টিপস এন্ড ট্রিকসটেক জ্ঞান

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক ও ডিজেবল হওয়া থেকে নিরাপদ রাখুন

বর্তমানে মানুষ প্রায় প্রতিদিন ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক এবং ডিজেবল এর শিকার হচ্ছে। ফেসবুক অ্যাকাউন্ট কতটা প্রয়োজনীয় হয়ে উঠেছে তা বলার প্রয়োজন নেই। কেননা বিশ্বের সবচেয়ে বেশী ব্যবহৃত সোশ্যাল মিডিয়া ফেসবুক থেকে বর্তমানে আয় করার বেশ কিছু উপায় আছে। এসব উপায় অবলম্বন করে বিশ্বের অসংখ্যা মানুষ আয় করছে।

ফেসবুক থেকে আয় করার জন্য আপনাকে অবশ্যই ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। যদি থেকে থাকে তাহলে অবশ্যই আপনার এক্সেসে থাকতে হবে।

ফেসবুক অ্যাকাউন্ট যদি আপনার এক্সেস থেকে হারিয়ে যায় তাহলে আপনি সে উপায়গুলো অবলম্বন করে আয় করতে পারবেন না, যদি পূর্বে সেই অ্যাকাউন্ট ব্যবহার করে আয় করে থাকেন তাহলে সে সকল আয়ের উৎস অ্যাকাউন্টের সাথে হারাবেন। সুতরাং আপনাকে অবশ্যই আপনার ফেসবুক অ্যাকাউন্ট সঠিকভাবে সংরক্ষন ও সুরক্ষিত রাখতে হবে।

আপনি যাতে আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে পারেন সে উদ্দেশ্য নিয়েই এই পোস্ট শেয়ার করা হয়েছে। এই পোস্টের নির্দেশাবলী অনুসরণ করে, আপনি আপনার প্রিয় অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে পারবেন।

আপনার ফেসবুক অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে নিচের নির্দেশাবলি সঠিকভাবে আপডেট করুন। প্রয়োজনে আপনার অ্যাকাউন্ট সিকিউরিটি রেগুলার চেক করুন।

ব্যক্তিগত তথ্যঃ

ব্যক্তিগত তথ্য সঠিকভাবে না দিলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট এর সিকিউরিটি কমে যাবে। বর্তমানে ফেসবুক অ্যাকাউন্টের নামের ধরণ দেখলে হাসি পায়।

Lonely Boy, Liker Boy. Angel Sadia, Broken Heart এসব উলটাপালটা আজব নাম দিয়ে ফেসবুক অ্যাকাউন্ট খুলা থেকে বিরত থাকুন নতুবা যেকোন সময় ছোটখাটো রিপোর্ট করার কারণে আপনার ফেসবুক অ্যাকাউন্ট ডিজেবল হয়ে যেতে পারে। আর তাই ফেইসবুক অ্যাকাউন্টে ব্যক্তিগত তথ্য সঠিকভাবে দিন। উদাহরণস্বরূপ: আপনার নাম, আপনার জন্ম তারিখ, আপনার বর্তমান ঠিকানা, আপনার স্থায়ী ঠিকানা, আপনার ব্যক্তিগত ফোন নম্বর এবং আপনার ব্যক্তিগত ইমেইল।

পাসওয়ার্ডঃ

আপনার ফেইসবুক অ্যাকাউন্ট হ্যাক ও চুরি হয়ে যাওয়া থেকে রক্ষা করতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন, সেই সাথে আপনার পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করা বা কারো সামনে লগ ইন করা থেকে বিরত থাকুন। পাসওয়ার্ড শক্তিশালী করতে আপনি ইংরেজি বর্ণমালার সাথে ইংরেজি সংখ্যা ব্যবহার করতে পারেন। যেমনঃ example2020।

যেখানে সেখানে লগ ইন নয়ঃ

বর্তমানে বিভিন্ন ওয়েবসাইট এবং গেইমে ফেসবুকের সাহায্যে লগইন বা লিঙ্ক করতে বলা হয়। এ জাতীয় তৃতীয় পক্ষের ওয়েবসাইট এবং গেমগুলিতে লগ ইন করার আগে, তারা বিশ্বাসযোগ্য কিনা তা যাচাই করুন। যদি ব্যবহার করেন ব্যবহার শেষে সাইট বা গেইম থেকে অ্যাকাউন্ট আনলিংক করে দিন নতুবা আপনি আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস হারাতে পারেন।


সিকিউরিটিঃ

আপনার ফেসবুক অ্যাকাউন্টটি সুরক্ষিত রাখতে দ্বি-গুণক প্রমাণীকরণ/ Two-factor authentication চালু করুন। যদি দ্বি-গুণক প্রমাণীকরণ/ Two-factor authentication চালু রাখা হয় তবে পাসওয়ার্ড জানা থাকলেও কেউ লগইন করতে পারবেন না। যখন কেউ লগইন করতে চাইবে তখন ফেইসবুক অ্যাকাউন্টে ব্যবহৃত নম্বরে ফেসবুক থেকে একটি যাচাইকরণ কোড পাঠানো হবে এবং সেই কোডটি ব্যবহার করে লগইন করতে হবে।

লগইন এলার্টঃ

ফেসবুকের সিকিউরিটি অপশন থেকে লগইন এলার্ট ফাংশনটি চালু করে রাখুন। যদি কেউ আপনার অ্যাকাউন্টে লগ ইন করে, তবে এই ফিচারটি আপনাকে ফেইসবুক নোটিফিকেশন, মেসেঞ্জার এবং ইমেলের মাধ্যমে তাৎক্ষনিক অবহিত করবে।

রিভিউ লগইনঃ

আপনি কোন ব্রাউজার বা কোন ডিভাইসে আপনার অ্যাকাউন্ট ব্যবহার করেছেন তা এই ফিচারটির মাধ্যমে দেখতে পারবেন। আপনি যদি অপরিচিত ডিভাইসে লগ ইন করে লগ আউট করতে ভুলে যান তবে আপনি এই ফিচারের মাধ্যমে লগ আউট করতে পারবেন। কেউ যদি চুরি করে আপিনার ফেসবুক অ্যাকাউন্ট অ্যাক্সেস করে তাহলে আপনি এই ফিচারের মাধ্যমে লগ আউট করে ফেলতে পারবেন।

আপনি যদি উপরের নির্দেশনাবলী অনুসরণ করেন তাহলে আপনার অ্যাকাউন্ট ডিজেবল এবং হ্যাক হওয়া থেকে রক্ষা পাবে। alert-success


পোস্ট বিষয়ে আপনার মতামত কমেন্টে জানাতে পারেন। আমরা আপনাদের মতামত গুরুত্বের সাথে পর্যালোচনা করি। এরকম নিত্যনতুন ফেসবুক অ্যাকাউন্ট সম্পৃক্ত পোস্ট পেতে নিয়মিত আমাদের সাইটে ভিজিট করুন।

ধন্যবাদ

সম্পর্কিত আর্টিকেল

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Back to top button

অ্যাডব্লকার ডিটেক্টেড

আপনি সম্ভবত অ্যাডব্লকার ব্যবহার করছেন। আমাদের সাইট ভিজিট করতে চাইলে অবশ্যই অ্যাডব্লকার ডিজেবল করতে হবে।