সমসাময়িক তথ্য

আজ বাংলা কত তারিখ ২০২৪? Bangla Date Today 2024

এই আর্টিকেলে আজ বাংলা কত তারিখ তা জানতে পারবেন, সেই সাথে এখন বাংলা কোন ঋতু চলে, আজ বাংলা কি বার ও এখন কয়টা বাজে এগুলোও দেখতে পারবেন।

সূচিপত্র দেখুন

এখানে দেখানো তারিখ শতভাগ নির্ভূল। এই তারিখ প্রতিদিন অটুমেটিক আপডেট হয়, তাই আপনি যদি প্রতিদিনের বাংলা তারিখ জানতে চান, তাহলে এই পেইজটি ব্রাউজারে সেভ করে রাখুন।

আজকের বাংলা তারিখ হলোঃ ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল।

আজ বাংলা কত তারিখ ২০২৪? Bangla Date Today 2024

আমরা বাঙালি, আমাদের জীবনে বাংলা তারিখ অনেক গুরুত্বপূর্ণ। আমাদের দৈনন্দিন কাজে বাংলা তারিখের ব্যবহার করতে হয়, তাছাড়া বাঙালি জাতি হিসেবে হলেও বাংলা তারিখ জানার গুরুত্ব রয়েছে।

আপনি যদি বাংলা তারিখ না জেনে থাকেন তাহলে কোন সমস্যা নেই আমাদের এই আর্টিকেলে আপনি খুব সহজেই আজকের বাংলা তারিখ ২০২৪ জানতে পারবেন।

আপনি প্রতিদিন এই আর্টিকেলে প্রতিদিনের লাইভ বাংলা তারিখ পেয়ে যাবেন। তাই অবশ্যই বাংলা মাসের তারিখ ২০২৪ জানতে এই আর্টিকেলে চোখ রাখুন।

বাংলা বর্ষপঞ্জিকা পরিচিতি ও প্রশ্নোত্তর

বাংলা বছরে কতগুলো দিন থাকে?

বাংলা বছরে সর্বমোট ৭দিন আছে। ৭দিনে ১ সপ্তাহ হয়।

সাত (৭) দিনের নাম – বাংলা বারের নাম

১। শনিবার
২। রবিবার
৩। সোমবার
৪। মঙ্গলবার
৫। বুধবার
৬। বৃহস্পতিবার
৭। শুক্রবার

বাংলা বছরে কত মাস আছে?

বাংলা বর্ষপঞ্জিকায় ১২টি মাস রয়েছে। নিচে বারো মাসের নাম উল্লেখ করা হয়েছে।

বাংলা ১২ (বারো) মাসের নাম

১। বৈশাখ
২। জ্যৈষ্ঠ
৩। আষাঢ়
৪। শ্রাবণ
৫। ভাদ্র
৬। আশ্বিন
৭। কার্তিক
৮। অগ্রহায়ণ
৯। পৌষ
১০। মাঘ
১১। ফাল্গুন
১২। চৈত্র

বাংলা বছরে কত ঋতু আছে?

বাংলা বর্ষপঞ্জিকায় ৬টি ঋতু আছে। ঋতুগুলোর নাম নিচে দেয়া আছে।

বাংলা ৬ (ছয়) ঋতুর নাম

১। গ্রীষ্মকাল
২। বর্ষাকাল
৩। শরৎকাল
৪। হেমন্তকাল
৫। শীতকাল
৬। বসন্তকাল

বাংলাদেশে এখন কোন ঋতু চলছে?

আজকে বাংলা বছরের গ্রীষ্মকাল ঋতু চলছে। এর মানে বাংলাদেশে এখন শরৎকাল ঋতু চলছে।

এখন বাংলা কত সাল চলছে?

এখন বাংলা বর্ষপঞ্জিকায় ১৪৩০ (বঙ্গাব্দ) সাল চলছে।

বাংলা ক্যালেন্ডারে বছরে কতদিন থাকে?

বাংলা ক্যালেন্ডারে সাধারণত ৩৬৫ দিন থাকে। তবে যে বছরে লিপ ইয়ার হয়, সে বছরে ৩৬৬ দিন থাকে।

বাংলা নতুন বছরকে কি বলে?

বাংলা বর্ষপঞ্জিকায় নতুন বছরকে নববর্ষ বলে।

বাংলাদেশের ৬ ঋতু সম্পর্কে

একটি ঋতু একটি বছরের একটি অংশ। বছরের ঋতু সাধারণত স্থানীয় আবহাওয়ার উপর ভিত্তি করে বিভক্ত করা হয়। বিশ্বের অধিকাংশ দেশে বসন্ত, গ্রীষ্ম, শরৎ এবং শীত এই চারটি প্রধান ঋতু।

কিছু দেশের মানুষ আবার ঋতুকে কয়েকটি ভাগে ভাগ করেছে। বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া সহ উত্তরাঞ্চলীয় রাজ্যগুলিতে 6টি ঋতু রয়েছে।

বাংলা ক্যালেন্ডারে কোন মাসে কোন ঋতু হয়?

বাংলা বর্ষপঞ্জি অনুসারে ঋতু রয়েছে ৬টি। একটি ঋতু দুই মাস নিয়ে গঠিত। নিম্নলিখিত সারণীতে এই ঋতুগুলির বর্ণনা দেওয়া হয়েছে:

বাংলাদেশের ঋতুগুলিকে আবহাওয়া ও জলবায়ুর উপর ভিত্তি করে ৬টি ঋতুতে ভাগ করা হয়েছে। যথা: গ্রীষ্ম, বর্ষাকাল, শরৎ, দেরী শরৎ, শীত এবং বসন্ত।

প্রতিটি ঋতুর নিজস্ব স্বতন্ত্র বৈশিষ্ট্য রয়েছে। যদিও সমস্ত ঋতুর সময়কাল এক নয়, তবে গণনার সুবিধার জন্য ক্যালেন্ডার বছরকে একই সময়ের কয়েকটি ঋতুতে ভাগ করা হয়েছে।

উদাহরণস্বরূপ, বাংলাদেশে, ছয়টি ঋতুর প্রতিটির সময়কাল দুই মাস যা প্রায় ৬০ দিন।

গ্রীষ্মকাল ঋতু কোন কোন মাসে হয়

বাংলা পঞ্জিকা অনুসারে বছরের প্রথম দুই মাস বৈশাখ এবং জ্যৈষ্ঠ গ্রীষ্মকাল। এ সময় সূর্যের তীব্র তাপে জমি উত্তপ্ত হয়, পানি শুকিয়ে যায়, অনেক নদী তাদের স্বাভাবিক নাব্যতা হারিয়ে ফেলে, পানিশূন্য মাটি ফাটল ধরে এবং অনুর্বর জমিতে খরা দেখা দেয়।

গাছে গাছে বিভিন্ন মৌসুমী ফল দেখা যায়, যেমন: আম, কাঁঠাল, লিচু ইত্যাদি। কালবৈশাখী এই মৌসুমে প্রবল ঝড় ও বজ্রপাতের ফলে সূর্যের প্রখর তাপ সাময়িকভাবে শেষ হয়ে যায়।

বর্ষাকাল ঋতু কোন কোন মাসে হয়

বাংলা ক্যালেন্ডার অনুসারে গ্রীষ্মের পরবর্তী ঋতু বর্ষাকাল। তখন প্রবল ও মুষলধারে বৃষ্টি গ্রীষ্মের সমস্ত তাপ থেকে মুক্তি দেয়। রাস্তাগুলো খুব কর্দমাক্ত হয়ে পড়ে। নদী-নালা প্রায় পরিপূর্ণ হয়ে প্রকৃতিতে এক নতুন মাত্রা জাগিয়েছে।

বর্ষাকাল আষাঢ় ও শ্রাবণ মাস নিয়ে গঠিত। এ সময় নদী-নালা পানিতে ভরে যায়। এ মৌসুমে ইলিশসহ মাছ পূর্ণ হয়। এটি বর্ষায় মাছ খাওয়ার একটি নতুন স্পন্দন যোগ করে।

শরৎকাল ঋতু কোন কোন মাসে হয়য়

ভাদ্র ও আশ্বিন এই ২ মাস হলো শরৎকাল। এটি বছরের তৃতীয় মৌসুম হিসাবে বিবেচিত হয়। এ সময় ফুল যেমন পদ্ম, ওয়াটার লিলি ইত্যাদি ফোটে। আকাশে সাদা মেঘ ভেসে বেড়ায়। এ সময় বাতাসের তাপমাত্রা ধীরে ধীরে কমতে থাকে। রাতে ঘাস ও পাতায় শিশির দেখা যায়।

হেমন্তকাল ঋতু কোন কোন মাসে হয়

কার্তিক ও অগ্রহায়ণ হল হেমন্তকাল । এটি বছরের চতুর্থ মৌসুম। এ মৌসুমে চাষিরা ব্যস্ত ফসল তোলায়। ঘরে ঘরে শুরু হয় নবান্ন উৎসব।

শীতকাল ঋতু কোন কোন মাসে হয়?

পৌষ ও মাঘ এই দুই মাস মিলিত হয়ে শীতকাল তৈরি করে। শীতের সময় খেজুরের রস দিয়ে বিভিন্ন ধরনের পিঠা ও মিষ্টি খাওয়া হয়। শীতকালকে পিকনিকের জন্য আদর্শ এবং উপযুক্ত সময় বলে মনে করা হয়।

জুজুব ফল এই মৌসুমে জন্মে। এই ঋতুর শেষের দিকে গাছের পাতা ঝরে পড়ে গাছগুলোকে টাক বলে মনে হয়।

বসন্তকাল ঋতু কোন কোন মাসে হয়?

ফাল্গুন ও চৈত্র মিলে বসন্ত ঋতু। বাংলা ক্যালেন্ডার বছরের শেষ ঋতু হিসেবে বসন্ত স্বীকৃত। এ মৌসুমে গাছে নতুন পাতা ও ফুল ফুটে প্রকৃতির সৌন্দর্যে নতুন মাত্রা যোগ করে। জলবায়ুর পরিবর্তনের কারণে বসন্ত ঋতুকে ঋতুর রাজা বলা হয়। বসন্ত উদযাপন অনেক জায়গায় অনুষ্ঠিত হয়।

শেষ কথাঃ বাংলা তারিখ জানা আমাদের সবারই জন্য গুরুত্বপূর্ণ। তাই, সকলের সুবিধা ও জানার উদ্দেশে আমাদের এই আর্টিকেলটি প্রকাশ করেছি।

আপনি প্রতিদিনের বাংলা তারিখ জানতে চাইলে এই আর্টিকেলটি আপনার ব্রাউজারে সেভ করে রাখতে পারেন। আবার চাইলে আপনার আত্মীয়স্বজনদের সাথে শেয়ার করে তাদেরকেও বাংলা তারিখ জানাতে পারেন।

সম্পর্কিত আর্টিকেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।