টিপস এন্ড ট্রিকসটেক জ্ঞান

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট

কপিরাইট ছাড়া ইমেজ ডাউনলোড

কপিরাইট একটি সাংঘাতিক বিষয়। অন্যের সম্পদ যেমন আপনি নিজের বলে ভোগ করতে পারবেন না ঠিক তেমনি অন্যের ডিজিটাল কন্টেন্ট নিজের বলে চালিয়ে দিতে পারবেন না। ডিজিটাল কন্টেন্ট এর মধ্যে একটি হচ্ছে ইমেজ বা ছবি।

অন্যের ছবি নিজের নামে, নিজের ব্লগে, ওয়েবসাইটে বা ভিডিওতে যদি ব্যবহার করেন তাও আবার অনুমতি ছাড়া তাহলে আপনাকে অনেক ঝামেলা পোহাতে হবে। সেটা হতে পারে ব্যক্তি জীবনে অথবা অনলাইনে। এরুপ ঝামেলা থেকে মুক্তির দুটো উপায় আছে। ১. ছবি কিনে ব্যবহার করা, ২. কপিরাইট ফ্রি ছবি ব্যবহার করা।

আমাদের সবার ছবি কিনে ব্যবহার করার সাধ্য নেই, তাই আজকের এই আর্টিকেলে আমি জানাবো কিভাবে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করবেন এবং কোন কোন ওয়বসাইট থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করা যায় সেসব বিষয়ে। তার আগে চলুন জেনে নেই কপিরাইট কি?

কপিরাইট কি?

কপিরাইট একটি ইংরেজি শব্দ। কপিরাইট শব্দটির বাংলা প্রতিশব্দ স্বত্ব বা স্বত্বাধিকার।

সহজ কথায় বলতে গেলে আপনার নিজের সৃষ্টি কোন কিছুর অধিকার শুধুমাত্র আপনার এবিষয়কেই কপিরাইট বা স্বত্ব বা স্বত্বধিকার বোঝায়।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

কপিরাইট আইন একটি একচেটিয়া, আইনী এবং গ্যারান্টিযুক্ত অধিকার, যা একজনের বুদ্ধিবৃত্তিক বা বুদ্ধিবৃত্তিক সৃষ্টিকে অনুকরণ করা বা জলদস্যুতা বা অন্যায়ভাবে অন্য কারও দ্বারা অনুসরণ করা থেকে বিরত রাখে।

কপিরাইটের মাধ্যমে, সাহিত্য, শিল্প এবং অন্যান্য শিল্প ফর্মের স্রষ্টাকে তার তৈরি করা বুদ্ধিবৃত্তিক সম্পত্তি ব্যবহার করার একচেটিয়া অধিকার দেওয়া হয়। গল্প, নাটক, প্রবন্ধ, কবিতা, জাতীয় সাহিত্যকর্ম, চিত্রকলা, চলচ্চিত্র, সঙ্গীত, ভাস্কর্য, স্থাপত্য, কপিরাইট দ্বারা সংরক্ষিত হয়। ইমেজ বা ছবিও কপিরাইট দ্বারা সুরক্ষিত। কপিরাইট আইনের কারণে, একজন স্রষ্টা, শিল্পী, প্রবর্তক বা লেখক তাদের প্রতিভার সঠিক মূল্যায়ন পান। এবং কপিরাইট আইনের কার্যকারিতা সৃজনশীল কর্মীদের নিরুৎসাহিত হওয়া থেকে রক্ষা করে।

কপিরাইট ফ্রি ছবি কারা ব্যবহার করে?

অফলাইন হোক বা অনলাইন, অনেক কাজ আছে যেখানে কপিরাইট ফ্রি ছবি ব্যবহার করা হয়। যেমন ধরেন একজন ব্যক্তি তার অফিসের জন্য বা তার প্রজেক্টের জন্য কিছু বিল্ডিং এর ছবি তার ভিডিও প্রেজেন্টেশনে দেখাবে অথবা একজন ইউটিউবার তার ভিডিওতে কিছু প্রানীর ছবি ব্যবহার করবে আবার একজন ব্লগার তার ওয়েবসাইটে একটি ছবি ব্যবহার করবে।

তখন কি তার পক্ষে সম্ভব স্বজমীনে গিয়ে এসব ছবি সংগ্রহ করা? হ্যাঁ সম্ভব তবে অনেক ব্যায়বহুল ও সময় প্রয়োজন। ব্যায় কমাতে ও সময় বাচাতেই মানুষজন কপিরাইট ফ্রি ছবি ব্যবহার করে।

কেন কপিরাইট ফ্রি ছবি ব্যবহার করা প্রয়োজন?

আপনি যদি কারো অনুমতি ছাড়া অন্যের ছবি নিজের ভিডিওতে বা ব্লগ পোস্টে ব্যবহার করেন সেটি যদি কপিরাইট ফ্রি না হয়। তবে ছবির মালিক চাইলেই আপনাকে অনলাইনে টেক ডাউন করতে পারেন। এমনকি আপনার ভাগ্য খারাপ থাকলে কোর্ট-কাচারিতেও দোড়-ঝাপ করতে হতে পারে। কপিরাইট বিষয়টি খুবই জটিল, আপনার ব্যক্তি জীবন বা অনলাইন সব জায়গাতেই এটি খারাপ প্রভাব ফেলতে পারে।

কপিরাইট ফ্রি ছবি কোথায় পাবো?

অনলাইনে কপিরাইট ফ্রি ছবি সংগ্রহ করার অনেক প্লাটফর্ম রয়েছে। কিছুসংখক কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার প্লাটফর্ম এর লিংক আপনাদের সুবিধার্থে নিচে দেয়া হয়েছে। এসব লিংক হতে আপনি কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করে আপনার কন্টেন্টে ব্যবহার করতে পারবেন। তবে তা শুধুমাত্র পার্সোনালভাবে ব্যবহার এর জন্য। আপনি যদি এসব ছবি ব্যবসায়ীক কাজে ব্যবহার করেন তাহলে আপনি বিপদে পরতে পারেন। আপনি যে প্লাটফর্ম থেকে ছবি ডাউনলোড করবেন, ব্যবহার করার পূর্বে তাদের লাইসেন্স অথবা শর্তাবলী এর সমন্ধে জেনে রাখুন।

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার ওয়েবসাইট

ইন্টারনেটে অনেক ওয়েবসাইট আছে যেখান থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করা যায়। তবে তাদের মধ্যে ভালো কিছু বা সেরা কিছু কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার লিস্ট আমি নিচে দিয়েছি। আপনাদের যে সাইট পছন্দ সে সাইট থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করে আপনার কন্টেন্ট এ ব্যবহার করুন।

একটা কথা জাস্ট মাথায় রাখবেন, বর্তমানে প্রায় সব সাইটেই কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সময় লগ ইন অথবা সাইন ইন করতে বলে। সেক্ষেত্রে আপনারা আপনাদের গুগল অ্যাকাউন্ট ও ফেসবুক অ্যাকাউন্ট ইত্যাদি প্লাটফর্ম এর সাহায্যে সহজেই লগ ইন করে নিতে পারবেন। লগ করার পরেই আপনাকে ডাউনলোড করার সুযোগ দেয়া হবে।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো লাইসেন্স। আপনি যে ওয়েবসাইট থেকে কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করবেন সেখানে প্রতিটি ছবির নিচে লাইসেন্স বা ক্রেডিট উল্লেখ করা থাকে। খেয়াল রাখবেন আপনি যে ছবি ডাউনলোড করছেন সেটি যেন পার্সোনাল ব্যবহারে লাইসেন্স কিনতে না হয়। প্রতিটি ছবি ডাউনলোডের সময় এটি খেয়াল রাখবেন তাহলে আপনি কপিরাইট জটিলতায় পড়বেন না।

আপনি যদি পার্সোনাল ইউজ লাইসেন্স ছবি ডাউনলোড করে ব্যবসায়ী কাজে ব্যবহার করেন তাহলে কপিরাইট মালিক আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার সম্পূর্ণ সুবিধা পাবে আর আপনি বেচারা বিপদে পড়ে যাবেন, সুতরাং সাবধান।

কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সেরা কিছু ওয়েবসাইট

১. কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করুন pexels.com থেকে

pexels.com হলো কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করার সেরা একটি প্লাটফর্ম। এখানে আপনি কপিরাইট ফ্রি ছবি সহজেই ডাউনলোড করতে পারবেন। তাছাড়াও কপিরাইট ফ্রি ছবির পাশাপাশি pexels.com এ আপনি কপিরাইট ফ্রি ভিডিও পেয়ে যাবেন।

pexels.com এ আপনি অনেক ক্যাটাগরির ছবি পাবেন। এখানে প্রায় সব ধরণের ছবি আছে। তবে কপিরাইট ভিডিও হোক বা ছবি, আপনি এগুলো ব্যবহার করে ব্যবসা করতে পারবেন না। এগুলো শুধুমাত্র পার্সোনাল ও কমার্শিয়াল ব্যবহারের জন্য। সুতরাং সাবধান।

২. কপিরাইট ফ্রি ছবি ডাউনলোড করুন unsplash.com থেকে

unsplash.com এ রয়েছে অসংখ্যা হাই রেজুলেশনের ছবি। unsplash.com এ আপনি সহজেই ক্যাটাগরি অনুযায়ী কপিরাইট ফ্রি ছবি পেয়ে যাবেন।

সারা বিশ্বের মানুষ Unsplash কে একটু বেশিই ভালোবাসে। এর কারণটা সম্ভবত লুকিয়ে রয়েছে তাদের লাইসেন্সের ভেতরে। লাইসেন্সের দিক থেকে Unsplash এর মতো এতো বেশি উদারতা খুব কম ওয়েবসাইটই দেখিয়েছে।

কমার্শিয়াল কিংবা নন কমার্শিয়াল – আপনার উদ্দেশ্য যেমনই হোক না কেন, Unsplash আপনাকে ছবি ব্যবহারের অনুমতি দিতে মোটেও দ্বিধা করবে না।

এখানে পাওয়া ছবিগুলো আপনি ডাউনলোড তো বটেই, সেগুলো নিজের ওয়েবসাইটে প্রকাশ, ইডিট কিংবা অন্যদের সাথে ভাগ করে নিতেও পারবেন এবং এসবক্ষেত্রে Unsplash কিংবা ছবির মূল মালিকের ক্রেডিট দেয়ার কোনো বাধ্যবাধকতা নেই।

আজ এ পর্যন্তই আর্টিকেল সম্পর্কে কোন মন্তব্য থাকলে কমেন্ট বক্সে জানিয়ে দিন। ধন্যবাদ।

মোঃ আশিক মিয়া

মাতৃভাষায় প্রযুক্তি জ্ঞান ছড়ানোর ক্ষুদ্র প্রয়াস। ভালো লাগে প্রযুক্তির জ্ঞান বাংলা ভাষাভাষীদের সাথে ভাগ করে নিতে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।