টেক জ্ঞান

গুগল এ ভুলেও যেসব বিষয় সার্চ করবেন না

বর্তমান যুগ হচ্ছে তথ্য প্রযুক্তির যুগ। এ যুগে মানুষ ঘরে থেকে কি না করতে পারে। তথ্য প্রযুক্তির এই যুগে মানুষের কিছু জানার প্রয়োজন হলেই কারও মুখাপেক্ষী না হয়ে গুগলে সার্চ করে এবং তৎক্ষণাত সার্চকৃত বিষয়বস্তু পেয়ে যায়।

তবে ইন্টারনেট ব্যবহারকারীদের গুগল সার্চের মধ্য দিয়েই ফাঁদ পাতে প্রতারকরা। দেখা যায় নিজের প্রয়োজনে সার্চ করতে গিয়ে উল্টো বিপদে পড়েন অনেকে। তাই গুগল সার্চে অন্তত ৫টি জিনিসের ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। তো চলুন জেনে নেওয়া যাক সেগুলো।

অ্যাপ ও সফটওয়্যারঃ আমরা অনেকেই প্রিমিয়াম অ্যাপগুলো গুগল এ সার্চ দিয়ে তার ফ্রী ভার্সন নামিয়ে নেই এবং অ্যাপ এ প্রবেশ করার সাথে সাথেই কিছু পারমিশন চায় অ্যাপগুলো যা আমরা না বুঝেই করে দেই। তা একদম করা ঠিক নই। আমরা অ্যাপ এ যে পারমিশন চায় সেগুলো ভালোভাবে দেখে পরে তা দিতে হবে।

আরও পড়ুনঃ  মোবাইল প্রসেসর কি? কোন মোবাইল প্রসেসর ভালো?

যদি আপনার মনে হয় অ্যাপের সাথে পারমিশন এর কোনো মিল নেই তাহলে আপনি পারমিশন দিবেন না। তাছাড়া এমন কিছু অ্যাপও থাকে যা গুগল প্লে স্টোরে থাকে না। কিন্তু এভাবে ডট এপিকে ফাইল ডাউনলোডের ক্ষেত্রে সবসময়েই ঝুঁকি থেকে যায়। অজানা সাইট থেকে অ্যাপের আকারে ডাউনলোড হতে পারে ম্যালওয়্যার। ইনস্টল করার সঙ্গে সঙ্গেই আপনার প্রাইভেসির দফারফা। স্মার্টফোনের বারোটাও বাজতে পারে।

ব্যাংকিং সংক্রান্ত যে কোনো লিঙ্কঃ গুগল এ সার্চ করে কোনো ব্যাংকের ওয়েবসাইটে ডুকার আগে সাবধান। ডুপ্লিকেট ভুয়া ওয়েবসাইট থেকে সর্বস্বান্ত হতে পারেন। তাই ব্যাংকিংয়ের ক্ষেত্রে অবশ্যই সরাসরি ওয়েব অ্যাড্রেস টাইপ করে খুলুন। অথবা সেই ব্যাংকেরই তৈরি অ্যাপ ব্যবহার করুন। অনলাইন লেনদেনের সময় থাকুন সতর্ক।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

কাস্টমার কেয়ার নম্বরঃ ধরুন আপনি অনলাইন কোনো জিনিস কিনেছিলেন। সেটি রিটার্ন করায় রিফান্ড পাবেন। কিন্তু ২ দিন পরেও টাকা ফেরত পাননি। এমন সময়ে কিন্তু ভুলেও গুগল করে সেই সংস্থার কাস্টমার কেয়ার নম্বর খুঁজতে যাবেন না। অনলাইন বিপণন সংস্থার আদলেই নকল ওয়েবসাইট খোলে প্রতারকরা। সেখানে থাকে ভুয়া নম্বর। সেই নম্বরে ফোন করলেই পড়তে হবে ফাঁদে।

আরও পড়ুনঃ  অপারেটিং সিস্টেম কাকে বলে? অপারেটিং সিস্টেম কত প্রকার ও কি কি? (Operating system in Bengali)

শেষ কথাঃ তথ্য প্রযুক্তির এই যুগে অনলাইনে যেকোনো কাজ বা লিংকে ডুকার আগে ভেবে ডুকবেন। কারণ প্রতিনিয়ত প্রতারকরা ফাঁদ তৈরি করছে। আর তা থেকে বাঁচার একমাত্র পথ সাবধানতা অবলম্বন করা।

তো আজকের আর্টিকেলটি যদি আপনার একটুকুও উপকৃত হয়ে থাকেন তো আপনি আর্টিকেলটি আপনার বন্ধুদের কাছে শেয়ার করতে পারেন এবং প্রযুক্তির সকল আপডেট পেতে বাংলা টেকস্পট এর সাথেই থাকুন। ধন্যবাদ।

এস এম সাজিজুল

বাংলায় জানো, বাংলায় জানাও। প্রযুক্তির জ্ঞান বাড়াও!

সম্পর্কিত আর্টিকেল

২টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।