টেক জ্ঞানব্লগিং

অ্যাডসেন্স ডিজেবল হওয়ার কারণ কি? কেন এডসেন্স ডিজেবল হয়? ২০২২

ব্লগ বলুন বা ওয়েবসাইট অথবা ইউটিউব, গুগল অ্যাডসেন্স ছাড়া এই প্লাটফর্মগুলো থেকে আয় করার বিকল্প নেই। কারণ গুগল অ্যাডসেন্স এর মতো CPC ও CTR অন্য কোন অ্যাডভারটাইজ প্লাটফর্ম দিতে পারেনা।

ভালো CPC দেয় বলেই গুগল অ্যাডসেন্স বিশ্বে জনপ্রিয়তা ধরে রেখেছে। অ্যাডসেন্স যেমন ভালো সিপিসি দেয় তেমনি কঠোর কিছু নিয়মে পাব্লিশারদের বেধে দেয়।

এই নিয়মের বাইরে যারা যাবে তাদের Google AdSense অ্যাকাউন্ট ডিজেবল হবে এটা শতভাগ নিশ্চিত। কেন অ্যাডসেন্স অ্যাকাউন্ট ডিজেবল হয় তা নিয়েই আজকে আলোচনা করবো। তাই সম্পূর্ণ পোস্ট মনোযোগ সহকারে পড়তে থাকুন।

এডসেন্স অ্যাকাউন্ট ডিজেবল হওয়ার কারণ

Google AdSense Account ডিজেবল হওয়ার পেছনে রয়েছে একগুচ্ছ কারণ, তবে AdSense Account ডিজেবল হওয়ার পেছনে মূল কারণ হলো ২টি।

  • Self Click
  • PTC Click

এই দুটি কারণ ছাড়াও আরও অনেক কারণ রয়েছে। তবে যেমনটা বললাম, এই দুটোই হলো প্রধান কারণ তাই প্রথমে এই দুই বিষয়ে আলোচনা করবো তারপর বাকি কারণ নিয়ে আলোচনা করবো।

সেলফ ক্লিক কি? What is self click in Bengali?

Self Click হলো নিজের এডে নিজেই ক্লিক করা। আপনি যদি ভাবেন আপনার ব্লগে, ওয়েবসাইটে বা ইউটিউবের অ্যাডসে নিজে ক্লিক করে আয় বাড়িয়ে নিবেন তাহলে এটি হবে আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্ট ডিজেবল হওয়ার সবচাইতে বড় কারণ।

এটি সরাসরি গুগল অ্যাডসেন্স পলিসির বিপক্ষে যায়। Self Click করার ফলেই অ্যাডসেন্স অ্যাকাউন্টে এডলিমিট হয় এবং অ্যাডসেন্স অ্যাকাউন্ট ডিজেবল হয়। গুগল অ্যাডসেন্স পলিসিতে স্পস্টভাবে বলা হয়েছে নিজের অ্যাডসে নিজে ক্লিক থেকে বিরত থাকতে।

ব্লগ হোক বা ইউটিউব চ্যানেল, আপনি কখনোই নিজের বিজ্ঞাপনে নিজে ক্লিক করবেন না। যদি ক্লিক করেন তাহলে ফলস্বরূপ আপনার গুগল অ্যাডসেন্স ডিজেবল হতে পারে।

পিটিসি ক্লিক কি? What is PTC Click in Bengali?

PTC এর ফুলফর্ম হলো Paid To Click। এটা মুলত ভাড়া করা ক্লিক। কি বুঝতে সমস্যা হচ্ছে? বুঝিয়ে বলছি। কিছু এমন পাব্লিশার বা ওয়েবসাইটের মালিক আছে যারা ইচ্ছা করে মানুষদের টাকার বিনিময়ে সাইটে নিয়ে আসে এবং তার সাইটের বিজ্ঞাপনে ক্লিক করায়। তার বিনিময়ে সাইটের মালিক তাদেরকে টাকা পে করে। অর্থাৎ বিজ্ঞাপনে ক্লিক করানোর জন্য তাদের টাকা দিয়ে ক্লিক করতে বাধ্য করে।

এটিও গুগল অ্যাডসেন্স পলিসির বাইরে। এটা ইনভেলিড ক্লিক হিসেবে গুগল অ্যাডসেন্স কাউন্ট করে নেয়। এরকম যখন নিয়মিত চলতে থাকে তখন গুগল অ্যাডসেন্স তাদের অ্যাকাউন্ট ডিজেবল করে দেয়। তবে ডিজেবল করার আগে ওয়ার্নিং হিসেবে কয়েকবার এডলিমিট করে দেয়। যদি এডলিমিট শেষ হওয়ার পর আবারো এরকম ইল্লিগিলাল কাজ করা হয় তাহলে চিরতরের জন্য অ্যাডসেন্স অ্যাকাউন্ট ডিজেবল করে দেয়া হয়।

আশা করি এদুটো বিষয় ভালোভাবে বুঝতে পেরেছেন। এ দুটি কাজ কখনোই করবেন না। নিজেকে গুগলের চাইতে স্মার্ট ভাবাটা বোকামি ছাড়া কিছুইনা। 

এই দুটি মূল কারণ ছাড়াও আরো কিছু কারণ রয়েছে। সে কারণগুলো আমি নিচে পয়েন্ট আকারে তুলে ধরেছি। অনুগ্রহপূর্বক মনোযোগ সহকারে প্রতিটি পয়েন্ট পড়ুন কেননা এই কাজগুলো করলে আপনার সাইট বা ইউটিউব থেকে অ্যাডসেন্স চিরতরে চলে যাবে ফলে আপনি অ্যাডসেন্স ব্যবহার করে কোনপ্রকার আয় করতে পারবেন না।

গুগল অ্যাডসেন্স ডিজেবল হওয়ার অন্যান্য কারণসমূহ

  • Website/ Blog/ YouTube এ নিজের অ্যাডসে নিজে ক্লিক করা।
  • কাউকে টাকা দিয়ে বা  নিজের পরিচিত কাউকে অ্যাডসে ক্লিক করতে বলা।
  • সাইটে এডাল্ট  (১৮+)  কন্টেন্ট শেয়ার করা। টেক্স/ ভিডিও/ ছবি যাইহোক।
  • সাইটে কপি কন্টেন্ট শেয়ার করা বা অন্যের কন্টেন্ট কপি করে নিজের সাইটে শেয়ার করা।
  • গুগল অ্যাডসেন্স সাপোর্ট করেনা এমন ভাষায় কন্টেন্ট শেয়ার করা।
  • নিজের সাইটে/ ব্লগে ব্ল্যাক এসইও করা।
  • অটো ভিজিটর ব্যবহার করা।
  • একের অধিক অ্যাডসেন্স অ্যাকাউন্ট ব্যবহার করা।

সাধারণত এই নিয়মগুলো ফলো করলেই আশা করছি আপনি আপনার গুগল অ্যাডসেন্স অ্যাকাউন্ট ডিজেবল থেকে রক্ষা করতে পারবেন।


শেষ কথাঃ এক কথায় আপনি আপনার অ্যাডসেন্স অ্যাকাউন্টে অসৎ উপায়ে আয় করার চেষ্টাও করবেন না। তাহলেই আপনি আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারবেন অন্যথায় তার বিপরীত হবে। পোস্ট সম্পর্কে কোন মন্তব্য থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। আমি আপনার মন্ত্যব্যের উত্তর দিব।

ধন্যবাদ।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

এটিও দেখুন
Close
Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।