ইসলামিক পোস্ট

এশার নামাজ কয় রাকাত? ১৭, ১৫ নাকি ৯ রাকাত? ও কি কি?

জানুনঃ এশার নামাজ কয় রাকাত? এশার নামাজ ৯ রাকাত, ১৫ রাকাত ও ১৭ রাকাত কি কি?

আসসালামু আলাইকুম, আমাদের দেশের বেশীরভাগ মানুষই এশার নামাজের রাকাত সংখ্যা নিয়ে ভিন্ন মতামত পেশ করে। কেউ বলে এশার নামাজ ১৭ রাকাত, কেউ বলে ১৫ রাকাত আবার কেউ বলে এশার নামাজ ৯ রাকাত পড়লেও হয়।

এশার নামাজ কয় রাকাত নিয়ে যেহেতু মানুষের মাঝে পরিষ্কার ধারণা নেই, তাই আজকের আর্টিকেলে আমরা আপনাদের এশার নামাজ কয় রাকাত এবং কি কি? তার সঠিক ব্যাখ্যা দেয়ার চেষ্টা করবো। চলুন শুরু করি…

এশার নামাজ কয় রাকাত ও কি কি?

এশার নামাজ আসলে কয় রাকাত ও কি কি? এ বিষয়ে বাংলাদেশের স্বনামধন্য শায়খ আহমাদুল্লাহর কাছে প্রশ্ন রাখা হয়েছিলো। তিনি সেই প্রশ্নের উত্তরে বলেছিলেন-

“এশার মূল নামাজ হলো ফরজ নামাজ যেটা ৪ রাকাত। আর তারপরে ২ রাকাত সুন্নত নামাজ আছে, যেটা কোন বিশেষ কারণে বাদ যেতে পারে। কিন্তু ইচ্ছাকৃতভাবে বাদ না দেয়াই ভালো। তারপরে ৩ রাকাত বেতের নামাজ পড়বেন। তাহলে এশার মোট নামাজ হলো ফরজ ৪ + সুন্নত ২ + ও বেতের ৩ = মোট ৯ রাকাত।

আরও পড়ুনঃ  তাহাজ্জুদ নামাজ কত রাকাত? কাকে বলে?

এশার ৪ রাকাত ফরজের আগে ৪ রাকাত অতিরিক্ত নফল নামাজ আছে। এই ৪ রাকাত নফল নামাজ সুযোগ হলে পড়বেন না হলে নাই এটা বাধ্যতামূলক না। আর ২ রাকাত সুন্নতের পরে আরও ২ রাকাত সুন্নত আছে, সেটাও অতিরিক্ত নফল নামাজ। যদি পড়তে পারেন তাহলে ভালো, আর না পড়লেও কোন অসুবিধা নাই।”

শায়েখের এই উত্তর শুনে আশা করছি আপনারা বুঝতে পেরেছেন এশার নামাজ কয় রাকাত ও কি কি?

এশার নামাজ মোট কত রাকাত?

আমাদের দেশের অনেক মানুষই এশার নামাযে ১৭ রাকাত নামাজ আদায় করে আবার অনেকে ১৫ রাকাত নামাজ আদায় করে। যেহেতু ৯ রাকাত নামাজ পড়লেই এশার নামাজ আদায় হয়ে যায়, তাই বলা যায় এশার নামাজ মোট ৯ রাকাত। তবে যেহেতু আরও নফল নামাজ আছে, সেগুলো পড়লে আমাদের সবারই লাভ।

তাই সুযোগ হলে আমাদের সেই নফল ইবাদতগুলোও আদায় করা উচিৎ। শুধু এশার বেলায় নয়, আমাদের উচিৎ আমাদের অবসর সময়ে বেশী বেশী নফল নামাজ ও নফল ইবাদত আদায় করা।

যেহেতু আমাদের দেশের মানুষ এশার নামাজ ১৭, ১৫ ও ৯ রাকাত এই তিনটি সংখ্যায় আদায় করে, তাই আমাদের জানা উচিৎ তারা আসলে কোন কোন নামাজ যোগ করার ফলে নামাজের রাকাত সংখ্যা বেড়েছে।

এশার নামাজ ১৭ রাকাত কি কি?

আমাদের দেশের অনেকেই এশার নামাজ ১৭ রাকাত হিসেবে আদায় করে। তাদের মতে-

আরও পড়ুনঃ  এশার নামাজ কয় রাকাত ও কি কি? এশার নামাজের নিয়ম ও নিয়ত বাংলা ও আরবিতে

শুরুতে ৪ রাকাত সুন্নত পড়তে হয়, তারপর ৪ রাকাত ফরজ, ২ রাকাত সুন্নত, ২ রাকাত নফল, ৩ রাকাত বেতের এবং সর্বশেষ ২ রাকাত নফল। এই হলো মোট ১৭ রাকাত এশার নামাজ।

তাহলে আমরা বুঝলাম তাদের আদায় করা এশার ১৭ রাকাত নামাজ হলো-

  • ৪ রাকাত সুন্নত
  • ৪ রাকাত ফরজ
  • ২ রাকাত সুন্নত
  • ২ রাকাত নফল
  • ৩ রাকাত বিতর
  • ২ রাকাত নফল

যারা ১৭ রাকাত হিসেবে এশার নামাজ আদায় করে, তারা এভাবে এশার নামাজকে ৬ ভাগে ভাগ করে মোট ১৭ রাকাত সালাত আদায় করে।

এশার নামাজ ১৫ রাকাত কি কি?

বাংলাদেশের বেশীরভাগ মানুষ এশার নামাজে ১৫ রাকাত সালাত আদায় করে। যারা এশার নামাজে ১৫ রাকাত সালাত আদায় করে, তারা মনে করে-

এশার নামাজে প্রথমে ৪ রাকাত সুন্নত তারপর ৪ রাকাত ফরয, ২ রাকাত সুন্নত, ২ রাকাত নফল, সর্বশেষ ৩ রাকাত বিতর আদায় করতে হয়।

তাহলে আমরা বুঝলাম তাদের আদায় করা এশার নামাজ ১৫ রাকাত হলো-

  • ৪ রাকাত সুন্নত
  • ৪ রাকাত ফরজ
  • ২ রাকাত সুন্নত
  • ২ রাকাত নফল
  • ৩ রাকাত বিতর

যারা ১৫ রাকাত হিসেবে এশার নামাজ আদায় করে, তারা এভাবে এশার নামাজজকে ৫ ভাগে ভাগ করে মোট ১৫ রাকাত সালাত আদায় করে।

এশার নামাজ ৯ রাকাত কি কি?

এশার মূল নামাজ হলো ৪ রাকাত ফরজ, বাকি দুই রাকাত হলো সুন্নত ও ৩ রাকাত হলো বিতর। যারা এশার নামাজ এভাবে ৯ রাকাত হিসেবে আদায় করে-

তারা প্রথমে ৪ রাকাত ফরজ নামাজ আদায় করে, তারপর ২ রাকাত সুন্নত এবং শেষে ৩ রাকাত বিতর নামাজ আদায় করে। এভাবে তারা এশার নামাজে সর্বমোট ৯ রাকাত নামাজ আদায় করে।

তাহলে আমরা বুঝলাম তাদের আদায় করা এশার নামাজ ৯ রাকাত হলো-

  • ৪ রাকাত ফরজ
  • ২ রাকাত সুন্নত
  • ৩ রাকাত বিতর

যারা ৯ রাকাত হিসেবে এশার নামাজ আদায় করে, তারা এভাবে এশার নামাজকে ৩ ভাগে ভাগ করে মোট ৯ রাকাত সালাত আদায় করে।

শেষ কথাঃ আশা করি এশার নামাজ কয় রাকাত ও কি কি? তা জানতে পেরেছেন। এছাড়াও এশার নামাজ ৯ রাকাত, ১৫ রাকাত ও ১৭ রাকাত কি কি? সেগুলোও জানতে পেরেছেন।

আর্টিকেল সমন্ধে কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন। আরও ইসলামিক আর্টিকেল পড়তে এখানে ক্লিক করুন। আজ এ পর্যন্তই আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

সম্পর্কিত আর্টিকেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।