টেলিকম

এয়ারটেল এমবি চেক কোড ২০২৩

এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে এয়ারটেল সিমের ইন্টারনেট প্যাক বা এমবি চেক করা যায়।

আসসালামু আলাইকুম, আপনারা সবাই কেমন আছেন? আশা করি ভালো আছেন। আমাদের মাঝে এমন অনেকেই আছে যারা কি না এয়ারটেল সিমে কিভাবে এমবি চেক করতে হয় জানি না। তাই আপনাদের সুবিধার জন্য আজকে এই ছোট আর্টিকেলটি নিয়ে আসলাম। এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কিভাবে এয়ারটেল সিমের ইন্টারনেট প্যাক বা এমবি চেক করা যায়

আপনি যদি এই আজকের আর্টিকেলটি মনোযোগ দিয়ে শেষ পর্যন্ত পড়ে থাকেন, তাহলে আপনি খুব সহজেই এয়ারটেল সিমে কিভাবে এমবি চেক করতে হয় তা জানতে পারবেন। তাহলে চলুন আজকের আর্টিকেলটি শুরু করা যাক।

এয়ারটেলের পুরো নাম হলোঃ এয়ারটেল ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড। এয়ারটেল কোম্পানি সর্বপ্রথম একটি ইন্ডিয়ান কোম্পানি হিসেবে বাংলাদেশে অনুপ্রবেশ করে। কিন্তু পরবর্তীতে এয়ারটেল রবি আজিয়াটা কোম্পানির সঙ্গে সংযুক্ত হয়ে তাদের ব্যবসা পরিচালনা করে।

অনেকেই মনে করে থাকে যে এয়ারটেল কোম্পানিটি ইন্ডিয়ান এয়ারটেল কোম্পানি। কিন্তু এই এয়ারটেল কোম্পানি একদম বাংলাদেশের একটি এয়ারটেল ডিজিটাল কমিউনিকেশন লিমিটেড একটি কোম্পানি।

বাংলাদেশের ৬৪টি জেলায় এয়ারটেল 4G নেটওয়ার্কের মাধ্যমে তাদের ইন্টারনেট ও ভয়েস কল সুবিধা দিয়ে যাচ্ছে। এয়ারটেল তাদের ইন্টারনেট সেবা দেশব্যাপী বিস্তৃত করছে কিন্তু শহরের দিকে একটু বেশি দিচ্ছে।

এয়ারটেল এমবি চেক কোড ২০২৩

আপনি যখন এয়ারটেলে ইন্টারনেট প্যাক কিনেন তখন একটি সমস্যার সম্মুখীন হন আর এই সমস্যাটি হলো আপনি কিভাবে এমবি বা ব্যালেন্স চেক করবেন। তাই আজকে এই আর্টিকেলের মাধ্যমে আপনার সব সমস্যার সমাধান নিয়ে হাজির হলাম। আশা করি সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগ দিয়ে শেষ করবেন।

আরও পড়ুনঃ  সকল সিমে আনলিমিটেড ইন্টারনেট প্যাক চালুর নিয়ম

এই আর্টিকেলে আপনি কি কি তথ্য পাচ্ছেন

  1. কিভাবে এয়ারটেল ইন্টারনেট প্যাক বা এমবি চেক করতে হয়।
  2. এয়ারটেল এমবি চেক করার ইউএসএসডি কোড।
  3. এয়ারটেল অ্যাপ ব্যবহার করে কিভাবে ইন্টারনেট প্যাক বা এমবি চেক করা যায়।
  4. সরাসরি কিভাবে এয়ারটেলের অফিশিয়াল ওয়েবসাইট থেকে ইন্টারনেট বা এমবি চেক করবেন।

এয়ারটেল এর ইন্টারনেট প্যাক বা এমবি চেক করার পদ্ধতি

এয়ারটেল ইন্টারনেট প্যাক বা এমবি চেক করার অনেক গুলো নিয়ম আছে। কিন্তু সব থেকে বহুল ব্যবহার হয় ইউএসএসডি কোড। এই পদ্ধতি ব্যবহার করে যে কেউ খুব সহজেই ইন্টারনেট ব্যালেন্স সম্পর্কে ধারণা পেতে পারে।

পরবর্তীতে আছে এয়ারটেল অ্যাপ এই অ্যাপটি ব্যবহার করে ইন্টারনেট প্যাক এমবির মেয়াদ সম্পর্কে ধারণা পাওয়া যায়। সব শেষে আছে সরাসরি এয়ারটেল ওয়েবসাইটে ঢুকে ইন্টারনেট প্যাক বা এমবি সম্পর্কে জানা।

এয়ারটেল এমবি চেক করার ইউএসএসডি কোড

প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের ডায়াল অপশনে যাবেন এবং সরাসরি *3# বা *8444# ডায়াল করবেন। এই কোডটি ডায়াল করার পর আপনার মোবাইল স্ক্রীনে এয়ারটেল ইন্টারনেট অফার বা এমবি চেক করতে পারবেন, এবং ইন্টারনেট প্যাকের মেয়াদ বা অবশিষ্ট কত এমবি আছে তা জানতে পারবেন। এটি যেকোনো সময় যেকোনো মোবাইল দিয়ে করা যায় তাই এটি বেশি ব্যবহার করা হয়।

এয়ারটেল অ্যাপ ব্যবহার করে এমবি চেক

এই পদ্ধতিতে আপনাকে প্রথমে গুগল প্লে স্টোরে যেতে হবে এবং সেখানে সার্চ অপশনে গিয়ে মাই এয়ারটেল বাংলাদেশ লিখে সার্চ করতে হবে। সার্চ করার পর আপনার মোবাইল ফোনে এয়ারটেল এর লোগো সম্বলিত একটি অ্যাপ আসবে।

তখন আপনি এই অ্যাপটি আপনার মোবাইল ফোনে ইন্সটল করবেন। ইন্সটল করার পর আপনি যখন প্রথম বার এই অ্যাপটি ঢুকতে যাবেন তখন দেখবেন সেখানে একটি এয়ারটেল নাম্বার চাইবে।

তারপর আপনি আপনার এয়ারটেল সিমের নাম্বারটি দিয়ে কনফার্ম করবেন। কনফার্ম করার পর আপনার মোবাইল ফোনে একটি টি টি টি কোড আসবে। আপনি এই টি টি টি কোডটি দিয়ে কনফার্ম করলেই অ্যাপটি রেজিস্ট্রেশন হয়ে যাবে।

রেজিস্ট্রেশন হওয়ার পর আপনি যখন এই অ্যাপে ঢুকবেন তখনি দেখতে পাবেন সকল ধরণের অফার, আপনার মোবাইলের ব্যালেন্স এবং আরো অন্যান্য প্যাকেজসমূহ। আপনি চাইলেই সেই অ্যাপ থেকে আপনার ইন্টারনেট ব্যালেন্স বা এমবি চেক করে নিতে পারেন।

সরাসরি এয়ারটেল ওয়েবসাইট থেকে এমবি চেক

আপনাকে প্রথমেই আপনার ব্রাউজার থেকে সার্চ করতে হবে এয়ারটেল বাংলাদেশ। তারপর আপনি আপনার মোবাইলের স্ক্রীনে দেখতে এয়ারটেল এর অফিশিয়াল ওয়েবসাইট। আপনি যখন এই ওয়েবসাইটে প্রবেশ করবেন তখনি বুঝতে পারবেন এটি একটি অফিশিয়াল ওয়েবসাইট।

ওয়েবসাইটে ঢুকার পর আপনি অনেক গুলো অপশন দেখতে পারবেন। ইন্টারনেট ব্যালেন্স চেক করার অপশনে ক্লিক করার পর আপনার এয়ারটেল নাম্বার চাইবে। তখন আপনি আপনার এয়ারটেল নাম্বারটি দিয়ে প্রবেশ করবেন।

প্রবেশ করার পর আপনি আপনার সিমের ইন্টারনেট প্যাক বা এমবি সম্পর্কে জানতে পারবেন। তাছাড়া অন্য সকল প্যাক জানার জন্য এই পদ্ধতি ব্যবহার করুন।

আরও পড়ুনঃ  গ্রামীন নাম্বার দেখার কোড | গ্রামীণ সিমের নাম্বার কিভাবে বের করে?

এয়ারটেল সিমের বিশেষ কিছু কোড সমূহ

এয়ারটেল সিমের নাম্বার জানার জন্য যে কোড ব্যবহার করবেন তা হলোঃ *2#

এয়ারটেল সিমের বিভিন্ন প্যাকেজ জানার জন্য যে কোড ব্যবহার করবেনঃ *121*8#

এয়ারটেল সিমের ব্যালেন্স চেক করার জন্য যে কোড ব্যবহার করবেনঃ *778#

মিনিট চেক করার জন্য যে কোড ব্যবহার করবেনঃ *778*5# বা *778*8#

কি পরিমাণ এসএমএস আছে জানতে যে কোডটি ব্যবহার করবেনঃ *778*2#

এয়ারটেল কোম্পানি তাদের গ্রাহকদের সেবা প্রধানের জন্য বিশেষ একটি সার্ভিস চালু করে রেখেছে। সেই সার্ভিসটি হলো কাস্টমার কেয়ার সার্ভিস। এই কাস্টমার সার্ভিস সেবা অন্যান্য অপারেটরদের থেকে অনেকটাই আলাদা। চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক।

এয়ারটেল মেগা কোড *121#

আপনি খুব সহজেই *121# ডায়াল করে যে সার্ভিস গুলো পাবেন তা হলোঃ

১ঃ আপনার একাউন্টে কি পরিমাণ ব্যালেন্স আছে এবং বিভিন ধরনের বিল সম্পর্কে তথ্য জানতে পারবেন।

২ঃ বিভিন্ন ধরনের প্যাকেজ সম্পর্কে আপনি জানতে পারবেন।

৩ঃ আপনি আপনার পছন্দ মতো ইন্টারনেট প্যাকেজ বা অন্যান্য প্যাকেজ গুলো এক্টিভ করতে পারবেন।

৪ঃ এয়ারটেলে সব থেকে জনপ্রিয় একটি সার্ভিস তা হলো ভ্যালু অ্যাডেড সার্ভিস। তার মাধ্যমে আপনার ভ্যালু অ্যাডেড সার্ভিসটি এক্টিভ করতে পারবেন।

৫ঃ এই সুবিধার মাধ্যমে আপনি আপনার এফএনএফ নাম্বার এড ও ডিলিট করতে পারবেন।

৬ঃ আপনি এক এয়ারটেল নাম্বার থেকে অন্য এয়ারটেল নাম্বারে ব্যালেন্স ট্রান্সফার করতে পারবেন।

এই ছিলো আজকের মতো, আশা করি আর্টিকেলটি আপনাদের কাজে লেগেছে। আরও কোড বিষয়ক আর্টিকেল পেতে কমেন্ট করতে পারেন, আল্লাহ হাফেজ।

বাংলা টেকস্পট

“বাংলা টেকস্পট” একটি প্রযুক্তি তথ্যের বাংলা প্লাটফর্ম। এখানে বিশ্বের প্রযুক্তি সম্পৃক্ত সকল জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। “বাংলা টেকস্পট” এর লক্ষ্য সবার মাঝে প্রযুক্তির জ্ঞান ছড়িয়ে দেয়া। আপনি যদি বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে সকল তথ্য পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন বাংলা টেকস্পট ব্লগে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।