ইরান ইসরাইলের যুদ্ধ

ইরান ইসরাইলের যুদ্ধ [ তথ্য, কারণ এবং অন্যান্য দেশের অবস্থান ]

অবশেষে সব জল্পনা কল্পনা শেষে ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল দিয়ে ইসরাইলে হামলা চালিয়েছে ইরান। ইসরাইলের সুরক্ষা ব্যবস্থা, আয়রন ডোম থেকে শুরু করে মোটামুটি সবক্ষেত্রেই ভালোই আঘাত হেনেছে ইরানের এই আক্রমণ।  

শনিবার রাতে ইসরাইলের উপরে এই হামলা চালানো হয় বলে জানিয়েছেন বিভিন্ন জনপ্রিয় গ্লোবাল মিডিয়া।

ইরান ইসরাইলের যুদ্ধের বিস্তারিত তথ্য

ইসরাইলে ইরানের এই হামলায় ইরান ব্যবহার করেছে কমপক্ষে ২০০টি মিসাইল। বলে রাখা ভালো এসব মিসাইল ছিলো মূলত ব্যালিস্টিক ও ক্রুজ মিসাইল। মিসাইল ও বিস্ফোরক বোঝাই ড্রোন ব্যবহার করে ইরান পুরো হামলাটিকেই বেশ চমৎকার করে তুলতে সক্ষম হয়েছে। 

এই হামলার চমৎকার দৃশ্য ইতিমধ্যেই ভিডিও আকারে প্রকাশ করেছে ইজরায়েল ডিফেন্স ফোর্স বা আইডিএফ-ও। যেখানে মিসাইলই আয়রন ডোম আটকে ইসরায়েলের উপর পড়ার দৃশ্য লক্ষ্য করা যাচ্ছে। 

জানা যায় ইরানের এই হামলায় ইসরায়েলের এক শিশু গুরুতরভাবে জখম হয়েছে। তবে ইরানের ইরানের শতাধিক গ্রাউন্ড টু গ্রাউন্ড মিসাইল ইতিমধ্যেই বিশ্বের যুদ্ধ কৌশলে তাক লাগিয়ে দিয়েছে। 

যদিও ফলাফল হিসাবে খুব একটা ক্ষয়ক্ষতির মুখে পড়তে হয়নি ইসরায়েলী সেনাবাহিনীকে।

ইসরাইলে ইরানের হামলার কারণ

চলতি মাস অর্থ্যাৎ এপ্রিলের শুরুতেই সিরিয়ার রাজধানী দামাস্কাসে ইরানের দূতাবাসের উপরে হামলা চালিয়েছে ইসরায়েল বাহিনী। ইরান এরপর থেকে ইসরায়েলকে পাল্টা মোক্ষম জবাবের হুঁশিয়ারি দিয়ে আসছিলো এবং অবশেষে সেই জবাবও সত্যিতে পরিণত হলো। 

হুশিয়ারির ৪৮ ঘণ্টার মধ্যেই ইরানের এই হামলা করার কথা থাকলেও ইরান সময় হাতে না নিয়ে মাত্র ২৪ ঘন্টাতেই হামলার বদলায় নেয়। 

১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানের একটি কনস্যুলার ভবনে ইসরায়েলের এই হামলা ইসরায়েলের প্রতি ইরান খুবই রাগান্বিত হয়ে উঠে।

উল্লেখ্য ইসরায়েলের এই বিমান হামলায় ২ জেনারেলসহ রেভল্যুশনারি গার্ডের ৭ সদস্য নিহত হবার খবর জানা যায়। 

ইরান ইসরাইলের যুদ্ধে অন্যান্য দেশের অবস্থান

এবার আসি ইরান ইসরাইলের এই পাল্টাপাল্টি যুদ্ধে অন্যান্য দেশের অবস্থানের ব্যাপারে। মূলত ফ্রান্স এবং রাশিয়া তাদের নাগরিকদের আপাতত ইরান এবং ইসরায়েলে ভ্রমণ করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। 

অন্যদিকে ভারতেও জারি করা হয়েছে একই নিয়ম। এছাড়াও ভারত সরকার ইরান এবং ইসরায়েলে অবস্থানরত ভারতীয় শিক্ষার্থী এবং কর্মচারীদের ভারতীয় দূতাবাসগুলির সঙ্গে যোগাযোগ করে নিজেদের নাম নথিভুক্ত করার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।