টেক জ্ঞান

মোবাইলের ব্যাটারি কেন ফুলে যায়? কারণ ও সমাধান

মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার কারণ

ব্যাটারি অস্বাভাবিকভাবে ফুলে যাওয়ার ফলে মোবাইল ব্যবহারকারীরা নানান সমস্যার সম্মুখীন হয়। তারমধ্যে কমন সমস্যাগুলো হলোঃ ডিসপ্লে ও টাচ ভেঙ্গে যাওয়া, মোবাইলের ব্যাকপার্ট ঠিকভাবে না বসা, চার্জ দ্রুত হওয়া ও দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়া ইত্যাদি। 
মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়া এড়াতে আমাদের প্রথমে জানতে হবে “মোবাইলের ব্যাটারি কেন ফুলে যায়“? তাহলেই আমরা তার প্রতিকার করতে পারবো।মোবাইলের ব্যাটারি ফুলে যাওয়ার পেছনে কয়েকটি কারণ রয়েছে, কারণগুলো এড়িয়ে চলতে পারলে আমরা আমাদের ফোনের ব্যাটারি ফুলে যাওয়া থেকে রক্ষা করতে পারবো।

১. সাড়া রাত মোবাইল চার্জ দেওয়া

সাধারণত আমাদের ব্যবহার করা ফোনগুলো ২ থেকে ৩ ঘন্টার মধ্যেই ফুল চার্জ নিতে সক্ষম আর যেগুলোতে ফাস্ট চার্জিং মুড আছে সেগুলোর সক্ষমতা অনুযায়ী আরও অনেক কম সময় নেয়। আপনি যদি ১২ টায় ফোন চার্জে বসান তাহলে ৩ টার সময় আপনার ফোনের চার্জ কমপ্লিট হয়ে যায়, বাকী যে সময়টুকু থাকে তখন আপনার ফোন ওভার চার্জ হয়।

আরও পড়ুনঃ  রিয়েলমি নারজো ৫০ বাংলাদেশ দাম

এই ওভার চার্জ সার্কুলেশন করতে গিয়ে আপনার ফোনের মাদারবোর্ড গরম হয়ে যায় আর উত্তাপ গিয়ে ব্যাটারির উপর পরে যার ফলে ব্যাটারি ফুলে যায়। 

২. বিরতিহীন দীর্ঘসময় মোবাইল ব্যবহার

কোন প্রকার ব্রেক ছাড়া লম্বা সময় ধরে ফোন ব্যবহার করার ফলে মোবাইলের মাদারবোর্ড সহ ব্যাটারি গরম হয় যার ফলে ব্যাটারি ফুলে যায়।      

৩. চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার

চার্জে লাগিয়ে মোবাইল ব্যবহার করার সময় ব্যাটারিসহ মোবাইল ফেটে যাওয়ার রিস্ক সবচেয়ে বেশী থাকে। আপনি যখন চার্জে বসিয়ে মোবাইল ব্যবহার করেন তখন একদিকে আপনার চার্জ শেষ হতে থাকে অন্যদিকে চার্জ হতে থাকে যার ফলে মাদারবোর্ড এর উপর প্রেসার তৈরি হয় এবং মাদারবোর্ড, ব্যাটারি দুটোই গরম হয়ে যায়। যার ফলে দূর্ঘটনার আশংকা থাকে। 

আরও পড়ুনঃ  ২০২২ সালের সেরা ফোন কোনটি

৪. গরম জায়গা থেকে মোবাইল দূরে রাখুন

এমন কোন জায়গা যেখানে তাপমাত্রা বেশী বা রোদ থাকে অর্থাৎ স্বাভাবিক তাপমাত্রার চাইতে বেশী গরম থাকে সে সকল জায়গা থেকে মোবাইল দূরে রাখুন।

৫. সস্তা চার্জার ব্যবহার

সস্তা চার্জার ব্যবহার করার ফলেও ব্যাটারি ফুলে যাওয়ার সম্ভাবনা রয়েছে। কেননা সস্তা চার্জারের আউটপুট ভালো না থাকায় চার্জে ব্যাঘাত ঘটে।

৬. যান্ত্রিক ত্রুটি

এটিতে ব্যবহারকারীদের কোন হাত নেই, কারণ ব্যাটারি তো ব্যবহারকারীরা বানায় না। এর জন্য দায়ী ব্যাটারি তৈরির কারখানাগুলো। ব্যাটারি তৈরির সময় যান্ত্রিক ত্রুটি থাকার ফলেও ব্যাটারি ফুলে যায়।


উপরের কারণগুলো এড়িয়ে চলুন ইনশাআল্লাহ আপনার ফোনের ব্যাটারি ফুলে যাওয়া থেকে রক্ষা পাবে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।