অনলাইন আয়

ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে অনলাইনে আয় ২০২৩

ব্লগ বা ওয়েবসাইট বানিয়ে অনলাইনে আয় ২০২৩

আমরা সকলেই টুকিটাকি লেখালেখি করে থাকি। কিন্তু আমরা সবাই জানি না যে লেখালেখি করে আয় করা যায়। আর সেই উপায় বা পদ্ধতি হলো ব্লগ ওয়েবসাইট তৈরি করা।

এবার আসি ব্লগ ওয়েবসাইট তৈরি করার জন্য কি কি করতে হবে। প্রথমে ওয়েবসাইট তৈরি করার যে কোন একটি মাধ্যম সিলেক্ট করতে হবে। একটি ওয়েবসাইট বানাতে সাধারণত কোডিং এর জ্ঞান থাকা লাগে। তাছাড়া ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস দিয়েও তৈরি করা যায়।

ব্লগার অথবা ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করলে কোনরকম কোডিংয়ের জ্ঞান থাকা জরুরি নয়। তবে কিছুটা জ্ঞান থাকলে ভালো হয়।

ব্লগার এবং ওয়ার্ডপ্রেস এর মধ্যে ওয়াডপ্রেস বেশি ইফেক্টিভ। তবে যারা নতুন তাদের জন্য ব্লগারই ভালো। তাই আজকে ব্লগার এর মাধ্যমে ওয়েবসাইট তৈরি করার উপায় বলব। 

আরও পড়ুনঃ  ব্লগার সাইটে ফেসবুক পেজ প্লাগইন যুক্ত করার উপায় ২০২৪

ব্লগার কি?

ব্লগার হলো একটি আমেরিকান ওয়েবসাইট যা অন্য একটি ব্লগ ওয়েবসাইট তৈরিতে সাহায্য করে বা এর মাধ্যমে আপনি তৈরি করতে পারবেন। তবে ব্লগার ব্লগ সাইট তৈরি করার জন্য অনেকগুলো ধাপ পূরণ করতে হয়।
ধাপগুলো একে একে বর্ণনা করা হলো

  • প্রথমে blogger.com ওয়েবসাইটটিতে গিয়ে ক্রিয়েট সাইটে ক্লিক করতে হবে। তারপর একটি সাইটের নাম নির্বাচন করতে হবে। নামটি ছোট এবং অর্থবহুল হওয়া জরুরী। 
  •  এরপরের কাজ হলো একটি ডোমেইন কেনা। কিন্তু ডোমেইন কেনার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই কারণ ব্লগারে সাইট বানালে ফ্রিতে সাবডোমেইন দিয়ে দেয়। সাব ডোমেইন এর মাধ্যমে এডসেন্স পাওয়া যায়।
  • এরপরে কাজ হল ব্লগ লেখা শুরু করে দেওয়া। ব্লগ টি এসইও ফ্রেন্ডলি হওয়া জরুরী না হলে ভিজিটর পাওয়া যাবে না। এসইও ফ্রেন্ডলি মোট ২৫ টার মত বিভিন্ন ক্যাটাগরিতে ব্লগ লিখতে হবে।
  • ব্লগ লেখা শেষ হলে একটি থিম আপলোড করতে হবে। থিম আপলোড করার ক্ষেত্রেও বাধ্যবাধকতা নেই কারণ ব্লগার সাইটে অনেকগুলো থিম দেয়া থাকে। আপনি চাইলে ওখান থেকে সিলেক্ট করতে পারেন। তাছাড়া আপনি চাইলে একটি কাস্টম থিম পোর্ট করতে পারেন। আপলোড করার পর আপনার প্রথম কাজ হলো থিম কাস্টমাইজ করা। 
  •  এরপর সাইটটিকে গুগল সার্চ কনসোল বা গুগল ওয়েবমাস্টার টুল এ সাবমিট করতে হবে। এজন্য চাইলে আপনি ইউটিউবে ভিডিও দেখে নিতে পারেন। একে একে সব পোস্ট ইন্ডেক্স করে নিতে হবে। 
  •  এরপর মূল ধাপে এ্যাডসেন্স এপ্লাই করা। ব্লগ সাইটটি পুরোপুরি প্রস্তুত হয়ে গেলে এপ্লাই করতে হবে এবং এর মাধ্যমে আয় করা সম্ভব। এডসেন্স পাওয়ার পর প্রয়োজনমতো এডস বসিয়ে ব্লগ লিখে যেতে হবে। ব্লগ আপনি বাংলা ইংলিশ দুটোতেই লিখতে পারেন তবে ইংলিশে সিপিসি বেশি হয় ইংলিশ টাই ভালো।
আরও পড়ুনঃ  ব্লগারদের জন্য গুরুত্বপূর্ণ কিছু ওয়েবসাইট ও এক্সটেনশন টুলস

এবার আসি আপনি ব্লগার এর মাধ্যমে অথবা ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে কোন কোন ধরনের সাইট তৈরি করতে পারবেন।

ব্লগার দিয়ে শুধু ব্লগ সাইট তৈরি করা গেলেও ওয়ার্ডপ্রেস দিয়ে আপনি পৃথিবীর যত ধরনের সাইট আছে সবগুলো সাইট করতে পারবেন। তবে ওয়ার্ডপ্রেসের খরচ বেশি। 

ওয়ার্ডপ্রেসে ই-কমার্স সাইট, ফোরাম সাইট, ব্লগ সাইট ইত্যাদি ধরনের ওয়েবসাইট তৈরি করা যায় একটি ওয়েবসাইট তৈরির ক্ষেত্রে আপনাকে এগুলোর উপর বিস্তারিত জ্ঞান থাকা জরুরি। বিশেষ করে এসইও করার উপর অনেক জ্ঞান ও দক্ষতা থাকা জরুরি।

লিখেছেনঃ সাকিব চৌধুরী ব্লগঃ www.grandwiki.xyz

সম্পর্কিত আর্টিকেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।