবেন। এই ছিল আমাদের আজকের পোস্ট আল্লাহাফেজ।


লিখেছেনঃ খন্দকার অভি

মাধ্যমে
লিখেছেনঃ খন্দকার অভি

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।