শিক্ষা ও স্বাস্থ্য

বাংলাদেশের আয়তন কত? সর্বশেষ আপডেট ২০২৪

জানুনঃ বাংলাদেশের আয়তন কত? বাংলাদেশের বর্তমান আয়তন, সরকারি তথ্য অনুযায়ী বাংলাদেশের আয়তন, কত বর্গমাইল ও কত বর্গ কিলোমিটার।

বাংলাদেশী হিসেবে আমাদের সকলেরই দেশের আয়তন জানা উচিৎ। স্কুল-কলেজের পরিক্ষাসহ নানা প্রয়োজনে আমাদের দেশের আয়তন জানা অতি-প্রয়োজনীয়।

এই আর্টিকেলে বাংলাদেশের বর্তমান আয়তন কত বর্গ কিলোমিটার, কত বর্গ মাইল ও আয়তন সম্পর্কে নানা প্রশ্নের বিস্তারিত আলোচনা করা হয়েছে। চলুন জেনে নেয়া যাক…

বাংলাদেশের মোট আয়তন কত?

বাংলাদেশের আয়তন হলোঃ ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার যা কিনা ৫৬৯৭৭ বর্গ মাইল। স্কুল, কলেজ, ইউনিভার্সিটির বই ও সরকারের বিভিন্ন নথিপত্রে এই তথ্য পাওয়া যায়।

যেহেতু স্কুল, কলেজ ইউনিভার্সিটির বই ও সরকারি নথিপত্রে এই তথ্য দেয়া আছে, সুতরাং যদি কোনো পরিক্ষার প্রশ্নে আসে বাংলাদেশের আয়তন কত? তাহলে সঠিক উত্তরটি হবে ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার

বাংলাদেশের বর্তমান আয়তন কত?

আমরা বিভিন্ন তথ্য অনুযায়ী বাংলাদেশের বর্তমান আয়তন ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার দেখতে পাই। কিন্তু এখানে কিছু বিষয় খেয়াল রাখা উচিত। বর্তমানে সরকারের সমুদ্র বিজয়, ছিটমহল সমস্যা সমাধানের ফলে বাংলাদেশের বর্তমান আয়তন আরও অনেকাংশে বেড়েছে।

কিন্তু বাংলাদেশ সরকার যদি সরকারিভাবে কোনো তথ্য প্রকাশ না করে তাহলে আমাদের আগের আয়তনই হিসাব করতে হবে। অর্থাৎ বাংলাদেশের বর্তমান আয়তন হবে ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার

বাংলাদেশের বর্তমান আয়তন কত বর্গ কিলোমিটার?

বর্তমানে বাংলাদেশের আয়তন হলোঃ ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। যদি সরকারি ভাবে বাংলাদেশের আয়তন বৃদ্ধি করা হয় তাহলে পরবর্তীতে আপডেট দেওয়া হবে।

২০২৪ বাংলাদেশের আয়তন কত বর্গমাইল?

বর্তমানে বাংলাদেশের আয়তন হলোঃ ৫৬৯৭৭ বর্গ মাইল। সরকারি নথিপত্র ওয়েবসাইট ও পাঠ্যপুস্তকে এই তথ্য পাওয়া যায়।

সরকারি তথ্য অনুযায়ী বাংলাদেশের আয়তন

বর্তমানে সরকারের অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী বাংলাদেশের বর্তমান আয়তন হলোঃ ১,৪৭,৫৭০ বর্গ কিলোমিটার। ভূমি ১৩৩,৯১০ বর্গ কিলোমিটার এবং জলজ ১০,০৯০ বর্গ কিলোমিটার। 

শেষ কথাঃ আশা করি আর্টিকেলটি পড়ার মাধ্যমে বাংলাদেশের বর্তমান আয়তন কত তা জানতে পেরেছেন। বাংলাদেশ সম্পর্কে আরও তথ্য পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ।

বাংলা টেকস্পট

“বাংলা টেকস্পট” একটি প্রযুক্তি তথ্যের বাংলা প্লাটফর্ম। এখানে বিশ্বের প্রযুক্তি সম্পৃক্ত সকল জানা-অজানা তথ্য প্রকাশ করা হয়। “বাংলা টেকস্পট” এর লক্ষ্য সবার মাঝে প্রযুক্তির জ্ঞান ছড়িয়ে দেয়া। আপনি যদি বিজ্ঞান ও প্রযুক্তি সম্পর্কে সকল তথ্য পেতে চান তাহলে নিয়মিত চোখ রাখুন বাংলা টেকস্পট ব্লগে।

সম্পর্কিত আর্টিকেল

একটি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।