টেক জ্ঞান

অপারেটিং সিস্টেম কাকে বলে? অপারেটিং সিস্টেম কত প্রকার ও কি কি? (Operating system in Bengali)

এই আর্টিকেল অপারেটিং সিস্টেমের কাজ কি? অপারেটিং সিস্টেম এর উদাহরণ, অপারেটিং সিস্টেম গুলো কি কি, অপারেটিং সিস্টেম এর বৈশিষ্ট্য, তিনটি অপারেটিং সিস্টেমের নামসহ ইত্যাদি তথ্য তুলে ধরা হয়েছে।

Operating system নামটা আমরা প্রত্যেকেই প্রায় শুনেছি। প্রতিটি মোবাইল বা কম্পিউটারে Operating system অতি আবশ্যক। Operating system যদি কম্পিউটারে না থাকে তাহলে আমরা কম্পিউটার ব্যবহার করতে পারি না।

কম্পিউটারে অনেক ধরনের হার্ডওয়ার ও সফটওয়্যার রয়েছে। এক কথায় বলা যায় কখন কোন হার্ডওয়ার বা কখন কোন সফটওয়্যার কে কখন কিভাবে কেন কিসের জন্য run করতে হয় এই ধরনের কাজ করে থাকে Os বা Operating system

তো আজকে আমরা এই আর্টিকেলে যা আলোচনা করব তা হলোঃ অপারেটিং সিস্টেম কাকে বলে? এর কাজ কি কি? (Operating system ki bangla), অপারেটিং সিস্টেম এর উদাহারণ ও ইত্যাদি বিষয়।

Os সম্পর্কে আপনারা বিস্তারিত ধারণা পেয়ে যাবেন যদি আপনি এই আরটিকেলটি সম্পূর্ণ পড়েন। তাহলে চলুন জেনে নেই Operating system বলতে কি বুঝায়।

অপারেটিং সিস্টেম কি (what is operating system in bengali)

অপারেটিং সিস্টেম এক ধরনের সফটওয়্যার যা কি না কম্পিউটার হার্ডওয়ার এবং ব্যবহারকারীর মাঝে ইন্টারফেস (interface) হিসেবে কাজ করে থাকে। Operating system পুরো কম্পিউটার Operate করে অর্থাৎ পরিচালনা করে। এই জন্য অপারেটিং সিস্টেমকে কম্পিউটারের আত্মা বলা হয় (soul of the computer system) বলা হয়।

আরও পড়ুনঃ  স্টোরেজ ডিভাইস কি? কাকে বলে? কত প্রকার, কি কি ও উদাহরণ

অপারেটিং সিস্টেম কাকে বলে (Operating system meaning in bengali)

অপারেটিং সিস্টেম হলোঃ যে সিস্টেম সফটওয়্যার (system software) হার্ডওয়ার, সফটওয়্যার ও ব্যবহারকারীর মাঝে যোগসূত্র তৈরি করে এবং কম্পিউটারের সমস্ত কার্যক্রম (operate) করে মানে পরিচালনা করে তাকে অপারেটিং সিস্টেম বলে।

জনপ্রিয় কিছু অপারেটিং সিস্টেম এর উদাহারণ

জনপ্রিয় কিছু অপারেটিং সিস্টেম (Operating system) এর উদাহারণ দেওয়া হলঃ

  1. Microsoft windows
  2. Linux
  3. MacOs
  4. Ios
  5. Android ইত্যাদি।

অপারেটিং সিস্টেম এর বৈশিষ্ট্য

অপারেটিং সিস্টেম এর বৈশিষ্ট্যগুলো নিয়ে নিচে আলোচনা করা হলোঃ

  • Operating system বা Os একটা সিস্টেম সফটওয়্যার।
  • অপারেটিং সিস্টেমের প্রোগ্রামে, কিভাবে কম্পিউটার সিস্টেমের সমস্ত কাজ করতে হবে তা প্রোগ্রাম করা থাকে।
  • অপারেটিং সিস্টেম কম্পিউটার হার্ডওয়ার ও ব্যবহারকারীর মাঝে যোগসূত্র তৈরি করে থাকে।
  • Os ছাড়া কম্পিউটারে কাজ করা যায় না তাই প্রতিটি কম্পিউটারে প্রথমে Operating system ইন্সটল করতে হয়।
  • কম্পিউটারের বিভিন্ন ধরনের resource ও information কে সুরক্ষা প্রদান করে Os.
  • Operating system এর দায়িত্ব হলো সমস্ত অ্যাপ্লিকেশন সফটওয়্যার কে চালানো

অপারেটিং সিস্টেম এর কাজ (function of operating system in bengali)

অপারেটিং সিস্টেমের কাজ কি এ বিষয় নিয়ে চলুন বিস্তারিত আলোচনা করি।

1: Memory Management

Primary memory কে পরিচালনা করে Operating system। মেমোরি মানেজমেন্ট হলো Operating system এর একটি ফাংশন। Memory Management প্রতিটি মেমোরির অবস্থান ট্র্যাক করে ও Operating system সিদ্ধান্ত নেয় কোন প্রক্রিয়ার জন্য কত Memory consume হবে।

2: Process Management

প্রসেসর ম্যানেজমেন্ট হল কম্পিউটারের প্রসেস কে ম্যানেজ করা। আপনি যখন কম্পিউটারে এক সাথে একাধিক কাজ করে থাকেন যেমন, ব্রাউজারে আপনি কোনো কাজ করছেন ও সেই সাথে আপনি টাইপিং করার জন্য ওয়ার্ড প্যাডে কাজ করছেন, গান শোনার জন্য ভিডিও প্লেয়ার ওপেন করছেন এই কাজ গুলো সঠিকভাবে করে থাকে Process Management। প্রসেসর কম্পিউটারে কোন কাজের জন্য কতক্ষণে কাজ করবে এ সমস্ত কাজ গুলো করে থাকে Os.

আরও পড়ুনঃ  কম্পিউটার হার্ডওয়্যার কি? হার্ডওয়্যার কত প্রকার ও কি কি?

3: Device Management

আপনার কম্পিউটারের যে External device গুলো রয়েছে যেমনঃ মাউস, কীবোর্ড, স্পিকার, প্রিন্টার। এই ডিভাইসগুলোকে ম্যানেজ করে থাকে অপারেটিং সিস্টেম। External Device ছাড়াও internal device গুলকেও অপারেটিং সিস্টেম দ্বারা ম্যানেজ করা হয়। অর্থাৎ একটি কম্পিউটারের ইনপুট ডিভাইস ও আউটপুট ডিভাইসগুলোকে কম্পিউটারের অপারেটিং সিস্টেম ম্যানেজ করে থাকে।

4: File Management

কম্পিউটারের হার্ডডিক্সে যতোগুলো ফাইল আছে, যত ডাটা আছে তাছাড়া ফাইল সেভ করা, কপি করা এই সমস্ত কাজ অপারেটিং সিস্টেম থেকে হয়।

5: Security

কম্পিউটারের সুরক্ষা প্রদানের সাহায্য করে Operating system। অপারেটিং সিস্টেম কম্পিউটারকে যেকোন ধরনের Virus, Malware, Hacker এর হাত থেকে রক্ষা করে। অপারেটিং সিস্টেম আপনার কম্পিউটারে অটোমেটিক ভাইরাস চলে আসলে রুখে দেয়।

অপারেটিং সিস্টেম কত প্রকার ও কি কি (Types of operating system in bengali)

বিশ্বব্যাপী কম্পিউটার ও উন্নত ডিভাইসগুলো সঠিকভাবে পরিচালনা করার জন্য অনেক অপারেটিং সিস্টেম রয়েছে। সেসব অপারেটিং সিস্টেমের মধ্যে নানা প্রকারভেদ রয়েছে। চলুন কিছু অপারেটিং সিস্টেম সম্পর্কে সংক্ষেপে জেনে নেই।

1: Batch Operating System

অনেক আগে এই OS টি ব্যবহার করা হতো, এই অপারেটিং সিস্টেমটি বর্তমানে আর ব্যবহার করা হয় না। এই অপারেটিং সিস্টেমটি বিশেষ করে মেইনফ্রেম কম্পিউটার এ ব্যবহার করা হতো। এই অপারেটিং সিস্টেমে ইউজার ও অপারেটিং সিস্টেমের মাঝে সরাসরি কোন যোগাযোগ ছিলো না।

আরও পড়ুনঃ  আপনার নিজের নামে কয়টি সিম রেজিস্ট্রেশন আছে জেনে নিন দেখার উপায়

2: Multiprogramming Operating System

যখন অনেক প্রোগ্রাম একসাথে CPU দ্বারা execute হয় তখন তাকে মাল্টিপ্রোগ্রামিং অপারেটিং সিস্টেম বলে। Multiprogramming operating system এর কাজ হলো কম্পিউটারে একসাথে অনেক প্রোগ্রাম পরিচালনা করা।

3: Multiprocessing Operating System

Multiprocessing নাম এর অর্থ অনেক গুলো প্রসেসর। Multiprocessing নাম শুনে আপনারা সবাই হয়তো বুঝতে পারছেন এর মানে কি। একাধিক প্রসেসর ব্যবহার করে কম্পিউটারে দ্রুত কাজ করার জন্য। এক বা একাধিক Central Processing Unit (CPU) এ ধরণের কম্পিউটার সিস্টেমে অবস্থান করে।

4: Real Time Operating System

Real time অপারেটিং সিস্টেম খুব কম সময়ে ইনপুট ডিভাইসগুলোকে প্রসেস প্রক্রিয়া জানাতে সক্ষম। এধরণের অপারেটিং সিস্টেমে যদি নির্দিষ্ট সময়ে প্রক্রিয়াকরণ আবশ্যক না হয় তাহলে এই সিস্টেম ব্যর্থ হয়। রিয়েলটাইম অপারেটিং সিস্টেমের উধাহরণ হলোঃ Airline traffic control, Nertwork multimedia system, robot ইত্যাদি।

5: Distributed Operating System

যে অপারেটিং সিস্টেম এর মাধ্যমে একাধিক কম্পিউটারে যোগাযোগ স্থাপন করা হয় বা একাধিক কম্পিউটার নিয়ন্ত্রণ করা হয় তাকে ডিস্ট্রিবিউটেড অপারেটিং সিস্টেম বলা হয়। মূলত একের অধিক কম্পিউটার ব্যবহার করার জন্য এধরণের অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। এই অপারেটিং সিস্টেম সহজেই একাধিক কম্পিউটারে Communication করতে পারে। এছাড়াও কম খরচের জন্যে এই অপারেটিং সিস্টেম ব্যবহার হয়ে থাকে।

6: Time Sharing Operating System

Time Sharing এর অর্থ হলো সময় ভাগ করে দেয়া। এধরণের অপারেটিং সিস্টেম এক সাথে অনেক ব্যবহারকারীকে যেকোন নির্দিষ্ট কম্পিউটার এর রিসোর্স ব্যবহার করার সুবিধা করে দেয়। এধরণের অপারেটিং সিস্টেমে time slot এর মাধ্যমে কম্পিউটার রিসোর্স এর access allocate করা যায়।

আশা করছি অপারেটিং সিস্টেম কত প্রকার ও কি কি তা জানতে পেরেছেন। এবার চলুন অপারেটিং সিস্টেম সম্পর্কে সংক্ষিপ্ত কিছু FAQs জেনে নেই।

Operating Systems FAQs

প্রশ্নঃ তিনটি অপারেটিং সিস্টেমের নাম?
উত্তরঃ Linux OS, Mac OS, Windows OS।

প্রশ্নঃ পৃথিবীর প্রথম অপারেটিং সিস্টেমের নাম কি?
উত্তরঃ প্রথম অপারেটিং সিস্টমে হলো UNIX।

প্রশ্নঃ অপারেটিং সিস্টেম কোন ড্রাইভে থাকে?
উত্তরঃ অপারেটিং সিস্টেম C Drive এ থাকে।

প্রশ্নঃ পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় অপারেটিং সিস্টেম কোনটি?
উত্তরঃ Windows 95।

শেষ কথাঃ আশা করছি এই আর্টিকেল পড়ার পর অপারেটিং সিস্টেম কাকে বলে? অপারেটিং সিস্টেম কতো প্রকার ও কি কি? (Operating system in Bengal) ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন।

আর্টিকেল সমন্ধে যেকোন মতামত জানাতে অবশ্যই কমেন্ট করবেন। প্রযুক্তির সকল তথ্যাদি বাংলা ভাষায় জানতে আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।

সম্পর্কিত আর্টিকেল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্ট হয়েছে!

মনে হচ্ছে আপনি অ্যাড ব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করার জন্য আপনাকে অ্যাড ব্লকার বন্ধ করতে হবে। যদি অ্যাডব্লকার ব্যবহার না করেন, তাহলে পেজটি রিফ্রেশ করুন।