টেক জ্ঞান

মাউস কি? মাউস এর কাজ কি? কত প্রকার ও কি কি? (What is computer mouse in Bengali)

এই আর্টিকেলে মাউস এর কাজ কি? মাউস পয়েন্টার এর কাজ কি? মাউস কি আউটপুট ডিভাইস? মাউস কয় প্রকার ও কি কি? মাউস আবিষ্কার করেন কত সালে? ও মাউস সম্পর্কে বিস্তারিত সকল তথ্য তুলে ধরা হয়েছে।

আমরা কম বেশী সবাই কম্পিউটার মাউস শব্দটি শুনেছি, সবাই মোটামুটি মাউস শব্দটির সাথে পরিচিত। যারা মূলত ডেস্কটপ কম্পিউটার ব্যবহার করে, তারা কম্পিউটার মাউসের সাথে বেশী পরিচিত হয়ে থাকে।

আজকের এই আর্টিকেলে আমি আপনাদের সাথে কম্পিউটার মাউস কি? Mouse কত প্রকার ও কিকি? মাউসের কয়টি অংশ থাকে? ও মাউসের দাম কত ইত্যাদি মাউস সম্পৃক্ত নানা তথ্য তুলে ধরবো। চলুন শুরু করি…

কম্পিউটার মাউস আবিস্কারের শুরুতে কিন্তু এটির নাম মাউস ছিলোনা, আবিস্কারের পর এটির নাম দেয়া হয়েছিলো The Bug। পরিবর্তী সময় যখন কম্পিউটারের মাউসের আকৃতি দেখতে ইঁদুরের মতো মনে হলো তখন এর নাম দেয়া হয় মাউস।

আপনি যদি ভালো করে খেয়াল করেন তাহলে দেখতে পাবেন কম্পিউটার মাউস সত্যিই একটি ইঁদুরের মতই দেখতে। যাই হোক এবার চলুন জানি মাউস কাকে বলে (Mouse Kake Bole)?

মাউস কি? (What is Mouse in Bengali)

মাউস হল এক ধরনের ছোট হার্ডওয়ার ইনপুট ডিভাইস (input device) যা হাত দ্বারা ব্যবহৃত হয়। হাত দিয়ে ব্যবহার করা হয় বলে এটিকে Hand Operate Input Device বলা হয়ে থাকে।

বাংলা আর্টিকেল লিখে আয় করার উপায়

মাউস কম্পিউটারের কার্সরের গতিবিধি নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা হয়, এছাড়াও কম্পিউটারের বিভিন্ন ফাইল, ফোল্ডার, টেক্সট আইকন সরাতে ও নির্বাচন করতে কম্পিউটারে মাউস ব্যবহার করা হয়।

আরও পড়ুনঃ  কম্পিউটার হার্ডওয়্যার কি? হার্ডওয়্যার কত প্রকার ও কি কি?

মাউস পয়েন্টার কাকে বলে?

আপনি যখনি কম্পিউটার ব্যবহার করার সময় মাউস নাড়াচাড়া করবেন তখন মাউস কার্সরটিকে স্ক্রিনে নড়তে দেখতে পাবেন। মাউসটি যখন নাড়াচাড়া করা হয় তখন কম্পিউটার স্ক্রিনে মাউসের কার্সর এক প্রান্ত থেকে অন্য প্রান্তের দিকে যায়। মাউস কার্সরের মূল কাজ হলো যে জায়গায় থাকবে সেই জায়গা কে পয়েন্ট করা।

এই মাউস কার্সরের অপর নাম হলো Mouse Pointer। আশা করছি মাউস পয়েন্টার কি বুঝতে পেরেছেন, এবার চলুন জানি এই কম্পিউটার মাউসের আবিস্কারক সম্পর্কে।

কম্পিউটার মাউস কে আবিস্কার করেন?

১৯৬০ এর দশকের শেষ ভাগে সর্বপ্রথম ডগলাস এঙ্গেলবার্ট কম্পিউটার মাউস আবিস্কার করেন। ১৯৬৪ সালে তিনি যখন Standford Research Institute এর জন্য কাজ করছিলেন, তখন এই কম্পিউটার মাউস আবিস্কার করেন।

ডগলাস এঞ্জেল্বার্ট (Douglas Engelbart) সর্বপ্রথম যে মাউসটি আবিস্কার করেছিলো সেটি বর্তমানের মাউসগুলোর মতো ছিলোনা। বিশ্বের প্রথম মাউসটি ছিলো কাঠের তৈরি এবং দুই চাকা বিশিষ্ট কম্পিউটার মাউস। চাকাগুলোর সাহায্যে তখন মাউসকে উপরে-নিচে ও ডানে-বামে সরানো যেত।

মাউস কত প্রকার ও কি কি?

মাউস বিভিন্ন ধরনের হয়ে থাকে, যেমন – মেকানিক্যাল মাউস, অপটিক্যাল মাউস, কর্ডলেস মাউস, ট্র্যাকবল মাউস ইত্যাদি।

আরও পড়ুনঃ  মনিটর কি? মনিটর কত প্রকার ও কি কি? (What is monitor in Bengali)

মাউসের কাজ কি?

এবার চলুন জেনে নেই মাউস কি কাজে ব্যবহার করা হয়।

  • মাউসের প্রধান কাজ হলো কম্পিউটার স্ক্রিনে থাকা কার্সরের গতিবিধি নিয়ন্ত্রণ করা অর্থাৎ কম্পিউটারের মাউস কার্সরটিকে এক দিক থেকে অন্য দিকে নিয়ে যাওয়া।
  • কম্পিউটার মাউসের সাহায্যে আপনি একই সাথে এক বা একাধিক ফাইলকে নির্বাচন বা পয়েন্ট করতে পারবেন। যেমনঃ আপনি যদি এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে অনেকেগুলো ফাইল, ছবি, ভিডিও বা অডিও নিতে চান তাহলে মাউসের সাহায্যে সহজেই একসাথে সবগুলোকে সিলেক্ট করে এক ফোল্ডার থেকে অন্য ফোল্ডারে নিতে পারবেন।
  • মাউসের মাধ্যমে আপনি যেকোন পেজে স্ক্রল আপ ও স্ক্রল ডাউন করতে পারবেন। যেমনঃ আপনি এমন একটি পেজে আছেন যে পেজে অনেক ফাইল রয়েছে যার সবগুলো স্ক্রিনে দেখা যাচ্ছেনা, এমতবস্থায় আপনি মাউসের যে চাকাটি আছে সেটিকে ঘুরিয়ে পেজের উপর থেকে নিচের দিকে যেতে পারবেন এবং একই সাথে নিচ থেকে উপরের দিকে যেতে পারবেন।
  • মাউসের লেফট বাটনে দুইবার ক্লিক করে খুব সহজেই যেকোন ফাইলকে ওপেন করা যায়।
  • মাউসের সাহায্যে কম্পিউটার স্ক্রিনে থাকা যেকোন ফাইল, ছবি, ভিডিও, অডিও ও আইকনগুলোকে লেফট বাটন চেপে ধরে রেখে ড্রাগ করে যেকোন জায়গায় নিতে পারবেন। এভাবে যেকোন ফাইলকে কপিও করা যায়।
আরও পড়ুনঃ  আউটপুট ডিভাইস কাকে বলে? কত প্রকার ও কি কি? (What is Output Device in Bengali)

এই কাজগুলো ছাড়াও কম্পিউটার মাউসের আরও বেশ কিছু কাজ আছে যেগুলো আপনি মাউস ব্যবহার করার সময় উপলব্ধি করতে পারবেন।

আশা করছি মাউসের কাজ সম্পর্কে ধারণা পেয়েছেন এবার চলুন মাউস সম্পর্কে কিছু FAQs জেনে নেই।

মাউস সম্পর্কে FAQs

প্রশ্নঃ মাউস কোন ধরণের ডিভাইস
উত্তরঃ কম্পিউটার মাউস হলো ইনপুট ডিভাইস।

প্রশ্নঃ মাউসের কয়টি অংশ থাকে?
উত্তরঃ সাধারণত মাউসের তিনটি অংশ থাকে যেমনঃ রাইট বাটন, লেফট বাটন ও হুইল বাটন। তবে কিছু মাউস আছে যেগুলোতে আরও বেশ কিছু অতিরিক্ত অংশ থাকে।

প্রশ্নঃ কম্পিউটার মাউস কি আউটপুট ডিভাইস?
উত্তরঃ না, কম্পিউটার মাউস একধরণের ইনপুট ডিভাইস।

প্রশ্নঃ তারবিহীন মাউস কে কি বলে?
উত্তরঃ যে মাউসগুলো তারবিহীন চলে, সেগুলোকে ওয়্যারলেস মাউস বলে (Wireless Mouse)।

প্রশ্নঃ কম্পিউটার মাউস কে তৈরি করেন?

উত্তরঃ ডগলাস এঙ্গেলবার্ট সর্বপ্রথম মাউস আবিষ্কার করেন।

শেষ কথাঃ আশা করছি আর্টিকেলটি পড়ার পর কম্পিউটার মাউস কি? কাকে বলে? কত প্রকার ও কি কি? মাউস কে আবিস্কার করেন? কত সালে আবিস্কার করা হয়? এই প্রশ্নগুলোর সঠিক উত্তর জানতে পেরেছেন।

আর্টিকেল সমন্ধে যেকোন মতামত জানাতে পারেন কমেন্ট সেকশনে। প্রযুক্তির যেকোন তথ্য জানতে বাংলা টেকস্পটের সাথেই থাকুন, ধন্যবাদ।

খাদিজা আক্তার

প্রযুক্তি বলতে কোনো একটি প্রজাতির বিভিন্ন যন্ত্র এবং প্রাকৃতিক উপাদান প্রয়োগের ব্যবহারিক জ্ঞানকে বোঝায়। বিজ্ঞানের আবিষ্কারকে মানুষের প্রায়োগিক কাজে লাগানোর উপায়কে প্রযুক্তি বলে।

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।