টিপস এন্ড ট্রিকসটেক জ্ঞান

সিম কার নামে নিবন্ধন করা কিভাবে জানবো? Sim kar name registration check

অনেক সময় আমাদের ফোনে এমন কিছু নাম্বার থেকে কল আসে যে নাম্বারগুলো আমাদের পরিচিত না। নাম্বারগুলো আমাদের কন্টাক্ট লিস্টে থাকেনা এমনকি সেই নাম্বারগুলো সমন্ধে আমাদের কোন ধারণাও থাকেনা।

অপরিচিত নাম্বার থেকে যদি কেউ কল দেয় বা মেসেজ করে তবুও আমরা নিশ্চিত হতে পারিনা যে এটি কে বা কার নাম্বার এটি। আমরা যদি কলটি ধরে তার সাথে কথাও বলি তারপরেও আমরা তাকে চিনতে পারিনা। না চিনার অনেক কারণ আছে।

কিছু এমন মানুষ আছে যারা অপরিচিত নাম্বার থেকে কল করে, কিছু মানুষতো আমাদের হয়রানিও করে। তো এমন অবস্থায় আমাদের জানা দরকার হয় আসলে কে এই নাম্বার দিয়ে কল করছে।

কিন্তু দুঃখের বিষয় হলো আমরা এক্সপার্ট না হওয়ায় অপরিচিত নাম্বারের মালিকের নাম, ঠিকানা বা পরিচয় বের করতে পারিনা।

তবে চিন্তা নেই, এই আর্টিকেলে আমি এমন কিছু উপায় আপনাদের জানাবো। যেগুলোর সাহায্যে আপনি খুহ সহজেই জানতে পারবেন অপরিচিত নাম্বারটি কার নামে নিবন্ধন করা আছে।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

সিম কার নামে রেজিষ্ট্রেশন করা আছে কিভাবে জানবো?

সিমের নাম্বার দিয়ে মালিকের নাম ঠিকানা বা সিম কার নামে নিবন্ধন করা আছে তা জানার অনেকগুলো উপায় রয়েছে। আমি নিচে সেগুলো ধাপে ধাপে আলোচনা করেছি।

আপনি একটি একটি করে যদি উপায়গুলো অনুসরণ করেন, তাহলে খুব সহজেই জানতে পারবেন সিমটি কার নামে নিবন্ধন করা আছে অথবা সিমের মালিকের পরিচয় কি?

১. TrueCaller অ্যাপের মাধ্যমে সিমের মালিক খুজে বের করার নিয়ম

আরও পড়ুনঃ  অপারেটিং সিস্টেম কাকে বলে? অপারেটিং সিস্টেম কত প্রকার ও কি কি? (Operating system in Bengali)

আমরা অনেকেই এই TrueCaller অ্যাপের কথা নিশ্চয়ই শুনেছি। না শুনলেও সমস্যা নাই, আমি থাকতে ভয় কিসের? সব জানিয়ে ও শিখিয়ে দিবো।

এই ট্রুকলার হলো অপরিচিত নাম্বারের মালিক খুজে বের করার সবচাইতে সহজ একটি উপায়। আপনি যখন এই অ্যাপটি ব্যবহার করবেন তখন যদি আপনার কন্টাক্ট লিস্টের বাইরের কেউ বা অপরিচিত কোন নাম্বারে কেউ কল করে তাহলে তার নাম আপনার মোবাইলের স্ক্রিনে অটোমেটিক চলে আসবে। আপনাকে কিছুই করতে হবেনা।

এই ট্রুকলার অ্যাপটি খুবই ব্যবহার বান্ধব। এই অ্যাপের সাহায্যে আপনি জানতে পারবেন কে আপনাকে কল করেছে, কে আপনাকে মিসড কল দিয়েছে, কে আপনাকে মেসেজ করেছে এসব।

তবে ট্রুকলার অ্যাপের ডাটাবেইজ সার্ভারে সবার নাম্বার সংরক্ষণ থাকেনা। তাই সব নাম্বার সমন্ধে আপনি তথ্য পাবেন না। তবে বেশীরভাগ মানুষের নাম্বার ট্রুকলার এর সার্ভারে থাকে।

এখন প্রশ্ন করতে পারেন কিভাবে থাকে? আসলে আপনি, আমি, আমার বন্ধুরা যখনি এই ট্রুকলার অ্যাপটি ব্যবহার করি, তখন আমাদের কন্টাক্ট লিস্টে থাকা সকল নাম্বার ট্রুকলার এর সার্ভারে আপলোড হয়ে যায়।

এখন ধরুন আপনার নাম্বারটি আপনার বন্ধুদের ফোনে সেভ করে রাখা আছে। আপনার বিন্ধু আবার ট্রুকলার ব্যবহার করে। এখন যেটা হবে, এর ফলে আপনার নাম্বারটি ট্রুকলার এর সার্ভারে আপলোড হয়ে যাবে। এবং আপনার সমন্ধে আপনার কিছু তথ্য ট্রুকলার এর সার্ভারে স্টোর হয়ে যাবে। যেমনঃ আপনার নাম, ঠিকানা ইত্যাদি।

এখন আপনি আমাকে কল করলেন, আপনার নাম্বারটি কিন্তু আমার কাছে অজানা বা অপরিচিত নাম্বার। আমি যেহেতু ট্রুকলার ব্যবহার করি সেহেতু ট্রুকলার এর সার্ভার থেকে আপনার তথ্য (যেমনঃ নাম) আমার ফোনের স্ক্রিনে চলে আসবে।

আরও পড়ুনঃ  আপনার নিজের নামে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে জেনে নিন দেখার উপায়

এভাবেই ট্রুকলার কাজ করে। আর আমরা যারা ট্রুকলার ব্যবহার করি তারা সহজেই জেনে নিতে পারি এটি কার নাম্বার।

কিভাবে ট্রুকলার অ্যাপ ব্যবহার করবো?

এখন আপনি যদি জানতে চান কে আপনাকে কল, মেসেজ করছে বা সিম কার নামে রেজিষ্ট্রেশন করা আছে তাহলে আপনাকে এই ট্রুকলার অ্যাপটি ব্যবহার করতে হবে।

তবে কথা কিন্তু আগেরটাই, যে আপনাকে কল করবে তার নাম্বার যদি ট্রুকলার সার্ভারে থাকে তবেই তার সমন্ধে আপনি জানতে পারবেন।

ট্রুকলার ব্যবহার করার নিয়মঃ

  • প্রথমে গুগল প্লেস্টোর থেকে TrueCaller অ্যাপটি ডাউনলোড করে নিন।
  • তারপর যেকোন একটি ইমেইল দিয়ে অ্যাকাউন্ট তৈরি করে ফেলুন।

কাজ শেষ, এবার যখনি অপরিচিত নাম্বার থেকে আপনার ফোনে কল আসবে আপনি সহজেই দেখে ফেলতে পারবেন কে আপনাকে কল করেছে।

আপনার ফোনে বা সিমে যদি নাম্বার সেভ করা না থাকে তবুও আপনি জেনে নিতে পারবেন কে আপনাকে কল করেছে।

আপনি যদি নির্দিষ্ট কোন নাম্বার সমন্ধে জানতে চান তাহলে সরাসরি অ্যাপে প্রবেশ করে সার্চ অপশন থেকে সার্চ করেও জেনে নিতে পারবেন সেই নাম্বারটি কার বা কার নামে নিবন্ধন করা আছে।

২. WhatsApp দিয়ে সিমের মালিক খুজে বের করার নিয়ম

সিম কার নামে নিবন্ধন বা সিমটি কার তা জানার জন্য আরেকটি উপায় হলো হোয়াটসঅ্যাপ। আপনাকে যদি কেউ কোন অপরিচিত নাম্বার থেকে কল করে তাহলে হোয়াটসঅ্যাপ দিয়েও তা সহজে জানতে পারবেন।

আরও পড়ুনঃ  মনিটর কি? মনিটর কত প্রকার ও কি কি? (What is monitor in Bengali)

এর জন্য আপনাকে প্রথমে সেই নাম্বারটি আপনার ফোনে সেভ করে নিতে হবে। তারপর আপনার হোয়াটসঅ্যাপ এ গিয়ে সেই নাম্বারটি চেক করুন।

সিমের মালিক যদি হোয়াটসঅ্যাপে তার অ্যাকাউন্ট খুলে থাকে তাহলে আপনি খুব সহজেই সিমের মালিকের পরিচয় পেয়ে যাবেন।

বর্তমানে অনলাইনের যুগে সবাই হোয়াটসঅ্যাপ চালায়, তাই ধারণা করা যায় এভাবে সিমের মালিকের পরিচয় জানা সম্ভব।

৩. Imo দিয়ে সিমের মালিকের পরিচয় জানার নিয়ম

বর্তমানে ইমো ব্যবহার করেনা এমন মানুষ খুবই কম। বিশেষ করে প্রবাসী ভাইদের জন্য আমাদের দেশে ইমোর প্রচলন শুরু হয়। বর্তমানে ইমো আমাদের দেশের সেরা এবং জনপ্রিয় একটি ভিডিও কলিং অ্যাপ।

আপনি চাইলে এই ইমো ব্যবহার করেও অপরিচিত সিমের মালিকের নাম ও পরিচয় জেনে নিতে পারেন। আপনাকে শুধুমাত্র ইমোতে প্রবেশ করে সেই নাম্বারটি আপনার ইমোতে সেভ করে নিতে হবে।

যদি অই নাম্বার দিয়ে কেউ কখনো কোন ইমো আইডি খুলে থাকে তাহলে সাথে সাথেই আপনার সামনে তার সব তথ্য চলে আসবে। এভাবেও সহজে সিমের মালিকের পরিচয় জানা যায়।

সিম কার নামে নিবন্ধন নিয়ে শেষ কথাঃ

আশা করি এই আর্টিকেলে পড়ার পর আপনি জানতে পেরেছেন কিভাবে সহজেই জানা যায় সিম কার নামে নিবন্ধন করা আছে এবং সিমের মালিক খুজে বের করার উপায়গুলো কি?

যদি কোন ভুল করে থাকি অবশ্যই কমেন্টে জানাবেন। আর্টিকেল বিষয়ে যেকোন মতামত জানাতে পারেন কমেন্টে। আজ এ পর্যন্তই, সাথে থাকার জন্য ধন্যবাদ।

মোঃ আশিক মিয়া

মাতৃভাষায় প্রযুক্তি জ্ঞান ছড়ানোর ক্ষুদ্র প্রয়াস। ভালো লাগে প্রযুক্তির জ্ঞান বাংলা ভাষাভাষীদের সাথে ভাগ করে নিতে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।