টেক জ্ঞান

ইনপুট ডিভাইস কি? কাকে বলে? কত প্রকার ও কি কি?

এই আর্টিকেল পড়ার পর আপনি ইনপুট ডিভাইস কাকে বলে, কত প্রকার, input device এর উদাহরণ ও এর কাজ কি ইত্যাদি সমন্ধে জানতে পারবেন।

ইনপুট ডিভাইস কাকে বলে? ইনপুট ডিভাইস এর উদাহরণ | (What is input device in Bengali)

আমরা যারা কম্পিউটার ব্যবহার করি প্রত্যেকেই input device নামটি শুনেছি। যদি একটু ভেঙে বলি তাহলে আপনাদের বুঝতে অনেক সুবিধা হবে। আমরা কম্পিউটার ব্যবহার করার সময় mouse, keyboard, pendrive এই সমস্ত external ডিভাইস গুলো ব্যবহার করি। এই ডিভাইস গুলোই হলো input-device।

Input-device ব্যবহারকারী ও কম্পিউটারের মাঝে একটি যোগসূত্র স্থাপন করে। তো আজকের আর্টিকেলে মূলত যে বিষয় নিয়ে আলোচনা করবো তা হলো ইনপুট ডিভাইস বলতে কি বুঝায়? ইনপুট ডিভাইসের কাজ কি? কম্পিউটারের ইনপুট ডিভাইস গুলো কি কি?

আরও পড়ুনঃ  অপারেটিং সিস্টেম কাকে বলে? অপারেটিং সিস্টেম কত প্রকার ও কি কি? (Operating system in Bengali)

আজকের আর্টিকেলটি যদি আপনারা শেষ পর্যন্ত পড়েন তাহলে ইনপুট ডিভাইস সম্পর্কে ধারণা পেয়ে যাবেন। তাহলে চলুন বেশি কথা না বলে কম্পিউটার ইনপুট ডিভাইস কাকে বলে এই বিষয়টি জেনে নেই।

ইনপুট ডিভাইস কাকে বলে? (what is input device in bangla)

ইনপুট ডিভাইস হলো এক ধরনের হার্ডওয়ার ডিভাইস। এই ডিভাইসের সাহায্যে কম্পিউটার ব্যবহারকারীর ডেটা ও নির্দেশাবলী গুলি কম্পিউটারে central processing unit (CPU) তে ইনপুট করতে পারেন। কম্পিউটারের সাথে interact করার জন্য সব থেকে বেশি ব্যবহারযোগ্য দুটি ইনপুট ডিভাইস হলো মাউস ও কিবোর্ড।

ইনপুট ডিভাইসের সংজ্ঞা/ ইনপুট ডিভাইস বলতে কি বুঝ (Input device meaning in bengali)

যে হার্ডওয়ার ডিভাইসের মাধ্যমে কম্পিউটারকে instruction বা আদেশ করা হয় তাকে ইনপুট ডিভাইস বলে। এই instruction বা command গুলো CPU এর কাছে পৌঁছায় CPU সেটি প্রসেসিং করে আউটপুট ডিভাইসে পাঠায়।

৫টি ইনপুট ডিভাইস এর উদাহরণ লেখ?

৫টি input device এর উদাহরণ হলোঃ

  1. Mouse
  2. Keyboard
  3. Scanner
  4. Webcam
  5. Track ball

ইনপুট ডিভাইস গুলো কি কি?

ইনপুট ডিভাইস এর উদাহারণ গুলো হলোঃ

  1. Mouse
  2. Keyboard
  3. Scanner
  4. Touch screen
  5. OMR
  6. OCR
  7. Digital camera
  8. Barcode reader
  9. Light pen
  10. Graphics tablet
  11. Microphone ইত্যাদি।

ইনপুট ডিভাইস এর কাজ কি?

Input device এর প্রধান কাজ হলো আপনার কমান্ড কম্পিউটারে পাঠানো পরবর্তীকালে সেই ডেটা computer CPU যায় এবং তা আউটপুট ডিভাইসে প্রদর্শন হয়। যেমন keyboard একটি ইনপুট ডিভাইস। তো কিবোর্ড এ কোন কিছু type করলেন।

আরও পড়ুনঃ  ডাটা স্ট্রাকচার কি? কত প্রকার ও কি কি?

সেই ডেটা আগে কম্পিউটারের সিপিইউ তে যাবে সেখানে প্রসেসিং হয়ে আউটপুট ডিভাইস যেমন মনিটরে প্রদর্শিত হবে। অর্থাৎ এই ইনপুট ডিভাইসের মাধ্যমে আপনারা নিদের্শবলী গুলো কম্পিউটারে পাঠাতে পারবেন এবং তার আউটপুট আপনার আউটপুট ডিভাইস দেখতে পান।

ইনপুট ডিভাইস কত প্রকার

ইনপুট ডিভাইস অনেক প্রকারের হয়ে থাকে। কম্পিউটারের সাথে interact করার জন্য সব থেকে বেশি ব্যবহারযোগ্য দুটি ইনপুট ডিভাইস হলো মাউস ও কিবোর্ড।

আজকের আর্টিকেলে আপনাদেরকে Inpute device সম্পর্কে সম্পূর্ণ তথ্য জানানোর চেষ্টা করেছি। তো আশা করি আপনারা আজকের আর্টিকেল থেকে জানতে পারলেন ইনপুট ডিভাউস কাকে বলে? ইনপুট ডিভাইস এর উদাহারণ দাও? ও ইনপুট ডিভাইস সম্পর্কে একটি রচনা এ পোস্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরতে পারলাম।

Input device কাকে বলে এই আর্টিকেলটি আপনাদের কাছে কেমন লাগলো তা অবশ্যই নিচে থাকা কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ।

খাদিজা আক্তার

প্রযুক্তি বলতে কোনো একটি প্রজাতির বিভিন্ন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান প্রয়োগের ব্যবহারিক জ্ঞানকে বোঝায়। বিজ্ঞানের আবিষ্কারকে মানুষের প্রায়োগিক কাজে লাগানোর উপায়কে প্রযুক্তি বলে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।