ইসলামিক পোস্ট

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? ঈদ উল ফিতর ২০২৩

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? ঈদ উল ফিতর ২০২৩ বাংলাদেশ। বাংলাদেশে রোজার ঈদ কবে হবে? কোন মাসে রমজান? রোজা কত তারিখে শুরু হবে?

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? ঈদ উল ফিতর ২০২৩

রোজার ঈদ ২০২৩ কত তারিখে?

আমাদের মুসলিম ধর্মাবলম্বীদের জন্য প্রতি বছরে দুটি আনন্দের উৎসব আল্লাহ পাক নির্দিষ্ট করে দিয়েছেন। এর মধ্যে একটি হলো ঈদুল ফিতর অন্যটি ঈদুল আজহা। আমরা আজকের এই পোস্টে ঈদুল ফিতর বা রোজার ঈদ ২০২৩ নিয়ে আলোচনা করবো।

চলুন তাহলে জেনে নেই ঈদুল ফিতর ২০২৩ কত তারিখে? রোজার ঈদ ২০২৩ কবে? রমজানের ঈদ কবে হবে ২০২৩? ২০২৩ সালের ঈদ কত তারিখে? ইত্যাদি।

ঈদ উল ফিতর কি? রোজার ঈদ বলতে কি বুঝায়?

মহান আল্লাহর পক্ষ থেকে মুসলিম ধর্মাবলম্বীদের জন্য ৫টি ফরজ কাজের আদেশ দেয়া হয়েছে। এই ৫টি ফরজ কাজের মধ্যে একটি হলো রোজা। ইসলাম ধর্মের সকল অনুসারীরা রমজান মাসে ৩০টি রোজা পালন করে। কখনো কখনো রোজা ৩০টির কম বেশীও হয়। তবে বেশীরভাগ সময়েই ৩০টি রোজা হয়।

রমজান মাসের ৩০টি রোজা শেষ হলে যে দিনটি আসে সেটিকেই ঈদ উল ফিতর বা রোজার ঈদ বলা হয়। এই ঈদুল ফিতর হলো মুসলিমদের জন্যে আলাহর পক্ষ থেকে নির্ধারিত একটি উৎসব।

সুতরাং আমরা এ থেকে বুঝতে পারি, পবিত্র রমজান মাসের শেষে মুসলিমেরা যে আনন্দ উৎসব পালন করে থাকে, সেটিকেই ঈদুল ফিতর বা রোজার ঈদ বলে।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

১৪৪৪ রমজান মাসের ক্যালেন্ডার, ঈদ উল ফিতর ২০২৩

আমাদের মধ্যে অনেকেই আছে যারা গুগলে রোজার ঈদ ২০২৩ কত তারিখে বা ঈদ উল ফিতর ২০২৩ কবে তা জানতে চায়। আবার অনেকে ১৪৪৪ হিজরি সনের রমজান মাসের ক্যালেন্ডার খুঁজে থাকে।

২০২৩ সালের রমজান কয় তারিখে?

চলুন আগে আমরা ২০২৩ সালের রমজান কত তারিখে শুরু হবে তা জেনে নেই। আপনি যদি রমজান শুরু ও শেষ এর তারিখ জানতে পারেন, তাহলে খুব সহজেই নিজে নিজে ২০২৩ রোজার ঈদ কত তারিখ হবে তা জানতে পারবেন।

নিচে ১৪৪৪ হিজরি সনের রমজান মাসের ক্যালেন্ডার এর ছবি দেয়া হয়েছে।

২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে? ঈদ উল ফিতর ২০২৩

আপনি যদি ভালো করে ১৪৪৪ হিজরি সনের রমজান মাসের ক্যালেন্ডারটি দেখেন, তাহলে দেখতে পাবেন রমজান মাস শুরু হবে ২০২৩ সালের মার্চ মাসের ২৩ তারিখে এবং রমজান মাস শেষ হবে ২০ এপ্রিল ২০২৩। যদিও এই তারিখগুলো সম্পূর্ণ চাঁদ দেখার উপর নির্ভরশীল। কিন্তু এই ক্যালেন্ডার প্রায় নির্ভুলভাবে তারিখ নির্ধারণ করেছে।

রোজার ঈদ ২০২৩ কত তারিখে বাংলাদেশে? ইদ উল ফিতর ২০২৩

অনেকেই আছেন যারা গুগলে গিয়ে সার্চ করেন ২০২৩ সালের রোজার ঈদ কত তারিখে হবে? অথবা ২০২৩ সালের রমজানের ঈদ কবে হবে? ঈদ উল ফিতর কবে হবে ২০২৩ ইত্যাদি। এই আর্টিকেল তাদের জন্যে খুবই উপকারী একটি আর্টিকেল হতে চলেছে। নিচে এই সমস্ত বিষয়ে আলোচনা করা হবে। অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

হিজরি সনের মাসগুলো সাধারণত চাঁদ দেখে দেখে নির্ধারণ করা হয়। বিশেষ করে মুসলিমদের প্রধান দুটি উৎসব রোজার ঈদ ও কুরবানির ঈদ এবং রোজা। এই দিনগুলোকে চাঁদ ছাড়া নির্ধারণ করা যায়না। ঈদুল আজহা ও ঈদুল ফিতর যেমন চাঁদ দেখে নির্ধারণ করা হয়, ঠিক তেমনি রমজান মাস চাঁদ দেখে নির্ধারণ করা হয়।

উপরের ১৪৪৪ হিজরি সনের ক্যালেন্ডারের ছবিতে দেখা যাচ্ছে রমজান মাস শুরু হবে ২০২৩ সালের মার্চের ২৩ তারিখে, এবং রমজান মাস শেষ হবে এপ্রিল মাসের ২০ তারিখে (চাঁদ দেখার উপর নির্ভরশীল)।

রমজান মাস শেষ হলে শাওয়াল মাস শুরু হয়সাধারণত শাওয়াল মাসের ১ তারিখে রোজার ঈদ পালন করা হয়

উপরের তারিখের ভিত্তিতে আমরা বলতে পারি আগামী ২০২৩ সালের ঈদুল ফিতর শাওয়াল মাসের ১ তারিখে বা ২০২৩ সালের মার্চ মাসের ২১ তারিখে বাংলাদেশে পবিত্র রোজার ঈদ পালিত হবে। (চাঁদ দেখার উপর নির্ভরশীল)।

অনেক সময় দেখা যায় ২৯ রমজান শেষ হলেই চাঁদ উঠে যায়। যদি এমন হয় তাহলে বুঝতে হবে রমজান মাস শেষ ওবং পরের দিন থেকে শাওয়াল মাস শুরু। যেহেতু ঈদুল ফিতর শাওয়াল মাসের ১ পালিত হয়, তাই ২৯ রোজার দিন চাঁদ উঠে গেলে পরের দিন রোজার ঈদ পালন করতে হবে।

ঈদ উল ফিতর ২০২৩ সরকারি ছুটির তালিখা

ঈদ উল ফিতর ২০২৩ বাংলাদেশে পালন করা হবে মার্চের ২১ তারিখ শুক্রবারে। ঈদের জন্য সরকারি ছুটি সাধারণত ৩দিনের হয়ে থাকে। তার সাথে ঐচ্ছিক ছুটি থাকে ১দিন। সেই হিসেবে বলা যায় ২০২৩ সালের ঈদ উল ফিতরের মোট ছুটি থাকবে ৪দিন।

ঈদুল ফিতর কবে হবে বাংলাদেশে?

বাংলাদেশে রোজার ঈদ ২০২৩ পালিত হবে আরবি শাওয়াল মাসের ১ তারিখ বা ইংরেজি ২০২৩ সালের মার্চের ২১ তারিখ (চাঁদ দেখার উপর নির্ভরশীল)।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।